• মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮, ২৯ কার্তিক ১৪২৫
ads
আব্বাস ম্যাজিকে সিরিজ পাকিস্তানের

অস্ট্রেলিয়াকে হারিয়ে টেস্ট সিরিজের ট্রফি হাতে পাক শিবিরের উল্লাস

ছবি : ইন্টারনেট

ক্রিকেট

আব্বাস ম্যাজিকে সিরিজ পাকিস্তানের

  • স্পোর্টস ডেস্ক
  • প্রকাশিত ২০ অক্টোবর ২০১৮

দুবাইয়ে টেস্টে জয়ের খুব কাছাকাছি গিয়েও হতাশ হতে হয়েছে পাকিস্তানিদের। ড্র করেই যেন হাসি নিয়ে মাঠ ছেড়েছিল অস্ট্রেলিয়া। কিন্তু আবুধাবি টেস্টে সৃষ্টিকর্তা আর নিরাশ করেনি পাকিস্তানি ক্রিকেটারদের। আগের ম্যাচের ক্ষতিটা পুষিয়ে দিতে ৩৭৩ রানের বিশাল ব্যবধানের জয় উপহার দিয়েছে দক্ষিণ এশিয়ার অন্যতম এই ক্রিকেট পরাশক্তিকে। পাকিস্তানের ক্রিকেট ইতিহাসে রানের দিক থেকে যা কি না সবচেয়ে বড় ব্যবধানের টেস্ট জয়ের কীর্তি। সুবাদে দুই টেস্টের সিরিজ ১-০ ব্যবধানে জিতে নিল পাকিস্তান।

চার দিনেই জয় তুলে নিতে অগ্রণী ভূমিকা রেখেছেন পেসার মোহাম্মদ আব্বাস। অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসেও পাঁচ উইকেট শিকার করে ছিলেন আব্বাস। কীর্তিটা অজিদের দ্বিতীয় ইনিংসেও বইয়ে নিয়ে আসেন পাকিস্তানের এই ফাস্ট বোলার। সিরিজের দ্বিতীয় টেস্টে শিকার করে ১০ উইকেট শিকার করে অস্ট্রেলিয়ার ব্যাটিং লাইনআপে ধস নামিয়ে দেন। পাঁচ উইকেটের শিকারের কীর্তিটা এই টেস্টে দ্বিতীয়বারের মতো হলেও ১০ টেস্টের কারিয়ারে চতুর্থবারের মতো এমন আগুনে পারফরম্যান্স দিলেন তিনি। বোলিং ঝড় তুলে টেস্টের সেরা এবং সিরিজ সেরা খেলোয়াড়ের তকমাও ছিনিয়ে নিয়েছেন আব্বাস। অস্ট্রেলিয়ার মিডল অর্ডারে ধস নামিয়ে ৩৭৩ রানে হার মানতে বাধ্য করেন আব্বাস। আবুধাবির রেকর্ড বইয়ে নাম লিখিয়ে ফেলেছেন তিনি। সংযুক্ত আরব আমিরাতের মাটিতে প্রথম ফাস্ট বোলার হিসেবে ১০ উইকেট শিকারের রেকর্ড গড়লেন আব্বাস। যৌথভাবে দ্রুততম ৫০ উইকেট শিকারের রেকর্ডেও ভাগ বসিয়েছেন। গত ১২২ বছরে যেকোনো বোলারের চেয়ে যার গড় সবচেয়ে কম। অথচ ১৮ মাস আগে হয়েছিল তার অভিষেক। বিশ্বসেরা বোলার হওয়ার পথে দ্রুত এগিয়ে যাচ্ছেন। ১০.৫৮ গড়ে ১৭ উইকেট নিয়ে পাকিস্তানের যেকোনো বোলারের চেয়ে সেরা পারফরম্যান্স উপহার দিলেন আব্বাস। অস্ট্রেলিয়ার বিপক্ষে যেকোনো ফাস্ট বোলারের চেয়ে ১০০ বছরের ইতিহাসে যা সেরা পারফরমান্স।

অজি কোচ জাস্টিন ল্যাঙ্গারের খুব বাজে সময় যাচ্ছে এখন। কেপটাউনের বল টেম্পারিং কেলেঙ্কারির পর দুই টেস্টে হার মানল অস্ট্রেলিয়া, যা কিনা অস্ট্রেলিয়ার দ্বিতীয় ও সর্বকালের চতুর্থ সেরা বাজে হার। এক উইকটে ৪৭ রানে নিয়ে চতুর্থ দিনে খেলা শুরু করে অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংস চুকে যায় ১৬৪ রানে। দলের হয়ে সর্বোচ্চ ৪৩ করেন মারনাস কাবাসচাগনে। ট্রাভিস হেড ৩৬ ও মিচেল স্টার্ক ২৮ করেন। বাকি ব্যাটসম্যানদের আসা-যাওয়ার মিছিলে দুই অঙ্কেও কেউ পৌঁছাতে পারেনি। আব্বাসের ঝড়ো বোলিংয়ের সঙ্গে ইয়াসির শাহ নেন ৩ উইকেট।

সংক্ষিপ্ত স্কোর

পাকিস্তান : ২৮২; ৪০০/৯ ডি.

অস্ট্রেলিয়া : ১৪৫/১৬৪

ফল : পাকিস্তান ৩৭৩ রানে জয়ী।

সিরিজ : দুই টেস্টের সিরিজ ১-০ ব্যবধানে বিজয়ী পাকিস্তান।

ম্যাচ ও সিরিজ সেরা : মোহাম্মদ আব্বাস

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads