• বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ৭ কার্তিক ১৪২৬
ads
চলে গেলেন জাতীয় ক্রিকেট দলের প্রথম অধিনায়ক শামিম কবির

ছবি : সংগৃহীত

ক্রিকেট

চলে গেলেন জাতীয় ক্রিকেট দলের প্রথম অধিনায়ক শামিম কবির

  • অনলাইন ডেস্ক
  • প্রকাশিত ২৯ জুলাই ২০১৯

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের প্রথম অধিনায়ক শামিম কবির আর নেই। আজ সোমবার সকালে না ফেরার দেশে পাড়ি জমান ক্রিকেটের এই কিংবদন্তি। তার মৃত্যুতে শোক জানিয়েছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী এবং বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

শামিম কবির নামে পরিচিতি পেলেও তার আসল নাম আনোয়ারুল কবির। ১৯৭৭ সালে ইংল্যান্ডের এমসিসি দল তিন দিনের প্রস্তুতি ম্যাচ খেলতে বাংলাদেশে আসে। সে সময়কার ঢাকা স্টেডিয়ামে (এখন বঙ্গবন্ধু স্টেডিয়াম) সেই ম্যাচটিই ছিল বিদেশি কোনো দলের বিপক্ষে বাংলাদেশ দলের প্রথম ম্যাচ। আর তাতে বাংলাদেশ দলের অধিনায়কত্ব করে শামীম কবির হয়ে যান বাংলাদেশ জাতীয় দলের প্রথম অধিনায়ক।

নরসিংদীর বনেদি জমিদার পরিবারে ১৯৪৫ সালে জন্ম শামিম কবিরের। পূর্ব পাকিস্তানের হয়ে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক ১৯৬১ সালে। খেলেছেন ৬০-এর দশকের মাঝামাঝি পর্যন্ত। প্রথম শ্রেণির ক্রিকেটে প্রথম ফিফটি (৬৪) ১৯৬৪ সালে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের হয়ে পিআইএর বিপক্ষে। 

তবে শুধু খেলোয়াড় হিসেবেই তার ক্রিকেট জীবন শেষ নয়। খেলোয়াড়ি জীবন শেষে সম্পৃক্ত হন বিসিবিতে। ১৯৮২ ও ১৯৮৬ সালের আইসিসি ট্রফিতে পালন করেন বাংলাদেশ দলের ম্যানেজারের দায়িত্ব। ক্রীড়াঙ্গনে অবদানের স্বীকৃতি হিসেবে ১৯৯৯ সালে পেয়েছেন জাতীয় পুরস্কারও।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads