• সোমবার, ১৭ ডিসেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪

একাদশ জাতীয় সংসদ নির্বাচন ২০১৮

হাস্যরস

মনোনয়নের হাটবাজারে!

  • কাজী সুলতানুল আরেফিন
  • প্রকাশিত ১৭ নভেম্বর ২০১৮

ছুটছে সবাই মনোনয়ন কিনতে। ছুটছে তো ছুটছেই। অবস্থাটা হয়েছে যদি লাইগা যায় টিকেটের মতন! হ্যাঁ, এই মনোনয়ন যদি একবার লাইগা যায়, তবে কপাল খুলে যেতে পারে। আমরা আলাদীনের চেরাগের দৈত্যের গল্প শুনতাম। যে দৈত্যের কল্যাণে কাঁড়ি কাঁড়ি ধনদৌলত মিলত।

আজ থেকে শত বছর পরও গল্প হবে, তবে তা বাস্তব গল্প। এ গল্প আলাদীনের চেরাগের গল্পকেও হার মানাবে। তখন দাদিরা নাতি-পুতিদের গল্প শোনাবে- এক দেশে ধনদৌলত অর্জনের জন্য আলাদীনের চেরাগের চাইতেও বড় কিছু ছিল। আর সে বড় কিছুতে মনোনয়ন পাওয়ার জন্য অনেকেই হুমড়ি খেয়ে পড়ত!

এককালে মানুষ রাজনীতি করে নেতা হতো মানুষের জন্য। এখন এমন এক অবস্থার সৃষ্টি হয়েছে, সবাই এমপি হতে চায়। সামাজিক মাধ্যমে আমার এক বন্ধুর পোস্ট পড়ে আনন্দ পেয়েছিলাম। তার পোস্টখানা ছিল এমন- ‘সবাই এমপি হতে চায়! গ্রামের এককালের বটতলার নরসুন্দর গোপাল, সাবেক মুদি দোকানদার কিসমত, বাসের হেলপার থেকে পরে শ্রমিক নেতা বনে যাওয়া ফজলু, মাছ বিক্রেতা থেকে অবশেষে বড় আড়তদার বনে যাওয়া মুন্সি সলিমুল্লাহ, তিন দশক আগে এলাকায় চুরির দায়ে ধরা পড়া গালকাটা হারাধন- এরা সবাই এমপি হতে চায়। এবার কয়েকটি রাজনৈতিক দল থেকে নাকি মনোনয়ন ফরম কিনেছে এরা! তার পোস্ট পড়ে আমার আসলেই সত্যি মনে হলো। এখানেই শেষ নয়। এখন দেখা যাচ্ছে, ‘হিরো কাসেম’ থেকে ‘জিরো হাসেম’ও এমপি হতে চায়। আকাশের স্টার মানে তারকারাও মাটিতে নেমে এসে এমপি হতে চাচ্ছেন। মনোনয়নের হাট-বাজারে ফরম কেনার ধুম পড়ে গেছে। মনোনয়ন নেওয়ার হিড়িক দেখে আমাদের মতো সাধারণরা চিন্তায় পড়ে গেছে। আসলেই এই ঠেলাঠেলির পেছনে অবশ্যই কোনো কারণ নিশ্চয়ই আছে। মধু না থাকলে কি আর মৌমাছিরা ভিড় জমাচ্ছে? আসলে আপাতত দৃষ্টিতে বোঝা যাচ্ছে, ক্ষমতাসীন হলে জীবন নিশ্চিত। কাঁড়ি কাঁড়ি দৌলতের পাহাড়। পাওয়া যাবে আইনের স্যালুট! ছেলেমেয়েরা পড়তে পারবে বিদেশের মাটিতে। চিকিৎসার জন্য বিদেশ যাওয়া যাবে। বিদেশের সুইস ব্যাংকে অ্যাকাউন্ট করা যাবে। ধনী দেশে বাড়ি কেনা যাবে। আর নিজের দেশের অনেক কিছুতে থাবা মেরে নিজের নামে করা যাবে। আমার লেখা দেখে হয়ত কেউ কেউ ভ্রু কুঁচকাচ্ছেন? তাহলে আসুন তদন্ত করে দেখি, কেন মনোনয়নের হাটবাজারে এত উপচে পড়া ভিড়!      

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads