• বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭
ভূরুঙ্গামারীতে ভাঙনের কবলে সরকারি প্রাথমিক বিদ্যালয়

ছবি : বাংলাদেশের খবর

সারা দেশ

ভূরুঙ্গামারীতে ভাঙনের কবলে সরকারি প্রাথমিক বিদ্যালয়

  • ভূরুঙ্গামারী (কুড়িগ্রাম) প্রতিনিধি
  • প্রকাশিত ২৯ সেপ্টেম্বর ২০২০

কয়েকদিনের টানা বৃষ্টিপাত ও উজান থেকে নেমে আসা ঢলে কুড়িগ্রামের ভূরুঙ্গামারীর দুধকুমার নদে নতুন করে ভাঙন দেখা দিয়েছে। এতে ভাঙনের কবলে পড়েছে উপজেলার পাইকেরছড়া ইউনিয়নের ২নং ছিট পাইকেরছড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়।

গতকাল সোমবার বিকেলে সরেজমিন পরিদর্শন কালে দেখা যায়, বিদ্যালয় মাঠের অর্ধেক ইতোমধ্যে নদী গর্ভে চলে গেছে। ভাঙন অব্যাহত থাকলে অচিরেই বিদ্যালয়ের মাঠ ও ভবন নদী গর্ভে বিলীন হয়ে যাবে। বিদ্যালয়টির শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবক সহ স্থানীয়দের মাঝে ভাঙন আতঙ্ক বিরাজ করছে।

২নং পাইকের ছড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুস সামাদ জানান, ১৯৫৭ সালে স্থাপিত বিদ্যালয়টি এর আগে আরও চারবার নদী ভাঙনের শিকার হয়েছিল। সম্প্রতি নদী ভাঙনে মাঠের একাংশ ভেঙে গেছে। ভাঙন অব্যাহত থাকলে বিদ্যালয় ভবন আবারও নদীর পেটে চলে যাবে। ভাঙন রোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য উপজেলা শিক্ষা অফিসে লিখিত আবেদন জানানো হয়েছে।

স্থানীয় বাসিন্দা আজিবর রহমান, ওমেছ উদ্দিন ও মজিবর রহমান জানান, বিদ্যালয়টি নদী গর্ভে চলে গেলে দরিদ্র এলাকার কোমলমতি শিশুরা শিক্ষার আলো থেকে বঞ্চিত হবে। বিদ্যালয়টিকে ভাঙনের কবল থেকে বাঁচানো দরকার।

ইউএনও দীপক কুমার দেব শর্মা ভাঙন কবলিত বিদ্যালয় পরিদর্শন করেছেন। তিনি জানান, ব্যাপক এলাকাজুড়ে নদী ভাঙন দেখা দিয়েছে। পানি উন্নয়ন বোর্ডের মাধ্যমে ভাঙন রোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

বিদ্যালয়টিকে ভাঙন থেকে রক্ষার সাথে সাথে ভাঙন কবলিত এলাকা রক্ষার জন্য জরুরী ভিত্তিতে জিও ব্যাগ দিয়ে ভাঙন রোধের পাশাপাশি ওই এলাকায় একটি বেড়ি বাঁধ নির্মাণের দাবি জানিয়েছেন এলাকাবাসী।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads