• বৃহস্পতিবার, ২৩ জানুয়ারি ২০২০, ৯ মাঘ ১৪২৬
চবিতে প্রতিবন্ধী দিবস পালিত

ছবি : বাংলাদেশের খবর

সারা দেশ

চবিতে প্রতিবন্ধী দিবস পালিত

  • চবি প্রতিনিধি
  • প্রকাশিত ১১ ডিসেম্বর ২০১৯

‘করুণা নয়, অধিকার চাই’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে প্রতিবন্ধী ছাত্রসমাজ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) এর উদ্যোগে ২৮ তম আন্তর্জাতিক ও ২১ তম জাতীয় প্রতিবন্ধী দিবস পালিত হয়েছে।

এ উপলক্ষে আজ বুধবার সকাল সাড়ে ১০ টায় চবি বঙ্গবন্ধু চত্বর থেকে এক বর্ণাঢ্য র‌্যালি ও কেন্দ্রীয় লাইব্রেরি মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে র‌্যালি উদ্বোধন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার।

উপাচার্য র‌্যালি উদ্বোধনকালে চবি প্রতিবন্ধী শিক্ষার্থীদের আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবসের আন্তরিক শুভেচ্ছা জানিয়ে প্রফেসর ড. শিরীণ আখতার বলেন, প্রতিবন্ধী শিক্ষার্থীদের অবহেলা না করে তাদেরকে উপযুক্ত শিক্ষার মাধ্যমে স্বাবলম্বী করে গড়ে তুলতে পারলে তারাও দেশের সার্বিক উন্নয়নে ভূমিকা রাখতে পারে।

উপাচার্য বলেন, প্রতিবন্ধীরা কারও করুণা চায় না; সবাই তাদের দিকে একটু সহায়তার হাত সম্প্রসারণ করলে তারা স্ব স্ব অবস্থান থেকে নিজেদের যোগ্য হিসেবে গড়ে তুলতে পারবে।

আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন দর্শন বিভাগের অধ্যাপক ড. এম শফিকুল আলম। তিনি বলেন, প্রতিটি বিভাগে প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য আলাদা সুযোগ সুবিধা নিশ্চিত করার জন্য বিশ্ববিদ্যালয়ের উপাচার্যসহ প্রশাসনের সঙ্গে কথা বলবো। প্রতিটি বিভাগের সঙ্গে এব্যাপারে কথা হয়েছে, আগের মতো শ্রুতি লেখক নিয়ে বেগ পোহাতে হবে না।

বিশেষ অতিথির বক্তব্যে ডিসকুর উপদেষ্টা ও ম্যানেজমেন্ট বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ শাহাব উদ্দিন বলেন, ডিজেবলদের প্রতিবন্ধী বলবো না। এরা হলো বিশেষ চাহিদা সম্পন্ন। আমরা সবাই নিজেদের জায়গা থেকে সহযোগিতার হাত বাড়িয়ে দিলে তাদের আর কোনো সমস্যা থাকবে না।

এ সময় প্রফেসর ড. নুসরত জাহান কাজল, আরবী বিভাগের প্রফেসর ড. এস এম রফিকুল আলম, সহকারী প্রক্টর মোহাম্মদ রিফাত রহমান, পালি বিভাগের সহকারী অধ্যাপক অরূপ বড়–য়া, বাংলাদেশ ছাত্রলীগ চবি শাখার সাধারণ সম্পাদক ইকবাল হোসেন টিপুসহ ছাত্রলীগ নেতৃবৃন্দ, প্রতিবন্ধী ছাত্রসমাজ চবি’র সভাপতি মো. আলহাজ উদ্দিন ও সাধারণ সম্পাদক মো. আবদুর রহমান এবং বিপুল সংখ্যক প্রতিবন্ধী শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads