• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬
ads

সিলেটের বিশ্বনাথে দেদারছে বিক্রি হচ্ছে অতিথি পাখি

সংগৃহীত ছবি

সারা দেশ

শীতের শুরুতেই বাজারে অতিথি পাখি

  • সোহেল আহমদ, বিশ্বনাথ (সিলেট) প্রতিনিধি
  • প্রকাশিত ২২ অক্টোবর ২০১৮

শীতের শুরু হতে না হতেই সিলেটের বিশ্বনাথে বিভিন্ন হাওর, বিল ও জলাশয়ে আগমন শুরু হয়েছে রঙ-বেরঙের অতিথি পাখির। আশ্বিন মাসের শেষ দিকে এসব জলাশয়ে পানি কমার সঙ্গে সঙ্গে পাতিহাঁস, বালিহাঁস, ডাউক, অখা, সাদাবক ও কানাবকসহ বিভিন্ন প্রজাতির অতিথি পাখির আগমন ঘটে। আর এটাকেই পাখি শিকারের উপযুক্ত সময় মনে করেন শিকারিরা। কলাপাতা ও সুপারি গাছের ডালপালা দিয়ে বিশেষ কায়দায় ফাঁদ তৈরি করে বিভিন্ন হাওরে পাখি শিকার করেন তারা। এরপর সেগুলো বাজারে নিয়ে সৌখিন মানুষের কাছে চড়া দামে বিক্রি করা হয়। শতাধিক পাখি শিকারি রয়েছেন এ বিশ্বনাথে।

বিভিন্ন বাজার ঘুরে দেখা যায়, উপজেলা সদর বাজারসহ হাওরপাড়ের প্রায় প্রতিটি বাজারে দেদার বিক্রি হচ্ছে অতিথি পাখি। পেশাদার শিকারিদের সঙ্গে যোগ দিয়েছেন মৌসুমি পাখি শিকারিরাও। তারা প্রতিদিনই কোনো না কোনো হাট-বাজারে পাখি বিক্রি করে থাকেন। বিশেষ করে উপজেলা সদর বাজারে প্রতি রোববার ও বুধবার প্রকাশ্যে পাখি বিক্রি হলেও এক্ষেত্রে প্রশাসন নির্বিকার, নেই কোনো নজরদারিও।

ইউএনও অমিতাভ পরাগ তালুকদার বলেন, পাখি শিকারিদের বিরুদ্ধে কয়েক দফা ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়েছে এবং তা অব্যাহত আছে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads