• বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭
শ্রীমঙ্গলে চা নিলামে বিটিআরআই'র গ্রিনটি ১৬০০ টাকা কেজি দরে বিক্রি

ছবি : বাংলাদেশের খবর

সারা দেশ

শ্রীমঙ্গলে চা নিলামে বিটিআরআই'র গ্রিনটি ১৬০০ টাকা কেজি দরে বিক্রি

  • আতাউর রহমান কাজল
  • প্রকাশিত ২৫ সেপ্টেম্বর ২০২০

শ্রীমঙ্গলে দেশের দ্বিতীয় আন্তর্জাতিক চা নিলাম কেন্দ্রে চলতি মৌসুমের অষ্টম নিলামে শ্রীমঙ্গলের চা গবেষণা ইনস্টিটিউট প্রস্তুুককৃত গ্রিনটি প্রথমবারের মতো সর্বোচ্চ ১৬০০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। ৪০ কেজি গ্রিনটি নিলামে বিক্রির জন্য উপস্হাপন করে শ্রীমঙ্গল ব্রোকার্স লিমিটেড।

শ্রীমঙ্গলে অবস্থিত বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউটের গ্রিনটি ফ্যাক্টরির দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ড. মাসুদ রানা বলেন, এ বছর আমাদের গ্রিনটি'র কোয়ালিটি খুব ভাল ছিল। এর আগে চট্টগ্রাম নিলামে ভাল দাম পাই নাই। শ্রীমঙ্গলে ভাল দাম পাওয়া গেছে।

শ্রীমঙ্গলে অবস্থিত বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউটের পরিচালক ড. মোহাম্মদ আলী জানান, আমাদের বিটিআরআই'র গ্রিনটি ফ্যাক্টরিটি সর্বাধুনিক প্রযুক্তির এবং চীনা প্রযুক্তিতে গড়ে তোলা হয়েছে। চীনের কারিগরি সহযোগিতায় প্রায় ৬ কোটি টাকা ব্যয়ে বিটিআরআই ক্যাম্পাসে এই ফ্যাক্টরিটির যাত্রা শুরু হয় গতবছর।

তিনি বলেন, দিন দিন আমাদের গ্রিনটি'র চাহিদা বাড়ছে। সাম্প্রতিক সময়ে চা বোর্ডের সেলস সেন্টারগুলোতেও প্রচুর গ্রিনটি বিক্রয় হচ্ছে।

শ্রীমঙ্গল ব্রোকার্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. হেলাল আহমদ জানান, বিটিআরআই প্রস্তুুককৃত গ্রিনটি চলতি মৌসুমে প্রথমবারের মতো নিলামে তোলা হলো এবং ১৬০০ টাকা কেজি দরে বিক্রি হলো। এই চা ক্রয় করেছে শ্রীমঙ্গলের স্টেশন রোডের গুপ্ত টি হাউজ। তিনি বলেন, বিটিআরআই এখন অত্যন্ত উন্নতমানের গ্রিনটি উৎপাদন করছে।

শ্রীমঙ্গল ব্রোকার্সের হেলাল আহমদ আরো জানান, ৮ম নিলামে প্রায় ৬৫ হাজার কেজি চা বিক্রির জন্য অফারিং ছিল। এরমধ্যে প্রায় ৫৫ হাজার কেজি চা বিক্রি হয়েছে। যার বাজারমূল্য প্রায় ১ কোটি টাকা। প্রতি কেজি চায়ের সর্বোচ্চ গড়মুল্য ছিল ১৯২ টাকা।

নিলামে শ্রীমঙ্গলের তিনটি প্রতিষ্ঠান অংশগ্রহন করে। এরা হচ্ছ- শ্রীমঙ্গল ব্রোকার্স লিমিটেড, রুপসিবাংলা ও জালালাবাদ ব্রোকার্স।

টি প্ল্যান্টার্স এণ্ড ট্রেডার্স এসোসিয়েশন অব বাংলাদেশের ব্যবস্থাপনায় শ্রীমঙ্গলে অনুষ্ঠিত ৮ম আন্তর্জাতিক চা নিলামে দেশের বিভিন্ন স্হান থেকে প্রায় অর্ধশতাধিক বায়ার অংশগ্রহণ করে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads