• বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ২ বৈশাখ ১৪২৭
ব্রহ্মপুত্র পাড়ে অনন্য বইমেলা

প্রতিনিধির পাঠানো ছবি

সারা দেশ

ব্রহ্মপুত্র পাড়ে অনন্য বইমেলা

  • গফরগাঁও (ময়মনসিংহ) প্রতিনিধি
  • প্রকাশিত ০৭ মার্চ ২০২১

‘মুজিববর্ষের অঙ্গীকার, পড়বো বই, বাড়ি হবে পাঠাগার’-এ প্রতিপাদ্য সামনে রেখে গফরগাঁও উপজেলা সদর খেকে ৬ কিলোমিটার দূরে শাখচূড়া গ্রামে আয়োজন করা হয় এক অনন্য ও ব্যতিক্রমধর্মী বইমেলা। গত শুক্রবার দিনব্যাপী এই মেলায় শতকরা ৮০ থেকে ৫০ শতাংশ ছাড়ে প্রায় ৯ হাজার বই বিক্রি করা হয়। শিশুতোষ কিংবা কিশোরদের উপযোগী কোনো কোনো বই বিক্রি করা হয় ৯০ শতাংশ পর্যন্ত ছাড়ে।

মুসলেহ উদ্দিন ফাউন্ডেশন ও পাঠাগারের রজতজয়ন্তী উপলক্ষে মুসলেহ উদ্দিন ফাউন্ডেশন ও পাঠাগারের উদ্যোগে ওই গ্রামের শাখচূড়া উচ্চ বিদ্যালয় মাঠে এই মেলার আয়োজন করা হয়। বইমেলার ১১টি স্টলের মধ্যে সবচেয়ে বেশি ভিড় পরিলক্ষিত হয় বঙ্গবন্ধু কর্নারে। বঙ্গবন্ধুর লেখা সব বইসহ বাংলাদেশ প্রতিষ্ঠায় বঙ্গবন্ধুর দীর্ঘ আন্দোলন, সংগ্রাম, ইতিহাস ও জীবনী নিয়ে বইগুলোর চাহিদা ছিল সবচেয়ে বেশি। মেলায় যে বইয়ের মোড়ক মূল্য হয়তো ১০০ টাকা সে বই ক্রেতার হাতে তুলে দেওয়া হয় ২০ টাকায় কিংবা ২০০ টাকা মূল্যের বই তুলে দেওয়া হবে ৩০ টাকায়। শিশু, কিশোর-কিশোরী, আবালবৃদ্ধবনিতা এই বইমেলায় আসেন সকাল থেকে। সন্ধ্যা পর্যন্ত বই পড়াশোনা-কেনাকাটায় ব্যস্ত থাকেন শাখচূড়াসহ আশপাশের অনেক গ্রামের হাজারো মানুষ।

প্রবাসী কল্যাণ ও বৈদশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ও এই বইমেলার অন্যতম আয়োজক ড. আহমেদ মুনিরুছ সালেহীন বলেন, বইয়ের সঙ্গে মানুষের নিবিড় সম্পর্ক গড়ে তোলার জন্য এই বইমেলার আয়োজন। বইমেলার বিভিন্ন পর্বে সভাপতিত্ব করেন মুসলেহ উদ্দিন ফাউন্ডেশনের কথাসাহিত্যিক ও সাংবাদিক ফাইজুস সালেহীন। উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আশরাফ উদ্দিন বাদল, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. তাজুল ইসলাম।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads