• সোমবার, ২৫ জানুয়ারি ২০২১, ১১ মাঘ ১৪২৭
কক্সবাজার সমুদ্র সৈকতে ভেসে আসছে বর্জ্য, কারণ জানতে কমিটি

ছবি: বাংলাদেশের খবর

সারা দেশ

কক্সবাজার সমুদ্র সৈকতে ভেসে আসছে বর্জ্য, কারণ জানতে কমিটি

  • কক্সবাজার প্রতিনিধি
  • প্রকাশিত ১৩ জুলাই ২০২০

কক্সবাজার সমুদ্র সৈকতে বর্জ্য ভেসে আসার কারণ জানতে ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে জেলা প্রশাসন। রোববার সন্ধ্যা সাড়ে ৭ টার দিকে এ তথ্যটি নিশ্চিত করেছেন জেলা প্রশাসক মো. কামাল হোসেন। কক্সবাজার সমুদ্র সৈকতের সুগন্ধা থেকে হিমছড়ি পর্যন্ত অন্তত ১০ কিলোমিটার এলাকাজুড়ে ভেসে আসছে নানা ধরণের প্লাস্টিক বর্জ্য, মাছ ধরার ছেড়া জাল ও রশি। এছাড়া এসব বর্জ্যের সঙ্গে ভেসে আসে সামুদ্রিক কাছিমসহ কিছু জলজপ্রাণিও। ধারণা করা হচ্ছে, বর্জ্যের দূষণ ও আঘাতে এসব প্রাণির মৃত্যু য়েছে।

শনিবার রাত থেকে এসব বর্জ্য ও মৃত প্রাণিগুলো ভেসে আসলেও রোববার বিকাল পর্যন্ত প্রশাসনের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের এ ব্যাপারে কোন ধরণের তৎপরতা চোখে পড়েনি।

তবে বিষয়টি নজরে আসার পর রোববার বিকালে জেলা প্রশাসনের একজন নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে একটি দল সমুদ্র সৈকত পরিদর্শনে যান। এর প্রেক্ষিতে সৈকতে বর্জ্যসহ মৃত জলজপ্রাণিগুলো ভেসের আসার কারণ জানতে তদন্তের জন্য প্রশাসন ৫ সদস্যের কমিটি গঠনের সিদ্ধান্ত নিয়েছে।

এ নিয়ে জেলা প্রশাসক মো. কামাল হোসেন বলেন, সমুদ্র সৈকতে নানা ধরণের বর্জ্য ও সামুদ্রিক মৃত প্রাণি ভেসে আসার কারণ জানতে একজন অতিরিক্ত জেলা প্রশাসকের নেতৃত্বে প্রশাসন ৫ সদস্যের কমিটি গঠন করেছে। এ কমিটির ঘটনার কারণ খুঁজে বের করে প্রতিবেদন আকারে জেলা প্রশাসনের কাছে জমা দিবে।“ কমিটিতে জেলা প্রশাসন ছাড়াও পরিবেশ অধিদপ্তর ও বনবিভাগসহ সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তাদের রাখা হয়েছে। রোববার রাতের মধ্যেই কমিটির সদস্যদের নাম চুড়ান্ত করা হবে।”

প্রতিবেদন পাওয়ার পর করণীয় নির্ধারণ এবং ঘটনায় দায়ী ব্যক্তি বা প্রতিষ্টানের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে সুপারিশ আকারে ব্যবস্থা নেয়ার জন্য চিঠি প্রেরণ করা হবে বলে জানান জেলা প্রশাসক।

 

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads