• বুধবার, ১৯ ডিসেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪

একাদশ জাতীয় সংসদ নির্বাচন ২০১৮

দিনাজপুরে প্রাণ চিনিগুড়া চাল নবান্ন উৎসব শুরু

দিনাজপুরে প্রাণ চিনিগুড়া চাল নবান্ন উৎসবে নৃত্য পরিবেশন করছেন শিল্পীরা

ছবি: বাংলাদেশের খবর

সারা দেশ

দিনাজপুরে প্রাণ চিনিগুড়া চাল নবান্ন উৎসব শুরু

  • দিনাজপুর প্রতিনিধি
  • প্রকাশিত ১৫ নভেম্বর ২০১৮

দিনাজপুরে তিন দিনব্যাপী প্রাণ চিনিগুড়া চাল নবান্ন উৎসব শুরু হয়েছে। আজ বৃহস্পতিবার সকাল ১১টায় দিনাজপুরের গোর-এ শহীদ বড়ময়দানে বাংলাদেশ টেলিভিশনের আয়োজনে তিন দিনব্যাপী প্রাণ চিনিগুড়া চাল নবান্ন উৎসবের উদ্বোধন করেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) বজলুর রশীদ।

তিন দিনের নবান্ন উৎসবে রয়েছে হাডুডু খেলা, বৌচি, বিস্কুট দৌড়, ফ্যাশন শো, গুপ্তধন উদ্ধার, পাতিল ভাঙ্গা এবং নৃত্য। আরো আছে কৌতুক, নাটিকা, লাঠি খেলা, মোরগ লড়াই, কুস্তি, দাড়িয়া বান্ধা, ভাষাণ পালাসহ গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নানা প্রদর্শনী। এছাড়াও বসেছে ২০টি পিঠার স্টল। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত উৎসবে চলবে।

বঙ্গ মিলারস লিমিটেডের প্রধান পরিচালনা কর্মকর্তা মোহাম্মদ শাহান শাহ আজাদ জানান, কালের বিবর্তনে আমাদের সংস্কৃতি থেকে অনেক ঐতিহ্যবাহী উৎসব হারিয়ে যাচ্ছে। নবান্ন উৎসবের মতো এমন গ্রাম বাংলার ঐতিহ্যবাহী উৎসবকে শহরের মানুষ বিশেষ করে নতুন প্রজন্মের কাছে পরিচয় করিয়ে দেয়ার উদ্দেশ্যে আমরা গত কয়েক বছর ধরে রাজধানী ঢাকাতে নবান্ন উৎসবের আয়োজন করে আসছি।

জেলা শিশু বিষয়ক কর্মকর্তা সাইফুল আলম এবং বঙ্গ মিলারস লিমিটেডের ক্যাটাগরি ম্যানেজার মুস্তাফিজুর রহমান বক্তব্য রাখেন।

প্রাণ চিনিগুড়া চাল নবান্ন উৎসব নিয়ে বাংলাদেশ টেলিভিশনে ‘কৃষকের নবান্ন উৎসব’ শীর্ষক একটি অনুষ্ঠান প্রচার করা হবে। অনুষ্ঠানটির পরিকল্পনায় ও উপস্থাপনায় রয়েছেন রফিক রাজ।

 

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads