• মঙ্গলবার, ২১ মে ২০১৯, ৭ জ্যৈষ্ঠ ১৪২৫
ads
বদলাচ্ছে পাকিস্তানি স্টাইলের জার্সি

ফাইল ছবি

ক্রিকেট

বদলাচ্ছে পাকিস্তানি স্টাইলের জাসি

  • স্পোর্টস রিপোর্টার
  • প্রকাশিত ০১ মে ২০১৯

হঠাৎ করেই চমকে যাওয়ার মতো ঘটনা। বাংলাদেশের বিশ্বকাপের জন্য যে জার্সিটা তৈরি করা হয়, তা ছিল প্রায় পাকিস্তানি জার্সির মতো সবুজ রঙের। তাতে ছিল লাল রঙ। ফলে জার্সি উন্মোচনের পরই সমালোচনামুখর হয়ে উঠেছিলেন ভক্ত-সমর্থকরা। এবার মানুষের আবেগের কথা ভেবে সেই জার্সির ডিজাইনে বদল আনতে যাচ্ছে বিসিবি। বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী এই খবর নিশ্চিত করেছেন।

বিশ্বকাপে বাংলাদেশের দুটি জার্সির ডিজাইন করা হয়। অ্যাওয়ে জার্সি পুরোটাই লাল। তবে সামনে বাংলাদেশ লেখায় ও বাহুতে আছে সবুজের মিশেল। কিন্তু হোম জার্সিতে রয়েছে কেবলই সবুজ, নেই লাল রঙের মিশেল। ওই জার্সি পরেই গত সোমবার অফিসিয়াল ফটোসেশনে অংশ নেন ক্রিকেটাররা। ক্রিকেটারদের সেই ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হলে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ সমালোচনামুখর হয়ে ওঠেন। পাকিস্তানের জার্সির সঙ্গে মিল খুঁজে চলতে থাকে জার্সি বদলের দাবি।

সেই সমালোচনার পর সোমবার মধ্যরাতে একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলকে সবুজ জার্সি বদলে ফেলার কথা জানান বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

সভাপতির এই সিদ্ধান্তের কথা নিশ্চিত করেছেন বিসিবির সিইও নিজামউদ্দিন চৌধুরী। গতকাল মঙ্গলবার সকালে তিনি জানান, সবুজ জার্সিতে আসছে লাল রঙের মিশেল- ‘সবুজ জার্সির নকশায় কিছুটা পরিবর্তন আনা হবে। সেখানে লাল রঙ নেই, এখন লাল রঙ কোথাও জুড়ে দেওয়া হবে।’

তিনি জানান, শুরুতে বাংলাদেশ লেখা অংশে লাল রঙেই রেখেছিলেন তারা, কিন্তু আইসিসির গাইডলাইনের কারণে সেটা বদলাতে হয়েছিল, ‘আসলে শুরুতে লাল রঙ ছিল। বাংলাদেশ লেখার মধ্যেই লাল রঙ ছিল। কিন্তু এটা যখন আইসিসির কাছে পাঠানো হয় অ্যাপ্রুভালের জন্য তখন একটা আপত্তি আসে। সম্ভবত আইসিসির একটা গাইডলাইন আছে যে লেখার মধ্যে সাদা থাকতে হবে। এখন লেখা ছাড়া অন্য কোথাও লাল রঙ দিয়ে সেটা বদলে ফেলা হবে।’ ঠিক আছে, আইসিসির গাইডলাইনে সাদার কথা বলা হয়েছে। কিন্তু সেটা ঠিক পাকিস্তানি জার্সির রঙে হতে হবে, সেটা নিশ্চয়ই গাইডলাইনের কোথাও লেখা ছিল না। সেক্ষেত্রে সবুজের বদলে লালের মধ্যে তো সাদা দিতে পারতেন বিসিবির কর্তারা। আর সবুজ রঙের জার্সিতে তো সাদা লেখার বাইরেও লাল বর্ডার দিতে পারতেন তারা। তা না করে কীভাবে ঠিক পাকিস্তানি স্টাইলে জার্সি তৈরি করলেন কর্তারা, সেটা বোধগম্য নয়। যাই হোক, শুরুতেই ক্ষোভের কারণে ভুল বুঝতে পেরেছেন বিসিবির কর্তারা সেটা ইতিবাচক।

নিজামউদ্দিন জানিয়েছেন, বাজারে ছড়িয়ে পড়া অফিসিয়াল সবুজ রঙের জার্সিগুলোও বদলে ফেলা হবে। এ ব্যাপারে জার্সি বিক্রিও স্বত্ব পাওয়া স্পোর্টস অ্যান্ড স্পোর্টজের স্বত্বাধিকারী মেহতাবউদ্দিন সেন্টু জানান, জার্সি বদলের ব্যাপারে তারা এখনো কোনো নির্দেশনা বিসিবি থেকে পাননি।  সোমবার বিকালে জার্সি উন্মোচন ও ফটোসেশনের পর বিসিবি প্রধান জানিয়েছিলেন, এই জার্সি তিনি আগে দেখেননি, তবে ডিজাইন তার ভালোই লেগেছে। তবে রাতে একটি বেসরকারি টিভি চ্যানেলে তিনি বলেন, ‘জার্সি উন্মোচনের সময় আমাকে জিজ্ঞেস করা হয়েছিল, আমি তখনই বলেছিলাম এটা আমি আগে দেখিনি। এই প্রথম দেখছি। আমাকে যখন প্রশ্ন করা হয় তখনই সন্দেহ জাগে এই প্রশ্ন কেন, পরে গিয়ে আমি দেখলাম যে সবুজের মধ্যে কোথাও লাল নেই। আরেকটা জার্সি যেটাতে লাল-সবুজ আছে। আমি বলেছি লালটা রেখে সবুজটা এক্ষুণি বদলাতে হবে। যাই হোক ভুল করেছে ওরা। বিকালেই আমরা সিদ্ধান্ত নিয়েছি যে জার্সিটা আমরা বদলে দেব।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads