• শুক্রবার, ২৪ জানুয়ারি ২০২০, ১০ মাঘ ১৪২৬
শ্রীপুরে দুই অবৈধ ইটভাটা ভেঙে দিল ভ্রাম্যমাণ আদালত

ছবি: বাংলাদেশের খবর

সারা দেশ

শ্রীপুরে দুই অবৈধ ইটভাটা ভেঙে দিল ভ্রাম্যমাণ আদালত

  • শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি
  • প্রকাশিত ০৮ ডিসেম্বর ২০১৯

গাজীপুরের শ্রীপুরে সনাতন পদ্ধতিতে তৈরি অবৈধ দুই ইটভাটা ভেঙে দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। আজ রোববার দুপুরে উপজেলার বরমী ইউনিয়নের বরকুল গ্রামের এমএইচবি (মেসার্স হুমাইরা ব্রিকস) ও এমএসবি নামের ইটভাটায় অভিযান চালানো হয়। এ সময় দুইটি ভেকু (এসকেভেটর) দিয়ে ইটভাটাগুলোর বিভিন্ন অংশ ভেঙে গুঁড়িয়ে দেওয়া হয়। এ সময় ভাটার মালিক পক্ষের কাউকে পাওয়া যায়নি।

অভিযানে র‌্যাব, আমর্ড পুলিশের একাধিক টিম ইটভাটা উচ্ছেদ কাজে সহায়তা করে।

এ সময় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট চৌধুরী মোস্তাফিজুর রহমান।

স্থানীয়রা জানান, কেন্দ্রীয় আ.লীগ ও ঢাকা ওয়াসার সিবিএ নেতা মরহুম হাফিজ উদ্দীনের মালিকানাধীন এ ইটভাটা এক যুগের বেশি সময় ধরে ইট তৈরি করে আসছে। তিনি মারা যাওয়ার পর তার ছোট ছেলে সোহেল রানা এ ইটভাটা পরিচালনা করতেন। ইটভাটার পর থেকেই এলাকায় ফসলের ব্যাপক ক্ষতি শুরু হয়। এক সময় সুপারি, নারকেল, লেবু, কাঁঠালসহ বিভিন্ন সবজি আবাদে ব্যাপক ক্ষতি হয় ভাটার কালো ধোয়ার কারণে। অনেক সময় ঘরে রাখা খাবারেও কালো ধুয়ার আস্তর পড়েছে।

এদিকে শ্রীপুর উপজেলা বিএনপির সভাপতি শাহজাহান ফকিরের মালিকাধীন অবৈধ ভাবে পরিচালিত এমএসবি ইটভাটাও ভেঙে ফেলা হয়েছে।

গাজীপুর জেলা পরিবেশ অধিদপ্তরের উপ পরিচালক আবদুস সালাম বলেন, এ ভাটার কোনো ছাড়পত্র নাই। দীর্ঘদিন ধরেই অবৈধভাবে এ ভাটা পরিচালিত হচ্ছিল। এখানে সনাতন পদ্ধতিতে ইট তৈরি করা যা সম্পূর্ণ বেআইনি। এ পদ্ধতিতে ইট তৈরি পরিবেশের জন্য মারাত্মক ক্ষতি সাধন করে। তিনি আরো বলেন আধুনিক জিকজ্যাক পদ্ধতিতে ইট তৈরি কথা থাকলেও তারা তা মানছিল না।  আমাদের এ অভিযান নিয়মিত চলবে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads