• সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪
ads
টি-টোয়েন্টিতে মেয়েদের প্রথম সিরিজ জয়

টি-টোয়েন্টিতে প্রথমবারের মতো সিরিজ জিতেছে নারী ক্রিকেট দল

ছবি : ইন্টারনেট

ক্রিকেট

টি-টোয়েন্টিতে মেয়েদের প্রথম সিরিজ জয়

  • স্পোর্টস ডেস্ক
  • প্রকাশিত ৩০ জুন ২০১৮

সম্প্রতি মালয়েশিয়ার মাটিতে রূপকথার কাহিনী লিখে এসেছে বাংলাদেশের মেয়ে ক্রিকেটাররা। জিতেছে এশিয়া কাপ টি-টোয়েন্টি ট্রফি। দুর্দান্ত ফর্মটা ধরে রেখে আয়ারল্যান্ড সফরে আরেক রূপকথার গল্প লিখল বাংলার মেয়েরা। টি-টোয়েন্টিতে প্রথমবারের মতো সিরিজ জিতেছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। 

ডাবলিনে নতুন ইতিহাস লিখতে জয়ের জন্য শেষ ওভারে সালমা খাতুনদের প্রয়োজন ছিল ৬ রান। বোলার এইমিয়ার রিচার্ডসনের প্রথম বলেই ছক্কা হাঁকিয়ে কাজের কাজটি করে ফেলেন সানজিদা ইসলাম। স্কয়ার লেগের ওপর দিয়ে বল পাঠিয়ে দেন সীমানার বাইরে। সুবাদে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে ৫ বল হাতে রেখেই ৪ উইকেটে জয়ের স্বাদ পায় দল। এতেই নিশ্চিত হয়ে যায় বাংলাদেশের মেয়েদের প্রথম টি-টোয়েন্টি সিরিজ। তা আবার আয়ারল্যান্ডের মাটিতে। আইরিশ মেয়েদের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ ২-০ ব্যবধানে নিশ্চিত করল লাল সবুজ শিবির।

টসে জিতে প্রথমে ব্যাটিংয়ে নেমে শুরুটা মোটেই ভালো করতে পারেনি আয়ারল্যান্ডের মেয়েরা। ১৩ রানেই দুই উইকেট হারিয়ে বিপদে পড়ে যায়। তবে এক প্রান্ত আগলে থেকে বড় সংগ্রহের স্বপ্ন দেখিয়েছিলেন উদ্বোধনী ব্যাটসম্যান সেসেলিয়া জয়েস। তার ব্যাটিং দৃঢ়তার মাঝে বাকি ব্যাটসম্যানরা নিয়মিত আসা যাওয়া করতে থাকে। যে কারণে ৮ উইকেটে ১২৪ রানের বেশি তুলতে পারেনি ইউরোপের দলটি। অধিনায়ক ডেলানির ২০ রানের সঙ্গে শনা কাভানাফ অপরাজিত থাকেন ১৫ রানে। বাকি ব্যাটস্যানরা দুই অঙ্কে পৌঁছতে পারেননি। জাহানারা আলম ও নাহিদা আক্তার দুটি করে উইকেট নেন যথাক্রমে ১৫ ও ১৮ রান দিয়ে।

জবাবে ২১ রানে বাংলাদেশের ওপেনার আয়েশা রহমান বিদায় নিলেও শামিমা সুলতানার অর্ধশতকে (৫১) বিপদ কাটিয়ে জয়ের সুগন্ধ নিতে থাকে সফরকারী শিবির। তার সঙ্গে দলীয় স্কোরে ৩৬ রান যোগ করেন ফারজানা হক। শেষ ওভারের প্রথম বলেই ১১ রানে হার না মানা সানজিদা ইসলাম ওভার বাউন্ডারি মারলে ৬ উইকেটের বিনিময়ে জয়ের লক্ষ্য ১২৫ রান তুলে ফেলে বাংলাদেশের মেয়েরা। চিয়ারা মেটক্যাফে ও লরা ডেলানি যথাক্রমে ২৬ ও ২১ রান দিয়ে আইরিশদের হয়ে দুটি করে উইকেট শিকার করেন।

প্রথম টি-টোয়েন্টিতে সালমারা জিতেছিল ৪ উইকেটে। তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি ডাবলিনে ১ জুলাই। ওয়ানডেতে দুটি সিরিজ জয়ের রেকর্ড রয়েছে বাংলাদেশের। ২০১৪ সালে পাকিস্তানের বিরুদ্ধে ঢাকায়। অন্যটি ২০১৬ সালে আয়ারল্যান্ডের মাটিতে।  

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads