• বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭
দরিদ্র নারী পুরুষদের মাঝে সবজি বীজ বিতরণ করলেন বাদশা

ছবি : বাংলাদেশের খবর

সারা দেশ

দরিদ্র নারী পুরুষদের মাঝে সবজি বীজ বিতরণ করলেন বাদশা

  • রেজাউল করিম সোহাগ, শ্রীপুর
  • প্রকাশিত ১৭ অক্টোবর ২০২০

গাজীপুরের শ্রীপুরে তিন শতাধিক অসহায় দরিদ্র নারী পুরুষদের মাঝে বিনামূল্যে উন্নত জাতের শীতকালীন সবজির বীজ বিতরণ করেছেন কেন্দ্রীয় যুবলীগের সদস্য আকরাম হোসেন বাদশা।

আজ শনিবার পৌরশহরের বনরূপা গুচ্ছগ্রামে তিনি বীজ বিতরণ করেন। এ সময় অসহায় দরিদ্ররা শীতকালীন বীজ পেয়ে দারুন উচ্ছাস প্রকাশ করেন। আগামীতে অসহায়দের পাশে থেকে প্রয়োজনীয় সহযোগিতার আশ্বাস দেন এ যুবলীগ নেতা। 

স্থানীয় নারীরা জানান, বাড়ির আশে পাশে খালি জায়গায় সবজি উৎপাদন করতে তারা চেষ্টা করেন। উন্নত মানের বীজের অভাবে ভাল সবজি উৎপাতন করতে পারেন না তারা। তারা বলেন এমন উদ্যোগে উন্নত জাতের বীজ পেয়ে তাদের এ আশা পুরন হবে এ মৌসুমে। উৎপাদিত সবজি নিজেদের পরিবারের চাহিদা পুরন করে বিক্রিও করতে পারেবে। এতে তাদের আলাদা আয়ের একটা পথ বাড়ল। করোনাকালে বাজারে সবজির দাম বেশ ভাল। উৎপাদিত সবজি দিয়েই সারা বছর নিজেদের সবজি চাহিদা মেটাবেন তারা। তারা আরো জানান বীজগুলোর মধ্যে ছিল কালো বেগুন, টমেটো, শশা, মিষ্টি কুমড়া, শীতলাউ, লাল শাক ও কাঁচা মরিচ। 

সবজি বীজ নেওয়া স্থানীয় লোকজন বলেন, বীজগুলো পেয়ে তাদের অনেক উপকার হয়েছে। এমনিতে এক প্যাকেট বীজ কিনতে একশো থেকে দেড়শো টাকা খরচ হয়। এত টাকা দিয়ে বীজ কেনা অনেকের পক্ষেই সম্ভব হয় না। একসাথে অনেক ধরনের বীজ পাওয়ায় এই সময়ে তাদের সবজি চাহিদা মিটবে। এমনকি উৎপাদিত সবজি বিক্রি করে অতিরিক্ত আয় করাও সম্ভব।

যুবলীগ সদস্য আকরাম হোসেন বাদশা বলেন, গুচ্ছগ্রামের লোকজন অনেকেই সবজি চাষ করেন। এ সময় শীত মৌসুমের নানা জাতের সবজি চাষে তাদের আগ্রহ দারুন।  কিন্তু উন্নত জাতের বীজ কিনতে অনেক টাকা ব্যয় করতে হয়। তাদের মধ্যে বিনামূল্যে বিতরণের মাধ্যমে সবজি উৎপাদন কে উৎসাহিত করতে চাই।

তিনি বলেন, বঙ্গবন্ধুর কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে এসব বীজ বিতরণ করা হয়।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads