• শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ২ কার্তিক ১৪২৬
ads
প্রতিবাদে উত্তাল সারা দেশ

ছবি : সংগৃহীত

সারা দেশ

প্রতিবাদে উত্তাল সারা দেশ

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ১০ অক্টোবর ২০১৯

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ছাত্র আবরার ফাহাদ হত্যার প্রতিবাদে উত্তাল সারা দেশ। হত্যাকাণ্ডে জড়িতদের বিচার দাবিতে ঐক্যবদ্ধ হয়েছে ছাত্র-শিক্ষক-জনতা। গতকাল বুধবার দেশের বিভন্ন স্থানে বিক্ষোভ মিছিল, মানববন্ধন, মোমবাতি প্রজ্জ্বালন ও প্রতিবাদ সভা হয়েছে। প্রতিনিধিদের পাঠানো খবর :

সিরাজগঞ্জ : গতকাল বেলা ১১টায় প্রতিবাদ ও বিক্ষাভ মিছিল করে ছাত্রদল। বিক্ষোভ মিছিলটি শহর প্রদক্ষিণ করে ইসলামিয়া সরকারি কলেজে এসে সমাবেশ করে। জেলা ছাত্রদলের সভাপতি জুনায়েদ হোসেনের সভাপতিত্বে বক্তব্য দেন বিএনপি কেন্দ্রীয় কমিটির সদস্য ও জেলা বিএনপির সাধারণ সম্পাদক সাইদুর রহমান বাচ্চু, মীর্জা আবদুল জব্বার, আনোয়ার হোসেন রাজেস, সেরাজুল ইসলাম, রিফাত হাসান সুমন প্রমুখ। 

মাগুরা : জেলা ছাত্রদল বিক্ষোভ মিছিল করেছে। গতকাল সকালে মাগুরা সরকারি হোসেন শহীদ সোহরাওয়ার্দী কলেজ থেকে ছাত্রদলের উদ্যোগে বিক্ষোভ মিছিল হয়। মিছিলের নেতৃত্ব দেন জেলা ছাত্রদলের আহ্বায়ক আবদুর রহিম এবং সাধারণ সম্পাদক সবুজ। বক্তারা সরকারি দলের ছাত্র সংগঠনের সারা দেশে সন্ত্রাসের নিন্দা জানান।

সৈয়দপুর (নীলফামারী) : বিক্ষোভ ও মানববন্ধন কর্মসূচি পালন করেছে সৈয়দপুর রেলওয়ে উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা। গতকাল দুপুরে প্রেস ক্লাবের সামনে এ কর্মসূচি পালন করা হয়। ঘণ্টাব্যাপী মানববন্ধনে অর্ধশতাধিক শিক্ষার্থী অংশ নেয়।

কুমিল্লা : গতকাল সকালে কান্দিরপাড় টাউন হলের সামনে প্রগতিশীল ছাত্র ঐক্যের ব্যানারে মানববন্ধন করে বিভিন্ন ছাত্র সংগঠন। বাংলাদেশ সমাজতান্ত্রিক দলের কুমিল্লা জেলা কমিটির আহ্বায়ক ফারজানা ফাইজা, ছাত্র ইউনিয়নের নেতা সফিউল আলম রাজিব, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের জেলা সভাপতি আসিফ প্রমুখ বক্তব্য দেন। তারা বুয়েট ছাত্র আবরার হত্যার ঘটনায় ভিসির নিষ্ক্রিয়তা ন্যক্কারজনক বলে উল্লেখ করেন। তারা বলেন, প্রতিষ্ঠানের প্রধান হওয়ার পরও এ ব্যাপারে তার ভূমিকা প্রশ্নবিদ্ধ। বক্তারা আবরার ফাহাদ হত্যায় জড়িতদের দ্রুত বিচার ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন।

দিনাজপুর : দিনাজপুরে আবরার হত্যার প্রতিবাদে মানববন্ধন হয়েছে। মানববন্ধনে বিশ্ববিদ্যালয়কে শিক্ষার্থীর নিরাপদ আশ্রয়স্থল হিসেবে গড়ে তোলার আহ্বান জানানো হয়। গতকাল বেলা ১১টার দিকে দিনাজপুর প্রেস ক্লাবের সামনে নাগরিক সমাজ ও বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ জেলা শাখার আয়োজনে ঘণ্টাব্যাপী এই মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। সমাবেশে বক্তব্য দেন নাগরিক উদ্যোগের আহ্বায়ক আবুল কালাম আজাদ, শিক্ষাবিদ সফিকুল ইসলাম, নাট্যকার তারেকুজ্জামান তারেক, মহিলা পরিষদের ড. মারুফা বেগম, রুবি আফরোজ, শিক্ষক বদিউজ্জামান বাদল, ছাত্রনেতা ফাহিম আহমেদ প্রমুখ।

গোপালগঞ্জ : গত মঙ্গলবার সন্ধ্যা ৭টায় মোমবাতি প্রজ্জ্বালন কর্মসূচি পালন করা হয়। সকালেও মানববন্ধন করেন শিক্ষার্থীরা। এ সময় হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানানো হয়। গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এ কর্মসূচি পালন করেন। বিশ্ববিদ্যালয়ের জয়বাংলা চত্বরে এ কর্মসূচি পালন করা হয়। প্রায় ৩০ মিনিট ধরে মোমবাতি জ্বালিয়ে তারা এ কর্মসূচি পালন করেন। সকালে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টি উপেক্ষা করে গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ঘণ্টাব্যাপী এ মানববন্ধন করেন।

যশোর : বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন করেছে জেলা ছাত্রদল। গতকাল বেলা ১১টায় জেলা বিএনপি কার্যালয়ের সামনে এ সমাবেশ হয়। জেলা ছাত্রদলের সভাপতি রাজেদুর রহমান সাগরের সভাপতিত্বে সভায় বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক অনিন্দ্য ইসলাম অমিত, জেলা বিএনপির সদস্য সচিব অ্যাডভোকেট সৈয়দ সাবেরুল হক সাবু প্রমুখ বক্তব্য দেন। মানববন্ধন পরিচালনা করেন জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক কামরুজ্জামান বাপ্পি।

জয়পুরহাট : বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করে জয়পুরহাটের প্রগতিশীল ছাত্র সমাজ। গতকাল দুপুরে বিক্ষোভ মিছিলটি চিনিকল সড়ক থেকে বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে শহরের জিরো পয়েন্ট এলাকায় ঘণ্টাব্যাপী মানববন্ধনে বক্তব্য দেন অধ্যক্ষ ওয়াজেদ পারভেজ, জেলা কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক এম এ রশিদ, জেলা প্রগতিশীল ছাত্র জোটের সমন্বয়ক রিফাত আমিন রিয়ন, সদস্য রাশেদুজ্জামান রাশেদ প্রমুখ। 

মুন্সীগঞ্জ : হত্যার প্রতিবাদে খুনিদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মানববন্ধন হয়েছে। গতকাল জেলার মুন্সীগঞ্জ প্রেস ক্লাবের সামনে দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত ঘণ্টাব্যাপী ছাত্র-জনতা ও ন্যাশনাল হিউম্যান রাইটস ক্রাইম রিপোর্টার্সের আয়োজনে এ কর্মসূচি হয়। এতে অংশ নেন স্থানীয় বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের কয়েক শতাধিক শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ ও গণমাধ্যমকর্মীরা। মানববন্ধনের সমন্বয়ক আরাফাত রায়হান সাকিবের সঞ্চালনায় ও জাহাঙ্গীর আলমের তত্ত্ববধানে বক্তব্য দেন মুন্সীগঞ্জ প্রেস ক্লাব সভাপতি মীর নাসির উদ্দিন উজ্জ্বল, সাবেক সভাপতি শহিদ-ই-হাসান তুহিন, সনাক সচেতনতা নাগরিক কমিতির সহ-সভাপতি সাত্তার মুন্সী, প্রভাসক মো. আশরাফ, মঈনউদ্দিন সুমন প্রমুখ।

বগুড়া : ছাত্রনেতা নামধারী সন্ত্রাসীদের অবিলম্বে গ্রেপ্তার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়ে প্রগতিশীল ছাত্র জোট ও ছাত্রলীগ (জাসদ) পৃথকভাবে বিক্ষোভ সমাবেশ ও মানবববন্ধন করেছে। গতকাল বেলা সাড়ে ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত শহরের সাতমাথায় এ কর্মসূচি পালিত হয়। প্রগতিশীল ছাত্রজোট বগুড়া জেলা কমিটির সমন্বয়ক ও ছাত্র ইউনিয়ন বগুড়া জেলা সংসদের সভাপতি মো. নাদিম মাহমুদ ও পরিচালনা করেন ছাত্র ইউনিয়ন বগুড়া জেলা সংসদের সাংগঠনিক সম্পাদক শহিদুল ইসলাম। বক্তব্য দেন, ছাত্রফ্রন্ট বগুড়া জেল কমিটির সভাপতি ধনজয় বর্মণ, ছাত্র ইউনিয়ন বগুড়া জেলা সংসদের সহ-সভাপতি আকতার উজ-জামান টুটুল প্রমুখ।

ঝিনাইদহ : বিক্ষোভ মিছিল ও সমাবেশ হয়েছে। গতকাল সকালে শহরের কলাবাগান মোড় থেকে জেলা ছাত্রদলের আয়োজনে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি শহরের বিভিন্ন সড়ক ঘুরে এইচএসএস সড়কে অবস্থিত জেলা বিএনপির কার্যালয়ের সামনে শেষ হলে সেখানে সংক্ষিপ্ত সমাবেশ হয়। জেলা বিএনপির সদস্য সচিব এম এ মজিদ, যুগ্ম আহ্বায়ক আবদুল মজিদ বিশ্বাস, জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক মুশফিকুর রহমান মানিক, যুগ্ম সাধারণ সম্পাদক বাবলুর রহমান, সাংগঠনিক সম্পাদক সাহেদুর রহমান সাহেদ, ছাত্রদল নেতা বকতিয়ার, বাবু, মাহবুব হোসেন মিলু, আসিফ কামাল প্রমুখ বক্তব্য দেন।

রাবি : মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা। গতকাল বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে ‘সন্ত্রাস ও দুর্নীতির বিরুদ্ধে রাবি’ ব্যানারে মানববন্ধনের মাধ্যমে কর্মসূচি শুরু হয়। পরে সেখান থেকে বিক্ষোভ মিছিল বের হয়ে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে পূর্বের স্থানে সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়। এ সময় বিক্ষোভ কারীরা ছাত্রলীগের সন্ত্রাসী কার্যকলাপ থেকে শিক্ষার্থীদের নিরাপত্তা দিতে প্রশাসনের প্রতি আহ্বান জানান। বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী গোলাম মোর্শেদের সঞ্চালনায় বক্তব্য দেন রাকসু আন্দোলন মঞ্চের সমন্বয়ক আবদুল মজিদ অন্তর, সংস্কৃত বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী রঞ্জু হাসান। এদিকে হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি ও বিচার দাবিতে বিক্ষোভ মিছিল করেছে রাবি শাখা ছাত্রদল। গতকাল বিকালে মিছিলটি রুয়েটের প্রধান ফটক থেকে শুরু হয়ে রাবির কাজলা গেট এলাকায় এসে শেষ হয়। এ সময় সংগঠনটির সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক সুলতান আহমেদ রাহী, শামসুদ্দিন চৌধুরী সানিন, রাশেদ আলী, সাংগঠনিক সম্পাদক রাজু আহমেদ মামুন, শফিকুল ইসলাম শফিক, প্রচার সম্পাদক মেহেদী হাসান খান, সহ-আইন সম্পাদক আহসান হাবিব, সহ-সাংস্কৃতিক সম্পাদক জহুরুল, সদস্য মাহমুদুল মিঠুসহ অর্ধশতাধিক নেতাকর্মী অংশ নেন।

অন্যদিকে নৃশংস এ হত্যাকাণ্ডের ঘটনায় গভীর উদ্বেগ এবং তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশি জাতীয়তাবাদ ও ইসলামী মূল্যবোধে বিশ্বাসী শিক্ষক গ্রুপ (সাদা দল)। গত মঙ্গলবার সন্ধ্যায় সাদা দলের (ভারপ্রাপ্ত) আহ্বায়ক অধ্যাপক ড. মোহা. এনামুল হক স্বাক্ষরিত এক বিবৃতিতে এ প্রতিবাদ ও তীব্র নিন্দা জানান।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads