• শনিবার, ১৬ নভেম্বর ২০১৯, ১ অগ্রহায়ণ ১৪২৬
ads
সাতক্ষীরার গাবুরায় পাউবোর বাঁধে ভয়াবহ ভাঙন, জনমনে আতঙ্ক

ছবি : বাংলাদেশের খবর

সারা দেশ

সাতক্ষীরার গাবুরায় পাউবোর বাঁধে ভয়াবহ ভাঙন, জনমনে আতঙ্ক

  • সাতক্ষীরা প্রতিনিধি
  • প্রকাশিত ১৫ সেপ্টেম্বর ২০১৯

সাতক্ষীরার শ্যামনগর উপজেলার গাবুরা ইউনিয়নে পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বাঁধে ভয়াবহ ভাঙন শুরু হয়েছে। খোলপেটুয়া নদীতে উত্তাল জোয়ারে বাঁধটি নদীতে ধসে পড়ে। বাঁধ ভাঙায় স্থানীয় জনগণের মধ্যে আতঙ্কের সৃষ্টি হয়েছে।

গাবুরা ইউনিয়নের সাবেক ইউপি সদস্য ফিরোজ হোসেন বলেন, গত শুক্রবার (১৩ সেপ্টেম্বর) সন্ধ্যার পর থেকে পাউবো এই বাঁধের ভাঙন শুরু হয়। কর্তৃপক্ষকে বার বার বলার পরেও বাঁধটি সংস্কারের কোন কার্যক্রম এখনো শুরু হয়নি।

তবে ইউনিয়ন পরিষদের বর্তমান (ইউপি) চেয়ারম্যান জি এম মাসুদুল আলম জানান, তাৎক্ষণিকভাবে বিষয়টি পাউবো কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। স্থানীয়দের সহায়তায় স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে বাঁধ রক্ষার কাজ চলছে। টেকসইভাবে ভাঙন দ্রুত সংস্কার না হলে ২০০৩ সালে সরকারের অর্থায়নে সুপেয় পানির জন্য ওই বাঁধ সংলগ্ন দৃষ্টিনন্দন প্রকল্পটি নদীগর্ভে বিলীন হয়ে যাবে। এতে গাবুরা ইউনিয়নের মানুষ মিষ্টি পানি হতে বঞ্চিত হবে। তাছাড়া দেড় কোটি টাকা ব্যয়ে নির্মিত সাইক্লোন সেল্টারসহ ফুটবল খেলার জন্য একমাত্র মাঠটি নোনা পানিতে তলিয়ে যাবে। ২০০৯ সালে আইলার আঘাতে পাউবো এই বেড়িবাঁধটি লন্ডভন্ড হয়ে সমগ্র গাবুরা নোনা পানিতে তলিয়ে গিয়ে ব্যাপক ক্ষতি হয়। ইউনিয়নের চারপাশে ২৭ কিলোমিটার পাউবো বেড়িবাঁধের অধিকাংশ স্থান ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে।

সংশ্লিষ্ট ১৫নং পোল্ডারের দায়িত্বরত সেকশন অফিসার (এসও) সাজ্জাদুল হক ভাঙনের সত্যতা স্বীকার করে বলেন, ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি জানানো হয়েছে।

সাতক্ষীরা জেলা নির্বাহী প্রকৌলশী (এক্স-এন) আবুল খায়ের ও উপ-বিভাগীয় প্রকৌশলী (এসডিই) রাশেদুর রহমান ভাঙন কবলিত স্থান পরিদর্শন শেষে শীঘ্রই কাজ শুরু করার আশ্বাস দেন।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads