• রবিবার, ৭ জুন ২০২০, ২৪ জ্যৈষ্ঠ ১৪২৫
ads
ভ্রাম্যমাণ আদালতে ২১ প্রবাসীকে জরিমানা

ছবি: বাংলাদেশের খবর

সারা দেশ

ভ্রাম্যমাণ আদালতে ২১ প্রবাসীকে জরিমানা

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ২১ মার্চ ২০২০

নিষেধাজ্ঞা অমান্য করে হোম কোয়ারেন্টাইনে না থাকায় দেশের বিভিন্ন স্থানে বিদেশ থেকে আগত ২১ প্রবাসীকে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। প্রতিনিধিদের পাঠানো খবর-

লৌহজং (মুন্সীগঞ্জ) : নিষেধাজ্ঞা অমান্য করে হোম কোয়ারেন্টাইনে না থাকায় লৌহজংয়ে দুই প্রবাসীকে ৭০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। গতকাল শুক্রবার খিদিরপাড়া ইউপির বাসুদিয়া গ্রামের রনি ঠান্ডুর ছেলে স্পেন প্রবাসী রাজু আহমেদ ঠান্ডুকে (২৯) ৫০ হাজার ও গত বৃহস্পতিবার বেজগাঁও গ্রামের শাহিন শেখ (৩০) নামে সিঙ্গাপুর প্রবাসীকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়। তারা দুজনই দেশে এসে হোম কোয়ারেন্টাইনে না থেকে পরিবারসহ ঘুরে বেড়িয়েছেন, যা সবার জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ। তাদের এরূপ আচরণে এ অর্থদণ্ড দেওয়া হয় বলে জানান ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট কাবিরুল ইসলাম খান।

শরীয়তপুর : হোম কোয়ারেন্টাইনে না থেকে প্রকাশ্যে ঘোরাঘেরা করায় ভেদরগঞ্জের চরভাগা ইউপির দেওয়ান কান্দি গ্রামের ইতালী প্রবাসী মনিরুজ্জামান সরকার নয়ন (৩০) নামে একজনকে গত বৃহস্পতিবার ভ্রাম্যমাণ আদালতে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। সহকারী ভূমি কর্মকর্তা নাসিফ শংকর বৈদ্য এ সাজা দেন। এর পূর্বে ও আরো ৩ জনকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ৮০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। প্রকাশ্যে ঘোরাঘেরা করায় ডামুড্যা উপজেলার ধূপখোলা গ্রামের হান্নান ঢালি নামে একজনকে বৃহস্পতিবার রাতে ভ্রাম্যমাণ আদালতেরে মাধ্যমে ৫ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালতের বিচারক সহকারী ভূমি কর্মকর্তা আল মামুন। তিনি সৌদি আরব থেকে  গত ১৫ মার্চ দেশে আসেন।

ফকিরহাট (বাগেরহাট) : ফকিরহাটে বিদেশফেরতদের হোম কোয়ারেন্টাইন থাকার নির্দেশনা উপেক্ষা করায় এক নারীকে ৫ হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত। গতকাল শুক্রবার শুভদিয়া এলাকায় এ ঘটনা ঘটেছে। ভ্রাম্যমাণ আদালতের পরিচালক সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রহিমা সুলতানা বুশরা এ জরিমানা করেন।  ওই নারী ১৬ মার্চ ভারত থেকে দেশে আসেন

চকরিয়া (কক্সবাজার) : চকরিয়ার কৈয়ারবিল খিলচাঁদক গ্রামের দুবাইফেরত এক প্রবাসী ও মগবাজার এলাকার গ্রামীণ সেন্টার এলাকার মালয়েশিয়াফেরত অপর এক প্রবাসী হোম কোয়ারেন্টাইন না মানায় ১০ হাজার টাকা করে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট তানভীর হোসেন গত বৃহস্পতিবার মোবাইল কোর্টে এ জরিমানা করেন।

ধনবাড়ী (টঙ্গাইল) : ধনবাড়ীতে হোম কোয়ারেন্টাইনে না থেকে বাইরে ঘোরাফেরা করার অপরাধে ২ প্রবাসীকে ২৫ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। গত বৃহস্পতিবার সন্ধ্যায় ভ্রাম্যমাণ আদালতের বিচারক ইউএনও আরিফা সিদ্দিকা এ জরিমানা করেন। এ সময় তার সাথে ছিলেন ওসি চাঁন মিয়া। এরা হলেন মুশুদ্দি ইউপির কামারপাড়া গ্রামের মৃত সোহরাব আলীর মেয়ে রত্না খানম (৩৫) ও বীরতারা ইউপির কদমতলী পূর্বপাড়া গ্রামের আ. হালিমের ছেলে সাদ্দাম হোসেন (২৫)। রত্না খানমকে ৫ হাজার ও সাদ্দাম হোসেনকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়। রত্না গত ১২ মার্চ সৌদি আরব ও সাদ্দাম ১৬ মার্চ মালয়েশিয়া থেকে দেশে আসেন।

আড়াইহাজার (নারায়ণগঞ্জ) : আড়াইহাজার গত বৃহস্পতিবার বিকালে ভ্রাম্যমাণ আদালতে ৩ ব্যবসায়ীকে ৪৫ হাজার টাকা জরিমানা করেন। সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট উজ্জল হোসেন জানান, বাজারের মদিনা রইস এজেন্সির ২০ হাজার, মা রাইস এজেন্সির ২০ হাজার ও এ রহমানের চালের দোকানে ৫ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

কালুখালী (রাজবাড়ী) : কালুখালীতে হোম কোয়ারেন্টাইন না মেনে জনসমাগমে চলাফেরা করার অভিযোগে ২ প্রবাসীকে ভ্রাম্যমাণ আদালতে জরিমানা করা হয়েছে। গত বৃহস্পতিবার মায়েশিয়া প্রবাসী রতনদিয়া ইউপির মুরারীখোলা গ্রামের আকরাম হোসেন কে ১০ হাজার ও সৌদি প্রবাসী বোয়ালিয়া ইউপির পাইকারা গ্রামের বসির আহম্মেদকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন ইউএনও (ভারপ্রাপ্ত) শেখ নুরুল আলম।

বগুড়া : দুপচাঁচিয়ায় হোম কোয়ারেন্টাইনে অবস্থান না করায় গত বৃহস্পতিবার গোবিন্দপুর ইউপির মৌকুড়ি গ্রামের মজিবর রহমানের ছেলে সৌদি ফেরত ফেরদৌস রহমানকে (২৮) বাড়িতে না পাওয়ায় তার ছোট ভাই সুজন মিয়াকে (২৬) ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ২০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ইউএনও এসএম জাকির হোসেনের অভিযান চালিয়ে এ জরিমানা আদায় করেন। এ সময় স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আব্দুল কুদ্দুস, এসআই ইউনুছ আলী, ইউপি চেয়ারম্যান এসএম হেলাল, ইউপি সদস্য আব্দুর রাজ্জাক, আব্দুল গফুর, আজাহার আলী, ইউপি সচিব উত্তম কুমার শীল উপস্থিত ছিলেন।

ঝিনাইদহ : ঝিনাইদহে শহরের পাগলাকানাই এলাকায় সিঙ্গাপুর প্রবাসী হাসান আলী (৩৫) নামের একজনকে কোয়ারেন্টাইনে না থাকার অপরাধে ৫ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। গত বৃহস্পতিবার রাতে ভ্রাম্যমাণ আদালতের বিচারক এ রায় প্রদান করেন। হাসান পাগলাকানাই এলাকার শমসের আলীর ছেলে। ভ্রাম্যমাণ আদালতের বিচারক সহকারী কমিশনার (ভূমি) খান আব্দুল্লাহ আল মামুন জানান, গত ১২ মার্চ হাসান আলী সিঙ্গাপুর থেকে বাড়িতে এসেছেন।

টঙ্গিবাড়ী (মুন্সীগঞ্জ) : টঙ্গিবাড়ীতে কোয়ারেন্টাইনের নির্দেশ অমান্য করায় তিন প্রবাসীকে দণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। গত বৃহস্পতিবার বিকাল সাড়ে ৫টায় নির্বাহী ম্যাজিস্ট্রেট হাসিনা আক্তার এ দণ্ড দেন। দণ্ডপ্রাপ্তরা হলেন পাইকপাড়া গ্রামের সিদ্দিক মাদবরের ছেলে ফ্রান্সফেরত প্রবাসী শহিদুল ইসলামকে (৪২) ১০ হাজার, উত্তর পাইকপাড়া গ্রামের তহিদ খানের মেয়ে ইরাকফেরত মিনু আক্তারকে (৩২) পাঁচ হাজার ও চাঙ্গুরী গ্রামের আলিম উদ্দিন হালদারের ছেলে সৌদি আরবফেরত তরিকুল ইসলামকে (৪৪) পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়।

কুমিল্লা : কুমিল্লার লালমাইতে বাহরাইন প্রবাসী হোম কোয়ারেন্টাইন নির্দেশ লঙ্ঘন করে মাঠে গিয়ে ক্রিকেট খেলায় অভিযোগে মোবাইল কোর্টের মাধ্যমে ১০ হাজার টাকা অর্থদণ্ড দেওয়া হয়েছে। গত বৃহস্পতিবার এ অর্থদণ্ড দেন। ওই প্রবাসী গত ১৩ মার্চ দেশে আসেন। ইউএনও কে এম ইয়াসির আরাফাত মোবাইল কোর্ট পরিচালনা করে অর্থদণ্ড ও ওই প্রবাসী পরিবারকে সতর্ক করেন। বাহরাইন প্রবাসী ১৩ মার্চ দেশে আসেন।

সখীপুর (টাঙ্গাইল) : সখীপুরে হোম কোয়ারেন্টাইন না মানায় ওমানফেরত এক প্রবাসীকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। গত বৃহস্পতিবার সন্ধ্যায় ওই প্রবাসীকে এ জরিমানা করেন ইউএনও আসমাউল হুসনা লিজা। ওই প্রবাসী ওমান থেকে দেশে ফিরে জনসম্মুখে ঘোরাফেরা করছিলেন। ইউএনও বলেন, ওই প্রবাসীকে জরিমানা করা হয়েছে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads