• সোমবার, ২৩ নভেম্বর ২০২০, ৮ অগ্রহায়ণ ১৪২৭

সারা দেশ

চুনারুঘাটে ১২০টি পাখি শিকার, তিনজনকে কারাদণ্ড

  • হবিগঞ্জ প্রতিনিধি
  • প্রকাশিত ২৭ অক্টোবর ২০২০

হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার চান্দপুর চা-বাগান এলাকার ৯ নং সেকশনে বিভিন্ন প্রজাতির ১২০টি পাখি শিকার করে হত্যা করার অপরাধে তিন ব্যক্তিকে তিন মাস করে বিনাশ্রম কারাদন্ড দিয়েছেন ভ্রাম্যমান আদালত। এর আগে সোমবার একই অপরাধে ছিদ্দিক আলী নামে এক ব্যক্তিকে এক মাসের কারাদণ্ড প্রদান করা হয়।

আজ মঙ্গলবার (২৭ অক্টোবর) দুপুরে তিন পাখি শিকারীকে এ দন্ডাদেশ প্রদান করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মিলটন চন্দ্র পাল।

স্থানীয় সূত্রে জানা যায়, সাতছড়ি জাতীয় উদ্যানের পাশে উপজেলার চান্দপুর চা বাগানে ৯ নং সেকশনে একদল শিকারী ফাঁদ পেতে পাখি শিকার করছিল। এমন গোপন সংবাদের ভিত্তিতে সাতছড়ি জাতীয় উদ্যানের রেঞ্জ কর্মকর্তা মোতালেব হোসেন ও বিট কর্মকর্তা মাহমুদ হোসেনের নেতৃত্বে একদল বনকর্মী অভিযান চালিয়ে ১২০টি বিভিন্ন প্রজাতির পাখিসহ ৩ জনকে আটক করেন।

দন্ডপ্রাপ্ত তিনজন হলেন, উপজেলার বালিয়ারী গ্রামের আনোয়ার আলীর পুত্র মোঃ আব্দুল কাইয়ূম (৪৬), আব্দুল হান্নানের পুত্র মোঃ আলামিন (২৬), আব্দুল হেকিমের পুত্র মোঃ রুকু মিয়া(৪৮)।

উপজেলা নির্বাহী অফিসার সত্যজিত দাশ বিষয়টি নিশ্চিত করে বলেন, বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন ২০১২ এর ৩৮(১) এর মাধ্যমে তিন জনকে তিন মাস করে বিনাশ্রম কারাদন্ড দেওয়া হয়েছে এবং আদালতের নির্দেশে বিট কর্মকর্তা মাহমুদ হোসেন পাখিগুলো গর্ত করে পুতে ফেলেন। এধরনের অভিযান অব্যাহত থাকবে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads