• বুধবার, ১৯ ডিসেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪

একাদশ জাতীয় সংসদ নির্বাচন ২০১৮

চট্টগ্রামে উদ্বোধনের অপেক্ষায় ন্যাচারাল মিনি এভিয়ারি

চটগ্রাম চিড়িয়াখানার ন্যাচারাল মিনি এভিয়ারি

ছবি : বাংলাদেশের খবর

সারা দেশ

চট্টগ্রামে উদ্বোধনের অপেক্ষায় ন্যাচারাল মিনি এভিয়ারি

  • চট্টগ্রাম ব্যুরো
  • প্রকাশিত ১৬ নভেম্বর ২০১৮

চটগ্রাম চিড়িয়াখানায় উদ্বোধনের অপেক্ষায় ন্যাচারাল মিনি এভিয়ারি। চলতি সপ্তাহের শেষ দিকে যেকোনো দিন উদ্বোধন হতে পারে এই পক্ষীশালা। ইতোমধ্যে সংগ্রহ করা হয়েছে ৬ প্রজাতির ২৮২টি বিদেশী পাখি। চিড়িয়াখানার সদস্য সচিব ও হাটহাজারী উপজেলার নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন বলেন, ‘চলতি সপ্তাহের শেষ দিকে চট্টগ্রাম জেলা প্রশাসক এটি উদ্বোধন করবেন। ৪০ লাখ টাকা বাজেট নিয়ে এ কাজ শুরু করা হয়েছিল। কিন্তু ৩৪ লাখ টাকার মধ্যেই কাজটি সম্পন্ন হয়েছে। এর মধ্যে অবকাঠামো ব্যয় ২০ লাখ টাকা। আর পাখি আমদানি করতে ব্যয় হয়েছে ১৪ লাখ টাকা’।

তিনি আরো বলেন, ‘ন্যাচারাল মিনি এভিয়ারিতে ২০ জোড়া লাভ বার্ড, ৫০ জোড়া লাফিং বার্ড, ১০ জোড়া ফিজেন্ট, ১০ জোড়া রিংনেড প্যারোট, ৫০ জোড়া কোকাটেইল, ১ জোড়া ম্যাকাও পাখি থাকছে। এভিয়ারির আয়তন দৈর্ঘ্যে ৬০ ফুট আর প্রস্থে ২৫ ফুট। পাখিগুলোর মধ্যে কিছু আমরা বুঝে পেয়েছি। বাকিগুলো ১৯ নভেম্বরের মধ্যে চিড়িয়াখানায় পৌঁছাবে’।

জানা গেছে,৬ প্রজাতির মোট ২৮২টি পাখির এই এভিয়ারি চট্টগ্রাম নগরে প্রথম। বর্তমানে ৭০ প্রজাতির সর্বমোট প্রায় ৭০০ প্রাণী রয়েছে এই চিড়িয়াখানায়। ১৯৮৮ সালে চট্টগ্রামের তৎকালীন জেলা প্রশাসক এম এ মান্নান। ১৯৮৯ সালের ২৮ ফেব্রুয়ারী এই চিড়িয়াখানা সবার জন্য উন্মুক্ত করা হয়।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads