• মঙ্গলবার, ১৮ ডিসেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪

একাদশ জাতীয় সংসদ নির্বাচন ২০১৮

কলমাকান্দা মুক্ত দিবস কাল

প্রতিনিধির পাঠানো ছবি

সারা দেশ

কলমাকান্দা মুক্ত দিবস কাল

  • কলমাকান্দা (নেত্রকোনা) প্রতিনিধি
  • প্রকাশিত ০৬ ডিসেম্বর ২০১৮

আগামীকাল ৭ ডিসেম্বর কলমাকান্দা মুক্ত দিবস)। ১৯৭১ সালের এই দিনে পাক-হানাদার মুক্ত হয় নেত্রকোনার এ উপজেলাটি। প্রতি বছরের মতো এবারও বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালনের উদ্যোগ নিয়েছে মুক্তিযোদ্ধা সংসদ ও উপজেলা প্রশাসন ।

১৯৭১ সালের ২৬ জুলাই মুক্তিযোদ্ধারা কলমাকান্দা উপজেলার নাজিরপুরে পাক-হানাদার বাহিনীর সঙ্গে সম্মুখ যুদ্ধে প্রতিরোধ গড়ে তুলেছিল।

সে দিন ঐতিহাসিক যুদ্ধে শহীদ হন নেত্রকোনার ডা. আবদুল আজিজ, ফজলুল হক, জামালপুরের জামাল উদ্দিন, ময়মনসিংহের মুক্তাগাছা উপজেলার নুরুজ্জামান, দীজেন্দ্র চন্দ্র বিশ্বাস, ইয়ার মাহমুদ ও ভবতোষ চন্দ্র দাস।

এ সব মহান বীর শহীদকে উপজেলার সীমান্তবর্তী লেংঙ্গুরা সীমান্তের ১১৭২ নম্বর ভারতীয় সীমান্ত পিলারের কাছে সমাহিত করা হয়।

১৯৭১ সালের ঐতিহাসিক স্বাধীনতার যুদ্ধকালীন সময়ের স্মৃতিবিজড়িত স্মৃতিকে স্মরণ করার জন্য কলমাকান্দায় নাজিরপুর ইউনিয়নের ভবানীপুর নামকস্থানে নির্মিত হয় নাজিরপুর যুদ্ধ দিবস স্মৃতিস্তম্ভ ও লেংঙ্গুরা ইউনিয়নের সীমান্তবর্তী ফুলবাড়ী নামকস্থানে সাত শহীদ কবর। প্রতি বছরই ২৬ শে জুলাই মুক্তিযোদ্ধা সংসদ ও উপজেলা প্রশাসন বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে নানান শ্রেণী-পেশার মানুষ তাদের শ্রদ্ধাভরে স্মরণ করে আসছে।

এদিকে দিবসটি সামনে রেখে মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধীদের রায় কার্যকর ও মুক্তিযুদ্ধের চেতনা আগামী প্রজন্মের কাছে তুলে ধরতে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়ার জন্য দাবিও জানিয়েছেন স্থানীয় মুক্তিযোদ্ধারা।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads