• শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ৩ অগ্রহায়ণ ১৪২৪
ads
কুকের বিদায়ী টেস্ট আজ ওভালে শুরু

আজ শুক্রবার ওভালেই জীবনের শেষ টেস্টে মাঠে নামবেন অ্যালিস্টার কুক

ছবি : ইন্টারনেট

ক্রিকেট

কুকের বিদায়ী টেস্ট আজ ওভালে শুরু

  • স্পোর্টস ডেস্ক
  • প্রকাশিত ০৭ সেপ্টেম্বর ২০১৮

অনেকে ভাবতে পারেন অ্যালিস্টার কুক হঠাৎ করেই হয়তো আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন। না, সেটা ভুল। গত প্রায় ছয় মাস আগে থেকেই ইংল্যান্ড জাতীয় দল থেকে অবসরের কথা চিন্তা করেছেন কুক। অবশেষে ভারতের বিপক্ষে চলমান টেস্ট সিরিজেই তিনি নিজের পরিকল্পনার ঘোষণা দিলেন। আজ শুক্রবার ওভালেই জীবনের শেষ টেস্টে মাঠে নামবেন তিনি।

এই পঞ্চম ও শেষ টেস্টই হতে যাচ্ছে ইংল্যান্ডের জার্সি গায়ে কুকের শেষ পাঁচ দিনের ম্যাচে অংশগ্রহণ। ৩৩ বছর বয়সী কুক চলতি বছরের প্রায় বেশিরভাগ সময় জুড়েই এই বিষয়টি নিয়ে চিন্তা করেছেন বলে জানা গেছে। শেষ পর্যন্ত গত সপ্তাহে সাউদাম্পটনে চতুর্থ টেস্টের পর তিনি আন্তর্জাতিক ক্যারিয়ার শেষের ঘোষণা দেন।

সাউদাম্পটন টেস্টের আগেই অধিনায়ক জো রুট ও প্রধান কোচ ট্রেবল বেলিসকে অবসরের সিদ্ধান্তটি জানিয়েছিলেন কুক। তবে দলের অন্যরা টেস্ট শেষ হওয়ার পরই বিষয়টি জানতে পারেন। কুক বলেন, বিষয়টি জানানোর সময় আমি নিজেকে বেশ সংযত রাখার চেষ্টা করেছি। জানি না কতটুকু পেরেছি। ম্যাচের শেষে সবাইকে জানানোর পর এটা কারো জন্য সুসংবাদ হতে পারে, আবার কারো জন্য দুঃসংবাদ। ওই সময় পুরো পরিবেশ একেবারে নিস্তব্ধ হয়ে গিয়েছিল। মঈন আলী কি যেন একটা বলে ওঠায় সবাই হাসতে থাকে। পরে সবকিছু স্বাভাবিক হয়ে যায়।

টেস্ট ক্রিকেটে ইংল্যান্ডের হয়ে সর্বকালের সর্বোচ্চ ১২,২৫৪ রান সংগ্রহ করেছেন কাউন্টি দল অ্যাসেক্সের বাঁ হাতি ব্যাটসম্যান কুক। ৩২ সেঞ্চুরিসহ তার গড় রান ৪৪.৮৮। এছাড়া দলের হয়ে একনাগাড়ে ১৫৮ টেস্ট খেলার বিশ্বরেকর্ডটিও রয়েছে তার দখলে। তবে ক্যারিয়ারে মোট ১৬০ টেস্ট খেলা সাবেক এ অধিনায়ক সম্প্রতি ভালো ফর্মে ছিলেন না। চলতি বছর নয় টেস্টে তার গড় রান ১৮.৯২। সার্বিক ক্যারিয়ার নিয়ে সন্তুষ্ট কুক বলেছেন, ‘আমি যখন পেছনে তাকাই তখন আমার কাছে মনে হয় আমি সেরা হয়েই বিদায় নিচ্ছি।’

ইংল্যান্ড এক টেস্ট বাকি থাকতেই ৩-১ ব্যবধানে সিরিজ জিতে নিয়েছে। এর আগে ভারত টি-টোয়েন্টি সিরিজ লাভ করে ২-১ ব্যবধানে। আর ইংল্যান্ড ওয়ানডে সিরিজ জেতে ২-১ ব্যবধানে। পঞ্চম ও শেষ টেস্টের পর যেহেতু কুক বিদায় নেবেন, তাই ইংল্যান্ড দল চাইবে তার বিদায়টা আনন্দদায়ক করতে। অর্থাৎ পঞ্চম টেস্টেও জিততে। তবে সফরের শেষটা জিতেই দেশে ফিরতে বদ্ধপরিকর সফরকারী দল ভারত। দেখা যাক, কুকের বিদায় টেস্টে কারা জয় পায়।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads