• বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪২৮
সাফারি পার্কে ফের জেব্রা পালে নতুন অতিথি

ছবি: বাংলাদেশের খবর

সারা দেশ

৬ মাসে চার শাবক জন্ম

সাফারি পার্কে ফের জেব্রা পালে নতুন অতিথি

  • রেজাউল করিম সোহাগ, শ্রীপুর
  • প্রকাশিত ২৯ জুন ২০২০

গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে ফের আরেকটি জেব্রা শাবকের জন্ম হয়েছে। রোববার কোনো এক সময় ওই শাবকটির জন্ম হয়। পরে আজ সোমবার পার্ক কর্তৃপক্ষের নজরে আসে শাবকটি।  গত ২৮ মে ও গত ১৪ জুন দুটি জেব্রা শাবকের জন্ম হয়েছিল। এ বছর চারটি জেব্রা শাবকের জন্ম হলো পার্কে। গত  মাসে একটি কমনইল্যান্ডের বাচ্চাও জন্ম হয় আফ্রিকান সাফারির এ বেষ্টনীতে। আরো বেশ কিছু প্রাণী গর্ভবতী বলেও জানান কর্তৃপক্ষ।

পার্ক কতৃর্পক্ষ জানান, সাফারি পার্কের আফ্রিকান সাফারি বেষ্টুনীতে উন্মুক্ত বসবাস করে জেব্রাসহ অন্যান্য প্রাণি। পার্কের কোর সাফারির একটি অংশে আফ্রিকান সাফারি জোন রয়েছে। এখানে হরিণ, জিরাফ,অরিক্স,গ্যাজেল,ওয়া ইল্ডবিস্ট,কমন ইল্যান্ড একত্রে উন্মুক্ত পরিবেশে বিচরণ করে। পার্কের নিজস্ব নিয়মে এদের খাবার দেওয়া হয়। পার্কে এ জেব্রা শাবকসহ মোট ২১টি জেব্রা রয়েছে। যার মধ্যে ১২ নারী ও  ৯ টি পুরুষ জেব্রা।

সাফারি পার্কের ওয়াইল্ড লাইফ সুপারভাইজার সরোয়ার হোসেন খান জানান,  জেব্রাও একটি বাচ্ছার জন্ম দিয়ে থাকে। জেব্রা ১২ থেকে ১৩ মাস গর্ভকালীন সময় পার করে। গড় আয়ু বিশ বছর। পুরুষ  জেব্রা চার বছরে ও নারী জেব্রা  তিন বছরে প্রাপ্ত বয়স্ক হয়। তিনি বলেন জন্ম নেওয়া এ বাচ্চাটিও পুরুষ হয়েছে।

অপর ওয়াইল্ড লাইফ সুপারভাইজার আনিসুর রহমান জানান, জেব্রারা দলবেধে বসবাস করে। এরা দলবদ্ধ প্রাণী। ওদের দলে কোনো শাবকের জন্ম হলে অন্য সদস্যরা আলাদা নজরে রাখে শাবকদের। শাবকদের নিরাপত্বা সবাই নিশ্চিত করে। আফ্রিকান সাবানা অঞ্চলে এদের অবাদ বিচরণ। যেখানে গাঢ সবুজ ঘাস রয়েছে মাঠের পরে মাঠ । মাঝে মাঝে থাকে উঁচু গাছপালা। আফ্রিকা থেকেই সাফারি পার্কে আনা হয়েছে এ প্রাণিগুলো।  উপযুক্ত পরিবেশ পেয়ে জেব্রাসহ অন্যান্য প্রাণীরা নিয়মিত বাচ্ছার জন্ম দিচ্ছে এ সাফারি পার্কে। যা আগত দর্শনার্থীদের আলাদা বিনোদন দেয়। করোনাকালীন সময়ে পার্ক বন্ধ থাকায় প্রাণীরা বেশ ফুরফুরে মেজাজে রয়েছে।

সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকতা (এসিএফ) মো.  তবিবুর  রহমান জানান, জন্মের  পরেই আমাদের নজরে আসে জেব্রা শাবকটি। মায়ের দুধ পান করছে সময় সময়। বনের ভেতরেই তাদের বিচরণ। আমরা আলাদা নজর রাখছি মা ও শাবকদের দিকে। এখন পার্কে জেব্রাপালে বারটি টি  নারী ও নয়টি পুরুষ জেব্রা রয়েছে। এ বছর ই চারটি জেব্রার বাচ্চার জন্ম হলো। গত মাসে একই বেষ্টুনীতে একটি কমনইল্যান্ডের বাচ্চার জন্মও হয়েছে। সুস্থ্য  সবল রয়েছে শাবকগুলো। তিনি বলেন আরো বেশ কিছু প্রাণী গর্ভবতী রয়েছে। আশা করছি আরো কিছু প্রাণীর বাচ্চার পাব এ বছরেই। 

 

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads