• মঙ্গলবার, ১৬ জুলাই ২০১৯, ১ শ্রাবণ ১৪২৫
ads
পণ্যমূল্য স্বাভাবিক রাখতে প্রশাসনকে নির্দেশ

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি

ছবি : সংগৃহীত

পণ্যবাজার

পণ্যমূল্য স্বাভাবিক রাখতে প্রশাসনকে নির্দেশ

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ২৩ এপ্রিল ২০১৯

আসন্ন রমজান মাসে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মজুত, সরবরাহ ও মূল্য স্বাভাবিক রাখতে পদক্ষেপ নিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এজন্য মাঠ প্রশাসনকে জরুরি চিঠি দিয়েছেন। দেশের আট বিভাগীয় কমিশনার, সব জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের এ ব্যাপারে ব্যবস্থা নিতে বলেছেন তিনি। গত ১৭ এপ্রিল বিভাগীয় কমিশনারদের কাছে বাণিজ্য মন্ত্রণালয়ের এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে বলে জানা গেছে।

বিভাগীয় কমিশনারদেরকে দেওয়া চিঠিতে বলা হয়েছে, বাণিজ্য মন্ত্রণালয় সারা বছরের ন্যায় রমজান মাসের নিত্যপ্রয়োজনীয় দ্রব্য ভোক্তাসাধারণের নিকট ন্যায্যমূল্যে সরবরাহে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছে। স্থানীয় পর্যায়ে পণ্যের মূল্য সহনীয় পর্যায়ে রাখার ক্ষেত্রে স্থানীয় প্রশাসনের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্য যাতে ক্রেতাদের ক্রয়ক্ষমতার মধ্যে থাকে, সে বিষয়টি নিশ্চিত করার লক্ষ্যে বাজার মনিটরিং কার্যক্রম জোরদার ও আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন।

তা ছাড়া জনস্বাস্থ্যের বিষয়টি বিবেচনায় নিয়ে রমজান মাসে ভেজালবিরোধী অভিযান জোরদার করা প্রয়োজন। এমতাবস্থায়, আপনার অধীক্ষেত্রাধীন জেলা ও উপজেলার বাজারে পণ্য সরবরাহ ও মজুত অটুট রাখা, নির্বিঘ্নে পণ্য পরিবহন, অবৈধ মজুত প্রতিরোধ এবং পণ্যমূল্য সহনীয় পর্যায়ে রাখতে মোবাইল কোর্ট পরিচালনাসহ প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করার জন্য জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসারদের নির্দেশনা প্রদান করার জন্য আপনার আন্তরিক উদ্যোগ ও সহযোগিতা কামনা করছি।

এদিকে, রমজানের আগেই বাজারে ঊর্ধ্বমুখী জিনিসপত্রের দাম। এরই মধ্যে বাজারে বেড়ে গেছে সব নিত্যপণ্যের দাম। প্রতিবছর রমজান ঘিরে ব্যবসায়ীদের একটি অসাধু চক্র সক্রিয় হয়ে ওঠে। এ বছরও তার ব্যতিক্রম নয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা চলতি মাসের শুরুতে ব্যবসায়ীদের সঙ্গে একটি বৈঠকে বলেছেন, রমজানে জিনিসপত্রের দাম যেন না বাড়ে। একই কথা বলেছেন বাণিজ্যমন্ত্রী। তিনি ব্যবসায়ীদের নিয়ে এরই মধ্যে কয়েক দফা বৈঠক করেছেন। সেখানে তিনি বলেছেন, পণ্যের দাম বাড়িয়ে সরকারকে অসম্মানিত করবেন না।

খোঁজ নিয়ে জানা গেছে, ব্যবসায়ীদের একটি চক্র এজন্য আগেই আস্তে আস্তে বাজারে জিনিসপত্রের দাম বাড়িয়ে দিচ্ছে। সব ধরনের চালের দাম বেড়ে গেছে। বেড়েছে মাছ মুরগির দামও। রোববার দিবাগত রাত দেশে পালিত হয়েছে পবিত্র শবে বরাত। সে হিসেবে মে মাসের প্রথম দিকেই শুরু হবে রমজান। 

 

বেলারুশ গেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বাংলাদেশ ও বেলারুশের মধ্যকার বাণিজ্য ও অর্থনৈতিক সহযোগিতাবিষয়ক যৌথ কমিশনের প্রথম সভায় যোগ দিতে গতকাল (২১ এপ্রিল) বেলারুশের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেছেন। আজ ও কাল রেলারুশের রাজধানী মিনস্ক এ সভা অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৩ সালে বেলারুশ সফর করেন। এ সফরের বিভিন্ন বিষয়ও তিনি ফলোআপ করবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরের পর থেকে বেলারুশের সঙ্গে বাংলাদেশের বাণিজ্যিক ও অর্থনৈতিক ক্ষেত্রে গতিশীলতা আসে। বাণিজ্যমন্ত্রী ১২ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন। প্রতিনিধিদলে রয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ, কৃষি মন্ত্রণালয়, বাংলাদেশ টেরিফ কমিশন, এফবিসিসিআই, বিকেএমইএ, বিজিএমইএ’র প্রতিনিধি, বঙ্গবন্ধু শেখ মুজিব বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি, বেলারুশের কনসাল জেনারেল এবং বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

বেলারুশের সঙ্গে বাংলাদেশের সম্পাদিত বাণিজ্যিক ও অর্থনৈতিক সহযোগিতা চুক্তির আওতায় দু’দেশের মধ্যে যৌথ কমিশনের সভাটি অনুষ্ঠিত হলে বাংলাদেশের বাণিজ্য বৃদ্ধি ও রফতানি সম্প্রসারণের বিষয়ে বেলারুশের সঙ্গে সরাসরি আলোচনার পথ প্রশস্ত হবে। একই সঙ্গে ইউরোপিয়ান ইকোনোমিক ইউনিয়নভুক্ত দেশসমূহে শুল্কমুক্ত বাজার প্রবেশাধিকার প্রাপ্তির বিষয়ে বেলারুশের সমর্থন গ্রহণে প্রচষ্টা জোরদার করা সম্ভব হবে। বাণিজ্যমন্ত্রী আগামী ২৫ এপ্রিল দেশে ফিরবেন বলে আশা করা হচ্ছে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads