• মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১, ৫ মাঘ ১৪২৭
আল্লাহর গুণবাচক নামের ফলক

ছবি: বাংলাদেশের খবর

সারা দেশ

আল্লাহর গুণবাচক নামের ফলক

  • খায়রুল আহসান মানিক, কুমিল্লা জেলা প্রতিনিধি
  • প্রকাশিত ২৫ নভেম্বর ২০২০

আল্লাহর গুণবাচক ৯৯ নামের ফলক বাংলাদেশে সর্বপ্রথম নির্মাণ করা হয় কুমিল্লা নগরীর ফৌজদারী মোড়ে। ২০১৬ সালের শেষ দিকে নির্মিত এ ফলকটি ২০১৭ সালের ৯ জানুয়ারি উন্মোচন করেন মেয়র মনিরুল হক সাক্কু। যেটার অনুকরণে পরবর্তী সময়ে ব্রাহ্মণবাড়িয়া, লক্ষ্মীপুর, মুন্সীগঞ্জ, জেলার মুরাদনগর, কুমিল্লা জিলা স্কুল সড়ক ও নরসিংদী জেলায় আসমাউল হুসনা বা আল্লাহর গুণবাচক নামের ফলক, স্মৃতিস্তম্ভ, স্মৃতিলিপি, লিপি, স্মৃতিচিহ্ন তৈরি করা হয়েছে।

জানা গেছে, নগরীর ফৌজদারী মোড়ে আরবি হরফে পবিত্র কালিমাখচিত ফলকটির উচ্চতা ভূমি থেকে ১৬ ফিট, ব্যাস ১০ ফিট। তিনটি স্তম্ভের মাঝখানে আল্লাহর ৯৯টি গুণবাচক নাম আরবি হরফের সঙ্গে বাংলা উচ্চারণ অর্থসহ  লেখা রয়েছে। সর্বোচ্চে আল্লাহু  লেখা এবং এর নিচের অংশে রয়েছে ছয়টি আরবি ক্যালিওগ্রাফি ট্যারাকোটা-সমৃদ্ধ পানির ঝরনা রয়েছে যা দৃষ্টিনন্দন। এটির সার্বিক তত্ত্বাবধানে ছিল কুমিল্লা সিটি করপোরেশন। কুসিকের এ ব্যতিক্রমী কাজ দেখে অন্যান্য জেলায়ও পরবর্তী সময়ে বেশ কয়েকটি আল্লাহর গুণবাচক-সমৃদ্ধ ফলক তৈরি হয়েছে।

শিল্পী মোহাম্মদ শাহীন জানান, আল্লাহর নামে মন্যুমেন্ট বা ফলক কুমিল্লাতেই প্রথম নির্মাণ করা হয়। ২০১৬ সালের পূর্বে বাংলাদেশের এমন ব্যতিক্রমী কাজ হয়েছে বলে আমার জানা নেই।

কুসিক মেয়র মনিরুল হক সাক্কু বলেন, পরিষ্কার পরিচ্ছন্নতা আল্লাহর নিকট প্রিয়। কথাটি সিটি করপোরেশনের লোগোতে আছে। যা বাস্তবায়নে কাজ করে যাচ্ছি। ইতোমধ্যে নগরীর গুরুত্বপূর্ণ মোড়ে বিশিষ্ট ব্যক্তিবর্গের ছবি ও নাম-সম্বলিত নানা দৃষ্টিনন্দন কাজ করেছি। যা নতুন প্রজন্মকে কুমিল্লার ইতিহাস ঐতিহ্যের সঙ্গে পরিচয় করিয়ে দেবে। সৌন্দর্য বর্ধনে অনেক কাজ করা হয়েছে। ধারাবাহিকভাবে আরো কাজ করা হবে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads