• সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ৫ কার্তিক ১৪২৬
ads
ধোনির জার্সি নিয়ে...

সংগৃহীত ছবি

ক্রিকেট

ধোনির জার্সি নিয়ে...

  • স্পোর্টস ডেস্ক
  • প্রকাশিত ২৬ জুলাই ২০১৯

টেস্ট ছেড়েছেন আগেই। বিশ্বকাপে তেমনভাবে আলো ছড়াতে না পারায় ওয়ানডে থেকেও অবসরের গুঞ্জন। দেশকে দুটি বিশ্বকাপ এনে দেওয়া অধিনায়ককে সম্মান জানাতে অন্যরকম কিছু ভাবতে শুরু করেছে ভারতীয় ক্রিকেট বোর্ডও। মহেন্দ্র সিং ধোনির কীর্তিকে অমর করে রাখতে তার জার্সি তুলে রাখার ভাবনাচিন্তা করছে বিসিসিআই।

হঠাৎ করে শুনে মনে হতে পারে, ধোনি অবসরের ভাবনা জোরালো হয়েছে। আসলে তা নয়। ওয়ানডে এবং টি-টোয়েন্টিতে এখনো খেলছেন ধোনি। তাই তার জার্সি অন্য কোনো ক্রিকেটারকে দেওয়ার প্রশ্ন ওঠেনি। বছর পাঁচেক হলো টেস্ট খেলেন না তিনি। টেস্টে সাদা পোশাকে এতদিন জার্সি নম্বর ছিল না। সেজন্য এ বিষয়ে ভাবার প্রয়োজন ছিল না। এখন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে সাদা জার্সিতে নম্বর রাখা চালু হচ্ছে। ১ আগস্ট অ্যাশেজ সিরিজের মাধ্যমেই শুরু হচ্ছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ। সেখানে ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়া ক্রিকেটারদের পিঠে জার্সি নম্বর থাকবে।

এই টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারতের শুরু ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজ দিয়ে। সবকিছু ঠিকঠাক চললে হয়তো ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্ট সিরিজেই ধোনির সাত নম্বর জার্সি সংরক্ষিত হতে যাচ্ছে। ২২ আগস্ট অ্যান্টিগায় প্রথম টেস্ট। সেখানে হয়তো ভারতের কেউ পরবেন না এমএসডির নামের সঙ্গে সমার্থক হয়ে থাকা সাত নম্বর জার্সি।

কিছু দিন আগে ভারতের কিংবদন্তি শচীন টেন্ডুলকারের ১০ নম্বর জার্সি নিয়ে ব্যাপক বিতর্ক হয়। শচীন খেলা ছাড়ার পর ধরেই নেওয়া হয়েছিল তার ১০ নম্বর জার্সি আর কেউ পরবে না। কিন্তু তারপর এক ম্যাচে শার্দূল ঠাকুর ভারতীয় দলের ১০ নম্বর জার্সি পরেন। তা নিয়ে শুরু হয় বিতর্ক। সোশ্যাল মিডিয়ায় বোর্ড কর্মকর্তাদের তীব্র সমালোচনা করেন ক্রিকেট ভক্তরা। তারপর থেকে টিম ইন্ডিয়ার আর কেউ ১০ নম্বর জার্সি পরেননি।

অনেকেই মনে করেন, ১০ নম্বর না পরাটা অঘোষিত নিয়মই হয়ে গেছে। বোর্ড মহলে অনেকেই মনে করছেন, শচীনের জার্সি নিয়ে ওঠা বিতর্ক থেকে শিক্ষা নিয়েই ধোনির ব্যাপারে আগে থেকে সজাগ ভারতীয় বোর্ড।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads