• সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯, ৮ আশ্বিন ১৪২৬
ads
টসে জিতে ব্যাটিংয়ে অস্ট্রেলিয়া

ছবি : সংগৃহীত

ক্রিকেট

টসে জিতে ব্যাটিংয়ে অস্ট্রেলিয়া

  • অনলাইন ডেস্ক
  • প্রকাশিত ১১ জুলাই ২০১৯

চলতি দ্বাদশ ক্রিকেট বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে আজ বৃহস্পতিবার বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার মুখোমুখি হয়েছে স্বাগতিক ইংল্যান্ড। এজবাস্টনে ফাইনালের এ লড়াইয়ে টস জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছে ফিঞ্চের দল। ফলে আর্চার-ওকসদের বিপক্ষে এ ম্যাচে অজিরা যে কঠিন অগ্নি পরীক্ষায় পড়তে যাচ্ছে, তাতে কোন সন্দেহ নেই।

এর আগে ২০১৫ সালের বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকেই দুর্ভাগ্যজনকভাবে বিদায় নিতে হয়েছিল মর্গানের দলকে। এমন হতাশাজনক ঘটনাটি দলের ওয়ানডে ম্যাচের ধরন নিয়ে নতুন করে চিন্তাভাবনা করতে বাধ্য করেছিল ইংল্যান্ডকে। যাতে তারা সফলও হয়েছে।

মূলত এরপরই ওয়ানডেতে `নিজস্ব ঘরানার` ক্রিকেট খেলতে শুরু করে ইংলিশরা। অজি কোচ ট্রেভর বেলিস দায়িত্ব নিয়ে প্রথমবারের মত ইংল্যান্ডকে বিশ্বকাপের শিরোপা এনে দিতে শুরু থেকেই ছক কষা শুরু করেন। এতে দলের পরিবর্তনটাও এসেছে চোখে পড়ার মত।

ইয়ন মরগানের দারুণ নেতৃত্বে ওয়ানডে র‌্যাংকিংয়ের শীর্ষ স্থান দখল করে ইংল্যান্ড। দুই ওপেনার জেসন রয় ও জনি বেয়ারস্টোর দারুণ নৈপুণ্যে বড় রান সংগ্রহ করাকে আবর্তন করেই এগিয়েছে ইংলিশরা। এখন তাদের চাওয়া সেমিফাইনাল নয়, শিরোপা।

বিশ্বকাপে এখন পর্যন্ত দু’দলের দেখা মোট ৮ বার; যেখানে অজিরা জিতেছে ৬ বার আর ইংলিশরা জিতেছে ২ বার। এছাড়া সবমিলিয়ে ৫০ ওভারের ম্যাচে দুদলের ১৪৮ বারের দেখায় অজিরা জিতেছে ৮২টি ম্যাচে আর ইংল্যান্ডের জয় ৬১টি ম্যাচে! আর ২টি ম্যাচ টাই ও ৩টি ম্যাচ পরিত্যক্ত হয়েছে। এই পরিসংখ্যানে নিশ্চয়ই এগিয়ে অজিরা।

অস্ট্রেলিয়ার বিপক্ষে ১৯৯২ আসরের পর বিশ্বকাপে কোনও ম্যাচে স্বাগতিকদের জয়ের রেকর্ড নেই! লিগ পর্বে হারানোর সেই সুযোগ পেলেও কাজে লাগাতে পারেনি ইংলিশরা। আজ অজিদের বিপক্ষে সেমির ম্যাচে আরও একটি সুযোগ স্বাগতিকদের। তবে অজিদের হারাতে অভিনব কিছুই করতে হবে ইংলিশদের। এখন দেখার বিষয়, ইংলিশরা পারেন কি না ২৭ বছরের খরা কাটাতে?

ইংল্যান্ড একাদশ

জেসন রায়, জনি বেয়ারস্টো, জো রুট, ইয়ন মরগান, বেন স্টোকস, জস বাটলার, ক্রিস ওয়াকস, লিয়াম প্লুনকেট, জোফরা আর্চার, আদিল রশিদ এবং মার্ক উড।

অস্ট্রেলিয়া একাদশ

ডেভিড ওয়ার্নার, অ্যারন ফিঞ্চ, স্টিভেন স্মিথ, পিটার হ্যান্ডসকোব, মার্কাস স্টোয়ানিস, গ্লেন ম্যাক্সওয়েল, অ্যালেক্স ক্যারি, প্যাট কামিন্স, মিচেল স্টার্ক, জেসন বিয়ারেনডফ এবং নাথান লায়ন।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads