• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪২৯
‘বুমবুম’ কাহিনী

মারকুটে ব্যাটসম্যান শহীদ আফ্রিদি

ছবি : ইন্টারনেট

ক্রিকেট

‘বুমবুম’ কাহিনী

  • স্পোর্টস ডেস্ক
  • প্রকাশিত ৩০ আগস্ট ২০১৮

বিশ্বের যেকোনো দলের বোলারদের কাছে তিনি ছিলেন ত্রাস। তাই শহীদ আফ্রিদির মারকুটে ব্যাটিংয়ের সঙ্গে মিলিয়ে তাকে ডাকা হয় ‘বুমবুম’ আফ্রিদি নামে। কিন্তু শহীদ আফ্রিদির নাম ‘বুমবুম’ আফ্রিদি হলো কীভাবে? আর সেটা ফাঁস করলেন তিনি নিজেই।

সোশ্যাল মিডিয়ায় এক ক্রিকেটভক্তের প্রশ্নের জবাবে টুইটারে আফ্রিদি জানান, বর্তমানে ভারতীয় দলের কোচ রবি শাস্ত্রী তার নাম রাখেন ‘বুমবুম’। ওয়ানডেতে মাত্র ৩৭ বলে সেঞ্চুরি করে বিশ্বরেকর্ড গড়ার পরই আফ্রিদিকে এই উপাধি দেন শাস্ত্রী।

পরিসংখ্যান অনুযায়ী ৩৯৮টি এক দিনের ম্যাচ খেলে আফ্রিদি ৩৫১টি ছক্কা মারেন। আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটেও আফ্রিদি ৯৯টি ম্যাচ খেলে মেরেছেন ৭৩টি ছক্কা। ৩৮ বছর বয়সী আফ্রিদি ২০১৮ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেও এখনো বিভিন্ন দেশের ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগে খেলছেন।

কমেন্ট্রি বক্সেও ধারাভাষ্যকার রবি শাস্ত্রীকে বেশ কয়েকবার আফ্রিদিকে ‘বুমবুম’ বলতে শোনা গেছে। কমেন্ট্রি বক্স থেকেই অনেক ক্রিকেটারের ডাকনাম তৈরি হয়েছে। কিংবদন্তি স্পিনার শেন ওয়ার্নকে ‘হলিউড’ নামে ডাকা হতো। ধোনিকে ‘ক্যাপ্টেন কুল’ নামে ডাকার পেছনে এই কমেন্ট্রি বক্সে ধারাভাষ্যকারদের একটা বড় অবদান রয়েছে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads