• বুধবার, ২৭ মার্চ ২০১৯, ১৩ চৈত্র ১৪২৪
ads
শহুরে শিশুদের স্থূলতার পরিণতি ভয়ানক

ছবি : ইন্টারনেট

শিশু

শহুরে শিশুদের স্থূলতার পরিণতি ভয়ানক

  • ফিচার ডেস্ক
  • প্রকাশিত ২৯ নভেম্বর ২০১৮

বিশেষজ্ঞরা বলছেন, শারীরিক পরিশ্রম না করে ভিডিও গেমস খেলা শিশুদের শরীরে দৈনিক অতিরিক্ত ১৬৩ কিলোক্যালরি উদ্বৃত্ত থাকে, যা শিশুদের স্থূলতার ঝুঁকি বাড়িয়ে দেয়। সাম্প্রতিক এক গবেষণার ফল বলছে, ঢাকার প্রায় ১১ শতাংশ শিশু স্থূল আর অতি ওজনের ১৩ শতাংশ। ঢাকার প্রাইমারি স্কুলগামী ৫০৪ শিশুর ওপর জরিপ চালিয়ে গবেষণা প্রতিবেদনটি তৈরি করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) আট গবেষক। 

ঢাকার শিশুদের মধ্যে স্থূলতার হার বেড়ে যাওয়ার কারণ হিসেবে খোলা জায়গায় খেলার সুযোগের অভাবকে বড় করে দেখছেন বিশেষজ্ঞরা। তারা বলছেন, শিশুরা খেলাধুলা না করে শুধু বসে বসে কম্পিউটারে গেমস খেললে বা টেলিভিশন দেখলে স্থূলতা বেড়ে যায়, যাকে ‘কাউচ পটেটো’ বলা হয়। বিশ্বব্যাপীই এ সমস্যা বাড়ছে। এ কারণে একটি শিশুকে কখনই সারাদিনে ১-২ ঘণ্টার বেশি কম্পিউটারের সামনে বসতে দেয়া উচিত নয়। তাকে খেলার মাঠে নিয়ে যাওয়া উচিত শারীরিক শ্রম, উচ্ছ্বাস ও মানসিক বিকাশের জন্য।

মেডিকেল জার্নাল ল্যানসেটে গত বছরের শেষদিকে প্রকাশিত এক গবেষণায়ও বলা হয়েছে, বাংলাদেশে শিশুদের মধ্যে স্থূলতার হার বাড়ছে। ১৯৭৫ থেকে ২০১৬ সাল পর্যন্ত শিশু, কিশোর ও প্রাপ্তবয়স্কদের বডি মাস ইনডেক্স (বিএমআই) হিসাব করে গবেষণায় দেখানো হয়েছে, ২০১৬ সালে বাংলাদেশে ছেলেশিশুদের মধ্যে স্থূলতার হার ছিল ৩ শতাংশ। ১৯৭৫ সালে যেখানে মাত্র দশমিক শূন্য ৩ শতাংশ ছেলেশিশু ছিল স্থূল।

খেলার মাঠ নেই রাজধানীর সরকারি অনেক স্কুলেও। খোলা জায়গার অভাবে শিশুদের খেলতে না পারার বিষয়টি উঠে এসেছে সেভ দ্য চিলড্রেনের এক প্রতিবেদনেও। পড়াশোনার চাপের কারণে ফুটবল, ক্রিকেটের মতো খেলা থেকে দূরে থাকতে হয় প্রায় ৪৭ শতাংশ শিশুকে। আর ১২ শতাংশ শিশু নিরাপত্তার অভাবে বাইরে খেলার সুযোগ পায় না। খোলা জায়গার অভাবে ভিডিও গেমস বা কম্পিউটারে গেমস খেলে সময় কাটে রাজধানীর ৪৯ শতাংশ শিশুর। ১৭ শতাংশ শিশু বাসায় ধাঁধা খেলে। এসবের প্রতিফলন হলো স্থূলতা নিয়ে বেড়ে ওঠা এ শিশুরা পরবর্তী সময়ে নানা সমস্যায় ভোগে।  গবেষণায়ও দেখা গেছে, যেসব শিশু ছোটবেলায় স্থূল থাকে, ৪০ বছর বয়স পার হলেই হূদরোগ, কিডনির সমস্যাসহ নানা ধরনের সমস্যা দেখা দেয় তাদের। স্থূলতার কারণে ডায়াবেটিসেও আক্রান্ত হচ্ছে শিশুরা।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads