• বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯, ৭ ভাদ্র ১৪২৫
ads
বাংলাদেশ ক্রিকেট দল আজ শ্রীলঙ্কা যাচ্ছে

ছবি : সংগৃহীত

ক্রিকেট

বাংলাদেশ ক্রিকেট দল আজ শ্রীলঙ্কা যাচ্ছে

  • ক্রীড়া প্রতিবেদক
  • প্রকাশিত ২০ জুলাই ২০১৯

বিশ্বকাপের আমেজ কাটতে না কাটতেই তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে শ্রীলঙ্কা সফর করবে বাংলাদেশ ক্রিকেট দল। আজ শনিবার কলম্বোর উদ্দেশে ঢাকা ছাড়বে মাশরাফি বাহিনী। আর সিরিজ শেষে আগামী ১ আগস্ট দেশের উদ্দেশে যাত্রা করবে ক্রিকেটাররা।

গতকাল শুক্রবার বিসিবিতে সংবাদ সম্মেলনে আসেন দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা এবং অন্তর্বর্তীকালীন কোচ খালেদ মাহমুদ সুজন। সংবাদ সম্মেলনে অবসর নিয়ে মাশরাফি জানান, এখনো অবসরের ব্যাপারে সিদ্ধান্ত নেননি। তবে শ্রীলঙ্কা সফরই যে তার শেষ বিদেশ সফর, তা জানিয়েই দিলেন। সফর থেকে দেশে ফিরে এ বিষয়ে একটু সময় নিয়ে চিন্তাভাবনা করবেন বলেও জানান তিনি।

এক সাংবাদিকের প্রশ্নের জবাবে মাশরাফি বলেন, এটা যে যার মতো করে চিন্তা করে। আমার কথা যদি বলেন, তাহলে আমি এটা নিয়ে চিন্তা করিনি এখনো। খেলতে যাচ্ছি। ওইখানের (শ্রীলঙ্কার) খেলা নিয়ে চিন্তা করছি। এরপরে তো অনেক দিন খেলাও নাই, সেটাও সত্যি কথা। তো সে রকম কিছু হলে অবশ্যই চিন্তা করব।

আগামী ২৬, ২৮ ও ৩১ জুলাই শ্রীলঙ্কায় তিনটি ওয়ানডে খেলবে বাংলাদেশ। মূল সিরিজের আগে ২৩ জুলাই একটি প্রস্তুতি ম্যাচে খেলবেন মাশরাফিরা। সেই সিরিজের জন্য গত মঙ্গলবার ১৪ সদস্যের দল ঘোষণা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। আজ দলের সঙ্গে চার ক্রিকেটার যেতে পারবেন না। তারা হলেন, এনামুল হক বিজয়, সাব্বির রহমান, মোহাম্মদ মিঠুন ও রুবেল হোসেন। লঙ্কান সিরিজের জন্য শেষ প্রস্তুতি নিতে ঘরের মাঠে আফগানিস্তান ‘এ’ দলের সঙ্গে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচ খেলতে হবে এই চার ক্রিকেটারকে। একটি ম্যাচ হয়েছে গতকাল শুক্রবার। রোববার পরের ম্যাচটি অনুষ্ঠিত হবে। সোমবার এই চার ক্রিকেটার মূল দলের সঙ্গে যোগ দেবেন।

এই সফরের জন্য বাংলাদেশের দলের কোচ নিযুক্ত করা হয়েছে সাবেক অধিনায়ক খালেদ মাহমুদ সুজনকে। আর ব্যাটিং কোচের দায়িত্ব পান সাবেক ভারতীয় ক্রিকেটার ওয়াসিম জাফর। এ ছাড়া বোলিং কোচ হিসেবে দায়িত্বে থাকবেন শ্রীলঙ্কার চাম্পাকা রামানায়েকে।

সর্বশেষ তিন দেখায় তিনবারই শ্রীলঙ্কাকে হারিয়েছে বাংলাদেশ। বিশ্বকাপে বাংলাদেশ ও শ্রীলঙ্কার ম্যাচটি বৃষ্টিতে পরিত্যক্ত হয়। ওয়ানডে র্যাঙ্কিংয়েও লঙ্কানদের চেয়ে এগিয়ে বাংলাদেশ। এই মুহূর্তে ওয়ানডে র্যাঙ্কিংয়ের সাত নম্বরে টাইগাররা। আর বাংলাদেশের চেয়ে ১১ রেটিং পিছিয়ে থাকা শ্রীলঙ্কা আটে। দলীয় শক্তির দিক দিয়ে শ্রীলঙ্কার বর্তমান দল থেকে বাংলাদেশই এগিয়ে। সব মিলিয়ে শ্রীলঙ্কা সিরিজে বাংলাদেশকেই ফেভারিট মনে করা হচ্ছে। তবে ঘরের মাটিতে খেলবে বলে বাড়তি সুবিধা পাবে লঙ্কানরা।

সাকিব আল হাসান ও লিটন দাসের পরিবর্তে জায়গা পেয়েছেন স্পিনার তাইজুল ইসলাম ও এনামুল হক বিজয়। বিশ্বকাপের পর এই সিরিজের আগে ছুটি নিয়েছেন সাকিব ও লিটন। বিশ্বকাপ দল থেকে একমাত্র ক্রিকেটার হিসেবে পেসার আবু জায়েদ রাহি বাদ পড়েছেন। বিশ্বকাপে তিনি ১৫ সদস্যের দলে ছিলেন। এ ছাড়া ইংল্যান্ডে খেলা অন্য সবাই রয়েছেন এই সিরিজে। এই সিরিজে বাংলাদেশের অধিনায়ক হিসেবে যথারীতি মাশরাফি বিন মর্তুজাই রয়েছেন।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads