• বৃহস্পতিবার, ৯ জুলাই ২০২০, ২৫ আষাঢ় ১৪২৭
ads
আটকে আছে কুমিল্লার ১৮৫৯ জনের করোনা পরীক্ষার নমুনা

সংগৃহীত ছবি

সারা দেশ

আটকে আছে কুমিল্লার ১৮৫৯ জনের করোনা পরীক্ষার নমুনা

  • কুমিল্লা প্রতিনিধি
  • প্রকাশিত ০৫ জুন ২০২০

কুমিল্লার জেলার প্রায় ১ হাজার ৮৫৯ জনের নমুনা পরীক্ষা আটকে আছে বলে জানিয়েছেন জেলা সংক্রমণ প্রতিরোধ কমিটির সমন্বয়ক ডা. নিসর্গ মেরাজ চৌধুরী। কুমিল্লা মেডিকেল কলেজের পি সি আর ল্যাব ও ঢাকায় এসব পরীক্ষা আটকে আছে বলে জানান তিনি।

ডা. নিসর্গ মেরাজ চৌধুরী জানান, কুমিল্লা জেলা থেকে গড়ে ৩৫০ জনের নমুনা প্রতিদিন সংগ্রহ করা হচ্ছে। প্রতিদিন ঢাকায় পরীক্ষা হচ্ছে ৮০টি নমুনা এবং কুমিল্লায় হচ্ছে সর্বোচ্চ ১৬০টি। এক একটি নমুনা ফল আসতে সময় লাগে ৩ থেকে ৪ দিন। যে কারণে এই নমুনা পরীক্ষা জট। কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের পি সি আর ল্যাবে যে জনবল আছে তা দিয়ে প্রতিদিন ১৬০ টি নমুনা পরীক্ষা করা সম্ভব হচ্ছে। তাদের আরো অতিরিক্ত ২ জন টেকনোলজিস্ট ও ২ জন ভাইরোলজিস্ট প্রয়োজন বলে মনে করেন তিনি।

এদিকে কুমিল্লা সিভিল সার্জন কার্যালয়ের ফেসবুক পেইজে প্রতিদিনে আপডেট দেয়া ৫ তারিখ শুক্রবার সমীক্ষায় দেখানো হয়েছে, এ পর্যন্ত কুমিল্লা জেলা থেকে ১১ হাজার ৪৯৯ টি নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। সর্বমোট পাওয়া গেছে ৯ হাজার ৬৪০টি।

এ ব্যপারে ডা. নিসর্গ বলেন কুমিল্লা মেডিকেল কলেজে বায়ো আরো একটি পি সি আর মেশিন এ জুনের মধ্যে আনা হবে বলে জেলা স্বাস্থ্য সেবা কমিটির সভায় সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ মেশিনটি স্থাপন করা হলে এবং প্রয়োজনীয় সংখ্যক টেকনোলজিষ্ট ও ভাইরোলজিষ্ট নিয়োগ দেওয়া হলে প্রতিদিন কুমিল্লা জেলা থেকে করোনা ভাইরাস পরীক্ষার জন্য যে সংখ্যক নমুনা সংগ্রহ করা হয় তা অনেকটা সময়মতো পরীক্ষা করা যাবে বলে তিনি জানান।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads