• বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪
ads
সৌম্যর ওপরই ভরসা তামিমের

ক্রিকেটার তামিম ইকবাল

সংরক্ষিত ছবি

ক্রিকেট

সৌম্যর ওপরই ভরসা তামিমের

  • স্পোর্টস রিপোর্টার
  • প্রকাশিত ২৭ আগস্ট ২০১৮

ওপেনিংয়ে তামিম ইকবাল মোটামুটি ফিট। কিন্তু তার সঙ্গী স্থায়ী না হওয়ায় বাংলাদেশ ক্রিকেট দলের উদ্বোধনী জুটি এখনো ক্ষণস্থায়ী। তামিমের সঙ্গী আজ একজন তো কাল অন্যজন। এভাবেই চলছে। দলে বার বার তামিম ইকবালের উদ্বোধনী সঙ্গী পরিবর্তন হচ্ছে। ২০০৭ সালে ওয়ানডে অভিষেক হওয়ার পর থেকেই নির্দিষ্ট করে কোনো সঙ্গী পাননি ড্যাশিং এই ওপেনার। তবে সৌম্য সরকারের ওপর তামিমের ভরসা রয়েছে পুরোপুরি।

শুধুমাত্র ২০১৬ থেকে ২০১৭ সাল পর্যন্ত ওপেনিংয়ে তামিমের সঙ্গে এনামুল হক, ইমরুল কায়েস, সৌম্য সরকার এবং লিটন দাসকে সুযোগ দেওয়া হয়। কেউই নিজেকে স্থায়ী করতে পারেননি। মোহাম্মদ মিথুনও একবার সুযোগ পেয়ে কাজে লাগাতে পারেননি।

কিন্তু এভাবে আর কতদিন? কে হবেন তামিমের যোগ্য সঙ্গী? এমন সব আলোচনাতেই যখন মুখরিত বাংলাদেশ ক্রিকেট, তখনই সংবাদমাধ্যম ক্রিকবাজের সঙ্গে নিজের সঙ্গী নিয়ে কথা বলেন তামিম।

বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রানের মালিক তামিম বলেন, ‘ওপেনিং জুটিতে আসলে যেটা হয়, একজন সামনে থেকে নেতৃত্ব দেয় অন্যজন রানের দড়ি ধরে ওপরে উঠতে থাকে। এখন দেখুন, নতুন কোনো ব্যাটসম্যান যখন আমার সঙ্গে ব্যাট করতে নামে তাকে আমি বলতে পারি না এই বলটা তুমি মারো। কারণ সে নতুন এবং জাতীয় দলে নিজের জায়গাটা সে পোক্ত করতে চাইবে। কিন্তু আপনি যদি এমন কাউকে সুযোগ দেন যে আগে থেকেই জাতীয় দলে নিজের ভিত শক্ত করেছে, সে এই চাপগুলো বুঝতে ও নিতে পারবে। তখন আপনার কাজ হবে সেই চাপটা ভাগ করে নেওয়া।’

ওপেনিংয়ে নামা একাধিক নামের মধ্যে সৌম্যকেই বেশি পছন্দ তামিমের। তার কথাতেই স্পষ্ট। বলেন, ‘নির্দিষ্ট করে কারোর নাম আমি বলতে পারব না। কিন্তু আমি সৌম্য সরকারের সঙ্গে শেষ ২-৩ বছরে অনেকবার সীমিত ওভারের ক্রিকেটে ওপেন করেছি। সে আমার ওপর থেকে চাপটা খুব ভালোভাবে সরিয়ে নিতে পারে।’

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads