• রবিবার, ৮ ডিসেম্বর ২০১৯, ২৩ অগ্রহায়ণ ১৪২৬
ফের অবিচার ১৬ বছর পর!

আলিম দার ও রশিদ লতিফ

ক্রিকেট

ফের অবিচার ১৬ বছর পর!

  • মোস্তফা তারিক আল বান্না
  • প্রকাশিত ২৪ জুন ২০১৯

বাংলাদেশ ক্রিকেট দল এর আগে এমনই একবার ক্যাচ জোচ্চুরির খপ্পরে পড়েছিল ২০০৩ সালের সেপ্টেম্বরে পাকিস্তানের মুলতানে। ১৬ বছর পর আবার ক্যাচ জোচ্চরির খপ্পরে পড়ল টাইগাররা। মজার ঘটনা হলো, দুবারই ক্যাচ জোচ্চুরি ঘটনার সঙ্গে পাকিস্তান নামটি জড়িত। আগের বার জড়িত ছিলেন পাকিস্তানি উইকেটকিপার রশিদ লতিফ। আর এবার জড়িত হলেন পাকিস্তানি আম্পায়ার আলিম দার।      

আজ সোমবার ইংল্যান্ডের সাউদাম্পটনের রোজ বোল স্টেডিয়ামে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচে মুজিব-উর রহমানের বলে শর্ট নেন লিটন দাস। শর্ট কাভারে ক্যাচ লুফে নেওয়ার সময় টিভি রিপ্লেতে স্পষ্ট দেখা যায়, হাসমতউল্লাহ শহীদি বল ধরার আগে তা মাটি স্পর্শ করে। টিভি আম্পায়ার ছিলেন পাকিস্তানের আলিম দার। কয়েকবার রিপ্লে টেনে টেনে দেখলেন তিনি। যারা টিভি রিপ্লে দেখেছে, তারাও শিকার করতে বাধ্য বলটি হাতে যাওয়ার আগে মাটির ছোঁয়া লাগে। কিন্তু শেষ পর্যন্ত আউটের সিদ্ধান্তই দিলেন আলিম দার। ক্যাচ জোচ্চুরি করলেন হাসমতউল্লাহ শহীদি। আর তাতে সায় দিলেন পাকিস্তানের বিতর্কিত আম্পায়ার আলিম দার। আর তাতে আউটের শিকার হয়ে সাজঘরে ফিরলেন বাংলাদেশের ওপেনার লিটন। এটা কেন করলেন আলিম দার, সেটা তিনি নিজেই জানেন। হাসমতউল্লাহ শহীদি ক্যাচটা নেওয়ার পরও লিটন ক্রিজে দাঁড়িয়ে ছিলেন। আলিম দারও নিশ্চিত হতে অহেতুক ও লোক দেখানো টিভি রিপ্লের সাহায্য নেন। সেখানে দেখা গেল লিটন আউট নন। কিন্তু পাকিস্তানি আম্পায়ারের কারণে শেষ পর্যন্ত ভাগ্যটা লিটনের বিপক্ষেই গেল। অথচ লিটনের শুরুটা হয়েছিল দুর্দান্ত। মূলত, ওপেনিং জুটিতে তিনিই ভালো খেলছিলেন। ডানহাতি এই ব্যাটসম্যান আউট হওয়ার আগে মাত্র ১৭ বলে ২ বাউন্ডারিতে করেন ১৬ রান।

এর আগে, ২০০৩ সালে মুলতানে বাংলাদেশের টেস্ট ম্যাচ চলছিল স্বাগতিক পাকিস্তানের সঙ্গে। ওই টেস্টে বাংলাদেশের অলক কাপালির তুলে দেওয়া ক্যাচ উইকেটের পেছনে থাকা রশিদ লতিফ মাটি স্পর্শ করার পর লুফে নিয়ে আউটের আবেদন করেন। তখন ম্যাচে আম্পায়ার ছিলেন শ্রীলঙ্কার অশোকা ডি সিলভা। ক্যাচ জোচ্চুরি করেন উইকেটকিপার রশিদ লতিফ। আর তাতে সায় দেন লঙ্কান বিতর্কিত আম্পায়ার অশোকা ডি সিলভা। ওই টেস্টে বাংলাদেশ মাত্র ১ উইকেটে হেরে যায়। অথচ, বাংলাদেশ ওই টেস্টে জয়ের সম্ভাবনা সৃষ্টি করেছিল। আর তাতে সফল হলে টেস্ট স্ট্যাটাস লাভের পর মাত্র তিন বছর পর বাংলাদেশ প্রথম পাঁচ দিনের ম্যাচে জয়ের গৌরব অর্জন করত। যা বিশ্বের খুব কম টেস্ট দেশেরই ভাগ্যে জুটেছে। বাংলাদেশকে প্রথম টেস্ট জয়ের জন্য ২০০৫ সালের জন্য অপেক্ষা করতে হতো না। যখন জিম্বাবুয়েকে হারিয়ে প্রথম টেস্ট জয় পায় বাংলাদেশ।  

বাংলাদেশ এবারের বিশ্বকাপে বেশ ভালো খেলছে। শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচটি বৃষ্টিতে বাতিল হয়ে যায়। নিউজিল্যান্ডের সঙ্গে বাংলাদেশ সামান্যর জন্য জয় বঞ্চিত হয়। গতকালের ম্যাচে মাঠে নামার আগে ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয় পায় বাংলাদেশ। সে তুলনায় পাকিস্তানের অবস্থা খারাপ। আজকের ম্যাচের আগে বাংলাদেশ ও পাকিস্তানের পয়েন্ট ৫ ছিল। নেটরান রেটে বাংলাদেশ ছিল এগিয়ে। ফলে পাকিস্তানের সুবিধার কথা মাথায় রেখেই হয়তো আলিম দার এমন বিতর্কিত সিদ্ধান্ত নিলেন। বাংলাদেশকে দাবিয়ে রাখার একটা চেষ্টা করলেন ওই পাকিস্তানি টিভি আম্পায়ার।

২০০৩ সালের ঘটনায় রশিদ লতিফ ও অশোকা ডি সিলভা পরে শাস্তি পেয়েছিলেন। এবারের ঘটনার পর হয়তো ভবিষ্যতে আফগানিস্তানের হাসমতউল্লাহ শহীদি ও পাকিস্তানের আলিম দার শাস্তি পাবেন। কিন্তু তাতে তো বাংলাদেশের ম্যাচের ঘটনার কোনো পরিবর্তন হবে না।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads