• শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ২ কার্তিক ১৪২৬
ads
হিলি বন্দরে পেঁয়াজের দাম দুইদিনের ব্যবধানে বেড়েছে ২০ থেকে ২৫ টাকা

ফাইল ছবি

পণ্যবাজার

হিলি বন্দরে পেঁয়াজের দাম দুইদিনের ব্যবধানে বেড়েছে ২০ থেকে ২৫ টাকা

  • হিলি (দিনাজপুর) প্রতিনিধি
  • প্রকাশিত ১৫ সেপ্টেম্বর ২০১৯

ভারতে কৃষিপণ্য মূল্য নির্ধারণ সংস্থা ন্যাপিড বাংলাদেশে পেয়াঁজ রপ্তানিতে রপ্তানি মূল্য দ্বিগুণ করায় হিলি স্থলবন্দরে বেড়েছে পেয়াঁজের দাম। দুই দিনে ব্যবধানে প্রকারভেদে কেজি প্রতি ২০ থেকে ২৫ টাকা বেড়ে  পেয়াঁজ বিক্রি হচ্ছে ৬০ থেকে ৬৫ টাকা। গত বৃহস্পতিবার বন্দরে পণ্যটি বিক্রি হয়েছে ৩৮ থেকে ৪২ টাকা কেজি দরে।

গত শুক্রবার 'ন্যাপিড' হঠাৎ করে পেঁয়াজের রপ্তানি মূল্য সাড়ে ৩০০ ডলার থেকে বাড়িয়ে ৮৫২ ডলার নির্ধারণ করে। ফলে বন্ধ হয়ে যায় বন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানি।

আগের সাড়ে ৩৫০ ডলারে এলসির বিপরীতে ভারতের কাষ্টমস কর্তৃপক্ষ পেঁয়াজ রপ্তানির অনুমতি না দেওয়ায় গত শনিবার থেকে বিপাকে পড়ে দেশের পেঁয়াজ আমদানিকারকরা।

আজ রোববার বিভিন্ন ব্যাংকে পুরনো এলসির পুনরায় অ্যামানমেন্ড এবং নতুন করে এলসি করে পেঁয়াজ আমদানি করছেন আমদানিকারকরা।

এতদিন প্রতি টন পেঁয়াজ ৩০০ থেকে ৩৫০ মার্কিন ডলারে আমদানি করা হলেও এখন থেকে প্রতি টন পেঁয়াজ ৮৫২ ডলারে ব্যবসায়ীদের আমদানি করতে হচ্ছে।

আমদানিকারক-মাহফুজার রহমান বাবু জানায়, বৃহস্পতিবার হিলি স্থলবন্দরের পাইকারী বাজারে প্রতি কেজি পেঁয়াজ ৩৮ থেকে ৪০ টাকায় বিক্রি হয়েছে। আজ রোববার ৮৫২ ডলারে আমদানি করা পেয়াজ পাইকারী বাজারে বিক্রি হচ্ছে প্রতিকেজি ৬০ থেকে ৬৫ টাকা দরে। এদিকে এর প্রভাবে দেশের খোলাবাজারে পেঁয়াজের দাম আরও বেড়ে যাবার আশঙ্কা করছেন তারা।

 

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads