• শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮

সারা দেশ

কাল বগুড়া পৌরসভা নির্বাচন, শহরজুড়ে নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ

  • বগুড়া প্রতিনিধি
  • প্রকাশিত ২৭ ফেব্রুয়ারি ২০২১

বগুড়া পৌরসভা নির্বাচনী প্রচারনা শেষ হয়েছে শুক্রবার রাত ১২ টা এক মিনিট থেকে। শেষ মূহুর্তে এসে সকল মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা মাঠে সরব উপস্থিতি ছিল। শুক্রবার শেষ দিন বলে প্রার্থীরা কাক ডাকা ভোর থেকে পৌরসভার বিভিন্ন এলাকায় কঠোর পরিশ্রমের পাশাপাশি, গণসংযোগ, মাইকিং করে সময় পার করেছেন। পৌর নির্বাচনকে কেন্দ্র করে নেওয়া হয়েছে ব্যাপক নিরাপত্তার ব্যবস্থা।

কাল রোববার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভোট গ্রহণ হবে। বগুড়া পৌরসভা নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগ থেকে মনোনীত পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু ওবায়দুল হাসান ববি নৌকা প্রতীক, বিএনপি থেকে মনোনিত জেলা বিএনপির সাবেক সভাপতি রেজাউল করিম বাদশা ধানের শীষ প্রতীক, স্বতন্ত্র প্রার্থী ব্যবসায়ী আব্দুল মান্নান আকন্দ জগ প্রতীক, ইসলামী আন্দোলন বাংলাদেশ বগুড়ার সহ সভাপতি মাওঃ আব্দুল মতিন হাতপাখা প্রতীক নিয়ে প্রার্থী হয়েছেন। চার প্রার্থীই বগুড়ার বিভিন্ন ওয়ার্ডে নিয়মিত প্রচার প্রচারণা চালিয়েছেন। শেষ সময়ে প্রার্থীদের সরগরমে বগুড়া পৌরসভায় উৎসবমুখর ধারণ করে। প্রচারণা শেষ হয়ে যাওয়ার মধ্যে দিয়ে এবার ফলাফল পাওয়ার অপেক্ষায় থাকতে হবে। কে কেমন জনপ্রিয় আর কে কত প্রচারণা চালিয়েছেন এবার সে ফলাফল পেতে অপেক্ষা করতে হবে ২৮ ফেব্রুয়ারি সন্ধ্যা পর্যন্ত। মেয়র প্রার্থীদের পাশাপাশি সংরক্ষিত মহিলা কাউন্সিলর ও সাধারণ কাউন্সিলরগণ ছিলেন বেশ সরব। সর্বত্র চলছে নির্বাচনী আলোচনা।

আলোচনা সমালোচানা যেমনই হোক নির্বাচনে পুরুষের চেয়ে নারী ভোটাররাই বেশি। বগুড়া পৌরসভা ২১টি ওয়ার্ড নিয়ে গঠিত বগুড়া পৌরসভা প্রায় ৭০ বর্গ কিলোমিটার। জনসংখ্যা রয়েছে প্রায় ৮ লাখের বেশি। নতুন ভোটার নিয়ে চলতি বছরে এসে ভোটার দাঁড়িয়েছে প্রায় ২ লাখ ৭৫ হাজার ৮৭০ জন। এরমধ্যে বগুড়া পৌরসভায় ১ লাখ ৩৪ হাজার ৯০৬ জন পুরুষ ও ১ লাখ ৪০ হাজার ৯৬৪ জন মহিলা ভোটার রয়েছেন। ‘ক’ শ্রেণীর এই পৌরসভাটি আয়তন বড় হলেও বার্ষিক উন্নয়ন কর্মসূচির আওতায় অন্যান্য পৌরসভার মতই বরাদ্দ পেয়ে থাকে। বগুড়া পৌরসভায় কার্পেটিং রাস্তা আছে ২২৯ কিলোমিটার। এছাড়া কাঁচা সড়ক, সিসি, আরসিসি, সেলিংসহ অন্যান্য রাস্তা রয়েছে আরো প্রায় ৬’শ কিলোমিটার। সব মিলিয়ে প্রায় ৯ ’শ কিলোমিটারের রাস্তা আছে। বগুড়া পৌরসভায় প্রায় ৯০০ কর্মকর্তা ও কর্মচারি রয়েছে।

বগুড়া জেলা নির্বাচন কর্মকর্তা মাহবুব আলম শাহ্ জানান, আগামী ২৮ ফেব্রুয়ারি সকাল ৮টা থেকে ৪টা পর্যন্ত ভোটগ্রহণ করা হবে ইভিএম-এ। নিরাপত্তায় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা প্রয়োজনীয় সংখ্যাক কাজ করে যাবে। এ পর্যন্ত বগুড়া পৌরসভা নির্বাচনের জন্য ১৬ প্লাটুন বিজিবি, ২১ জন ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ২১টি মোবাইল টিম, ৫টি স্ট্রাইকিং ফোর্সসহ প্রয়োজনীয় সংখ্যাক র‌্যাব, পুলিশ, আনসার সদস্য নিরাপত্তার জন্য কাজ করবেন। একই সঙ্গে পুলিশ ও র‌্যাব থেকে বিশেষ ফোর্সও কাজ করবে। নিরাপত্তার বিষয়ে কোন কমতি থাকবে না। ভোটাররা যেন নিরাপত্তার মধ্যে দিয়ে ভোট দিতে পারেন তার সমস্ত প্রস্তুতি নেওয়া হয়েছে।

বগুড়া পৌরসভায় ১১৩টি কেন্দ্রের ৮৩০টি বুথে ২ হাজার ৬০৩ ভোটগ্রহণকারী কর্মকর্তা কাজ করবেন। মেয়র পদে ৪জন, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর (মহিলা) ৫০ জন, সাধারণ ওয়ার্ড কাউন্সিলর পদে ১৩০ জন প্রার্থী হয়েছেন।

এদিকে নির্বাচন কমিশন সচিবালয় থেকে গত ১৪ ফেব্রুয়ারি এক প্রাজ্ঞাপনের মাধ্যমে ২৬ ফেব্রুয়ারি দিবাগত রাত ১২টা থেকে ১ মার্চ সকাল ৬টা পর্যন্ত নির্বাচনী এলাকায় মোটরসাইকেল চলাচল নিষেধাজ্ঞা জারী করেছে। এছাড়া ভোটগ্রহণের দিনে মাইক্রোবাস, বেবী ট্যাক্সী, মোটরসাইকেল, জিপ, পিকআপ চলাচল করতে পারবে না। আর ২৭ ফেব্রুয়ারি দিবাগত মধ্যরাত ১২ টা থেকে ২৮ ফেব্রুয়ারি রাত ১২ টা পর্যন্ত ট্রাক, পিকআপ চলাচল করতে পারবে না। তবে জরুরী সেবার আওতায় সংবাদপত্র, সাংবাদিক (পরিচয়পত্র থাকতে হবে), দেশি বিদেশি পর্যবেক্ষক, ফায়ার সার্ভিস, এম্বুলেন্স, বিদ্যুৎ, ফায়ার সার্ভিস, ডাক, টেলিযোগযোগ, জরুরী পণ্য সরবরাহ চলচল করতে পারবে নিষেধাজ্ঞা শিথিলের বিষয়ে প্রয়োজনীয় কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে পারবে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads