• বুধবার, ১১ ডিসেম্বর ২০১৯, ২৬ অগ্রহায়ণ ১৪২৬
মহাসড়কের পাশে ময়লা, স্মার্ট সিটির পরিকল্পনা

মহাসড়কের পাশে ময়লা ফেলায় স্থানীয়রা আক্রান্ত হচ্ছেন বিভিন্ন রোগব্যাধিতে, হুমকীর মুখে জনস্বাস্থ্য

ছবি : বাংলাদেশের খবর

সারা দেশ

মহাসড়কের পাশে ময়লা, স্মার্ট সিটির পরিকল্পনা

  • কুদরত উল্যাহ, মনোহরগঞ্জ (কুমিল্লা)
  • প্রকাশিত ১৪ নভেম্বর ২০১৯

মনোহরগঞ্জ উপজেলা ও লাকসাম পৌরসভাকে নিয়ে কুমিল্লা-৯ নির্বাচনী এলাকার লাকসাম পৌরসভাকে স্মার্ট সিটিতে রূপান্তরের পরিকল্পনা করা হয়েছে। কিন্তু লাকসাম পৌরসভার প্রবেশ পথে কুমিল্লা-নোয়াখালী আঞ্চলিক মহসড়কের পাশে বিশাল অংশ জুড়ে ময়লা-আবর্জনার ভাগাড়। অপরিকল্পিত ভাবে খোলা জায়গায় ফেলে রাখা হয়েছে লাকসাম সিটির ময়লা।

সরেজমিনে দেখা যায়, লাকসাম পৌরসভার ছিলোনিয়া ও বাটিয়া ভিটা এলাকায় মহাসড়কের পাশে স্বাগতম লেখা একটি সাইনবোর্ড থাকলে ও ময়লা আবর্জনায় ঢাকা পড়েছে সেই সাইনবোর্ড। ময়লার উৎকট গন্ধে নাকে মুখে রুমাল দিয়ে লাকসাম পৌর এলাকায় প্রবেশ করতে হয় জনসাধারণ। ময়লার কারনে সড়কের অনেক গাছও মরে গেছে। ময়লা ফেলে মহাসড়কের পূর্ব পাশের খালটি ভরাট করায় পানি চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছে। চলমান পরিস্থিতি মোকাবেলায় হুমকির মুখে জনস্বাস্থ্য। স্থানীয়রা আক্রান্ত হচ্ছেন বিভিন্ন রোগব্যাধিতে।

এ প্রসঙ্গে পরিবেশ অধিদপ্তরের কুমিল্লার উপ-পরিচালক মোঃ কামরুজ্জামান সরকার বলেন, মহাসড়কের পাশে বর্জ্য ফেলে পরিবেশ দূষণের বিষয়ে আমি সম্প্রতি জেলা সমম্বয় সভায় বলেছি।

এ ব্যপারে জানতে চাইলে সওজের কুমিল্লার নির্বাহী প্রকৌশলী ডক্টর আহাদ উল্লাহ জানান, লাকসাম মহাসড়কের পাশে ময়লা আবর্জনা না ফেলতে সম্প্রতি মৌখিক ভাবে ও চিঠির মাধ্যমে সংশ্লিষ্টদের অনুরোধ করেছি।

এ বিষয়ে লাকসাম পৌরসভার মেয়র অধ্যাপক মোঃ আবুল খায়ের বলেন, সাময়িক সময়ের জন্য মহাসড়কের পাশে ময়লা আবর্জনা ফেলা হচ্ছে। ময়লা গার্ভেস প্রকল্পের আওতায় আনার জন্য ভূমি অধিগ্রহন করা হয়েছে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads