• রবিবার, ১৮ নভেম্বর ২০১৮, ৪ অগ্রহায়ণ ১৪২৪
ads
ব্র্যাডম্যানকেও পিছনে ফেললেন কোহালি

ক্রিকেটার বিরাট কোহালি

ছবি : ইন্টারনেট

ক্রিকেট

ব্র্যাডম্যানকেও পিছনে ফেললেন কোহালি

  • স্পোর্টস ডেস্ক
  • প্রকাশিত ২৪ আগস্ট ২০১৮

অধিনায়ক বিরাট কোহালির মুকুটে যোগ হল নতুন পালক। ভারতীয় অধিনায়ক হিসেবে তিনি এর মধ্যেই টেস্ট জয়ের সংখ্যায় টপকে গিয়েছেন সৌরভ গাঙ্গুলিকে। এবার অন্য এক রেকর্ডে ডন ব্র্যাডম্যান ও রিকি পন্টিংকে টপকে গেলেন তিনি।

সদ্যসমাপ্ত ট্রেন্টব্রিজ টেস্টে দুই ইনিংস মিলিয়ে ২০০ রান করেছেন কোহালি। প্রথম ইনিংসে করেছিলেন ৯৭। দ্বিতীয় ইনিংসে করেছেন ১০৩। আবার এজবাস্টনে সিরিজের প্রথম টেস্টেও ঠিক ২০০ রান করেছিলেন ভারত অধিনায়ক। সেই টেস্টে প্রথম ইনিংসে  করেছিলেন ১৪৯। দ্বিতীয় ইনিংসে করেন ৫১। কিন্তু, প্রথম টেস্টে জয় আসেনি। হারতে হয়েছিল ভারতকে। সদ্যসমাপ্ত তৃতীয় টেস্টে অবশ্য কোহালির দুশো রান বড় ভূমিকা নিয়েছে দলের জয়ে।


পরিসংখ্যান বলছে, কোহালির দুশো বা তার বেশি রান দলের জয়ের পথ গড়ে গিয়েছে মোট সাতবার। এটাই রেকর্ড। ডন ব্র্যাডম্যানের কোনও টেস্টে দুশো বা তার বেশি রান রয়েছে আর সেই টেস্টে অস্ট্রেলিয়া জিতেছে, এমন ঘটনা ঘটেছে ছয়বার। রিকি  পন্টিংয়ের ক্ষেত্রেও সংখ্যাটা দুই। কোহালি তাই টপকে গেলেন ব্র্যাডম্যানের সঙ্গে পন্টিংকেও। 

চলতি টেস্ট সিরিজে দুরন্ত ফর্মে রয়েছেন কোহালি। তিন টেস্টে ছয় ইনিংসে ৪৪০ রান করে ফেলেছেন। তার মধ্যে দু'টি শতরান রয়েছে। গড় ৭৩.৩৩। অথচ, চার বছর আগে ইংল্যান্ডেই পাঁচ টেস্টের দশ ইনিংসে করেছিলেন মোট ১৪০ রান। ইংলিশ কন্ডিশনে রান করে সমালোচকদের জবাব দিয়েছেন ব্যাটেই।

 

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads