• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ২১ কার্তিক ১৪২৪
ads
কোচবিহীন টাইগারদের লঙ্কা সফর!

সংগৃহীত ছবি

ক্রিকেট

কোচবিহীন টাইগারদের লঙ্কা সফর!

  • স্পোর্টস রিপোর্টার
  • প্রকাশিত ১০ জুলাই ২০১৯

বিশ্বকাপ এখনো শেষ হয়নি। সেমিতে উঠতে না পারার কারণে ইতোমধ্যেই দেশে ফিরে এসেছেন বাংলাদেশ দলের ক্রিকেটাররা। বিশ্বকাপের এত বড় একটি ধকল কাটিয়ে উঠতে না উঠতেই টাইগারদের সামনে হাতছানি দিচ্ছে আরেকটি সিরিজ। শ্রীলঙ্কা সফর। তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে চলতি জুলাই মাসের ২৩ তারিখ শ্রীলঙ্কার রাজধানী কলম্বো যাওয়ার কথা বাংলাদেশ দলের। দলের প্রধান কোচ স্টিভ রোডসকে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ‘না’ বলে দিয়েছে। আর এই সময়ের মধ্যে নতুন করে কোচ নিয়োগ দেওয়াও কঠিন। তাই মনে করা হচ্ছে, বাংলাদেশ দল কোচ ছাড়াই যাবে শ্রীলঙ্কা সফরে।

স্বাগতিকদের সঙ্গে ২৬, ২৮ এবং ৩১ জুলাই কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে বাংলাদেশ দল। সবগুলো ম্যাচ হবে দিবা-রাত্রির। আর ১ আগস্ট দেশের উদ্দেশে বিমানে উঠবেন ক্রিকেটাররা।

কিন্তু একেবারে দরজায় কড়া নাড়তে থাকা এই সিরিজের আগমুহূর্তে এভাবে হঠাৎ করে রোডসকে ‘না’ বলে দেওয়ার পর প্রশ্ন উঠে গেছে, কার অধীনে তাহলে শ্রীলঙ্কা সফরে যাবে বাংলাদেশ দল? যেহেতু এখন পর্যন্ত কোনো নতুন কোচের নাম ঘোষণা করেনি বিসিবি, সেহেতু ধরেই নেওয়া হচ্ছে সফরে কোচ ছাড়াই খেলবে টাইগাররা।

এদিকে যেহেতু দুই বোলিং কোচ কোর্টনি ওয়ালশ এবং সুনিল জোসির সঙ্গেও চুক্তি নবায়ন করছে না বিসিবি এবং ব্যাটিং কোচ নেইল ম্যাকেঞ্জি ব্যক্তিগত কারণে শ্রীলঙ্কা সফরে বাংলাদেশ দলের সঙ্গে যাচ্ছেন না, সে কারণে প্রশ্নটা আরো বড় হয়ে দেখা দিয়েছে। কাকে অন্তত অন্তর্বর্তীকালীন কোচ নিয়োগ করা হবে?

গুঞ্জন উঠেছে, বাংলাদেশের সাবেক কোচ শ্রীলঙ্কার হাথুরুসিংহেকে আবারো দায়িত্ব দেওয়া হতে পারে। সেটা না হলে স্থানীয় কাউকে; কিন্তু বিসিবির এক প্রভাবশালী পরিচালক বলেছেন, ‘আপাতত রোডসকে না রাখার সিদ্ধান্ত হয়েছে। এরপর কি হবে তা এখনো চূড়ান্ত নয়।’

কিন্তু শ্রীলঙ্কা সিরিজ যখন একেবারে দোরগোড়ায়, তখন একজন পূর্ণকালীন কোচ নিয়োগ দিয়ে সেখানে পাঠানো প্রায় অসম্ভব একটি ব্যাপার। এ কারণে বোর্ডের অভ্যন্তরে ভাবা হচ্ছে কয়েকটি বিকল্প। এর আগে হাথুরুসিংহে পদত্যাগের পরও একটা সিরিজে অন্তর্বর্তীকালীন কোচ ছিলেন জাতীয় দলের ম্যানেজার এবং পরিচালক খালেদ মাহমুদ সুজন। এবারও কি তিনি অন্তর্বর্তীকালীন কোচ হবেন নাকি অন্য কাউকে দায়িত্ব দেওয়া হবে?

তবে শোনা যাচ্ছে, চুক্তি বাতিল করে দেওয়ার পরও ঠেকা কাজ চালানোর জন্য স্টিভ রোডসকেও বলে-কয়ে রাজি করানো হতে পারে, আপাতত এই সিরিজটা দায়িত্ব পালন করে যাওয়ার জন্য। না হয় অন্তর্বর্তীকালীন সময়ে অন্য কাউকেও দায়িত্ব দেয়া হতে পারে। কিংবা এর মধ্যেই নতুন কোচ নিয়োগ। তবে এসবের কোনটা হয় সেটাই দেখার এখন।

কলম্বোয় তিনটি ওয়ানডে ম্যাচের ব্যাপারে গত সোমবার দুই দেশের ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে। শ্রীলঙ্কায় গত ২১ এপ্রিল ইস্টার সানডে উদযাপনের দিন ভয়াবহ বোমা হামলার কারণে এই সফর চূড়ান্ত হওয়ার বিষয়টি গত মে মাস থেকে ঝুলে ছিল। সিদ্ধান্ত নেওয়ার আগে ওখানকার নিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণের প্রয়োজন আছে বলে তখন বিসিবির পক্ষ থেকে জানানো হয়েছিল। এর আগে গত মার্চ মাসে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের নিউজিল্যান্ড সফরের সময় ক্রাইস্টচার্চের মসজিদে গোলাগুলিতে অনেক হতাহতের ঘটনা ঘটে। ওই ঘটনার পর সিরিজের শেষ টেস্ট বাতিল করা হয়েছিল। বিসিবির গণমাধ্যম ও যোগাযোগ কমিটির প্রধান জালাল ইউনুস বলেন, ‘শ্রীলঙ্কার নিরাপত্তা পরিস্থিতি নিয়ে আমাদের পর্যবেক্ষণ শেষ হয়েছে এবং আমরা সবগুলো ম্যাচ কলম্বোয় খেলতে চাই।’

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads