• রবিবার, ১৮ আগস্ট ২০১৯, ৩ ভাদ্র ১৪২৫
ads
ভূঞাপুরে জমে উঠেছে গোবিন্দাসী গরুর হাট

প্রতিনিধির পাঠানো ছবি

সারা দেশ

ভূঞাপুরে জমে উঠেছে গোবিন্দাসী গরুর হাট

  • প্রকাশিত ০৭ আগস্ট ২০১৯

কোরবানির ঈদকে সামনের রেখে টাঙ্গাইলের ভূঞাপুরে জমে উঠেছে গোবিন্দাসী গরুর হাট। হাটে বিভিন্ন জাতের দেশি-বিদেশি গরুর পাশাপাশি মহিষ, ছাগল, ভেড়ার বিক্রিও বেড়েছে। হাটে বৈদ্যুতিক ফ্ল্যাড লাইটের ব্যবস্থা থাকায় ক্রেতা-বিক্রেতা উভয়ই খুশি। সপ্তাহের দুই দিন প্রতি রবি ও বৃহস্পতিবার গরুর হাট বসে।

ঈদকে কেন্দ্র করে গোবিন্দাসী গরুর হাটে দেশি জাতের গরুর পাশাপাশি ভারতীয় গরুর চাহিদাও বেড়েছে। সেই সঙ্গে বেড়েছে ছাগল, ভেড়া ও মহিষ বিক্রিও। বিভিন্ন জেলা আসা থেকে গরুর ব্যবসায়ীরা এই হাট থেকে গরুর কিনে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জায়গায় বিক্রির উদ্দেশ্য নিয়ে যাচ্ছেন।

ঢাকা থেকে গরু কিনতে আসা আল-হাদী জানান, হাটে প্রচুর গরু কিন্তু দাম অনেক বেশি। তাই বাজেটের বাইরে গিয়ে কোরবানির গরু কেনা কঠিন তাই ফিরে যাচ্ছি। কুমিল্লা থেকে আসা গরু ব্যবসায়ী জয়নাল হোসেন জানান, ঈদের শেষ সময়ে গরুর দাম একটু বেশি থাকবেই সেটা আমরাও জানি। তবে অন্যান্য বছরের তুলনায় এ হাটে গরুর দাম কিছুটা বেশি।

গরু বিক্রেতা দুলাল হোসেন বলেন, গরুর খাদ্যের দাম বেশি হওয়ায় যে পরিমাণ খরচ হয় তা গরু বিক্রি করে উঠে না। তাই গরুর দাম একটু বেশি। এদিকে গোবিন্দাসী হাট সংলগ্ন গরুর হোটেলও রয়েছে। যেখানে দূর-দূরান্ত থেকে আসা গরু ব্যবসায়ীরা কিনে পরের দিন অন্যত্র নিয়ে যেতে পারেন।

ভ্রাম্যমাণ হাট ইজারাদার খন্দকার শাহীন জানান, বিগত ৪ বছর ধরে হাটের বাৎষরিক ইজারাদার না থকায় হাটের বেশ ক্ষতি হয়েছে। তাই হাটে এখন আগের মতো অন্যান্য জেলা থেকে গরু ব্যবসায়ী কম আসে ফলে হাটে ব্যবসা কম হচ্ছে। এবার আমি ২১ লাখ টাকা ব্যয়ে ৪টি হাট ইজারা পেয়েছি। এতে হাটে লাভ হওয়ার সম্ভাবনা কম।

তিনি আরো বলেন, বিভিন্ন প্রান্ত থেকে আসা গরু ব্যবসায়ীদের নিরাপত্তার জন্য বিশেষ উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

এ ছাড়া উপজেলা প্রাণিসম্পদের পক্ষ থেকে হাটে ভ্রাম্যমাণ মেডিকেল টিম স্থাপন করে গরুর চিকিৎসা ও রোগ শনাক্তের কাজ করছে।

ভূঞাপুর থানা অফিসার ইনচার্জ মো. রাশিদুল ইসলাম জানান, হাটে ক্রেতা-বিক্রেতাদের নিরাপত্তা নিশ্চিতের জন্য গ্রাম পুলিশের পাশাপাশি থানা পুলিশ নিয়োজিত রয়েছে। পুরো হাটে ফ্ল্যাড লাইটের ব্যবস্থা করা হয়েছে।

ভূঞাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads