• রবিবার, ৮ ডিসেম্বর ২০১৯, ২৩ অগ্রহায়ণ ১৪২৬
টেস্টকে বিদায় স্টেইনের

ফাইল ছবি

ক্রিকেট

টেস্টকে বিদায় স্টেইনের

  • স্পোর্টস ডেস্ক
  • প্রকাশিত ০৭ আগস্ট ২০১৯

টেস্ট ক্রিকেটের আকাশ থেকে আরেকটি নক্ষত্রের বিদায়! ক্রিকেটের দীর্ঘ ফরম্যাট থেকে অবসরের ঘোষণা দিলেন ডেল স্টেইন। গত সোমবার ইতি টেনে দিয়েছেন টেস্টে দক্ষিণ আফ্রিকার সর্বোচ্চ উইকেট শিকারি। তবে ওয়ানডে ও টি-টোয়েন্টি দিয়ে আন্তর্জাতিক ক্রিকেট চালিয়ে যাবেন এই পেসার।

এ বছরের শুরুর দিকে শন পোলককে পেছনে ফেলে প্রোটিয়াদের টেস্টে জার্সিতে সর্বোচ্চ উইকেট শিকারির আসনে বসেন স্টেইন। ১৫ বছরের ক্যারিয়ারে ৯৩ ম্যাচে ৪৩৯ উইকেট নিয়ে টেস্ট ক্রিকেটকে বিদায় বললেন তিনি। চোটই মূলত বাধা হয়ে দাঁড়িয়েছে তার ক্যারিয়ারের পথে। আইপিএল থেকে ছিটকে যাওয়ার পর বিশ্বকাপের মাঝপথেও ছিটকে যেতে হয়েছিল তাকে চোটের কারণে।

টেস্টকে বিদায়ের ঘোষণায় স্টেইন বলেছেন, ক্রিকেটের যে ফরম্যাটকে আমি সবচেয়ে বেশি ভালোবাসি, সেখান থেকে আমি নিজেকে সরিয়ে নিচ্ছি। আমার মতে, টেস্ট ক্রিকেট হলো এই খেলাটির সেরা ভার্সন। যেখানে টেস্ট আর কখনো খেলব না, এটা চিন্তা করাই কঠিন, সেখানে সব ধরনের ক্রিকেটকে বিদায় বলাটা আরো কঠিন। তাই আমি ওয়ানডে ও টি-টোয়েন্টি চালিয়ে যাব বাকি ক্যারিয়ারে।

বিদায়বেলায় সবার প্রতি কৃতজ্ঞতা জানাতেও ভুল হয়নি এই পেসারের, ক্রিকেটের সঙ্গে জড়িত সবাইকে আমি ধন্যবাদ দিতে চাই। বিশেষভাবে কাউকে নয়, কারণ আমার এই ভ্রমণে প্রত্যেকেই অংশ ছিল। এখন প্রোটিয়াদের হয়ে ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটে খেলার জন্য মুখিয়ে আছি।

২০০৪ সালে পোর্ট এলিজাবেথে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট অভিষেক স্টেইনের। এ বছরের ফেব্রুয়ারিতে সেই পোর্ট এলিজাবেথেই শ্রীলঙ্কার বিপক্ষে খেলেছেন সবশেষ ম্যাচ। ওই ম্যাচটিই হয়ে রইল এই পেসারের ক্যারিয়ারের শেষ টেস্ট। শন পোলককে সরিয়ে প্রোটিয়াদের সর্বোচ্চ টেস্ট উইকেট শিকারি হয়ে বিদায় নিলেন তিনি। ১২৫ ওয়ানডেতে স্টেইনের শিকার ১৯৬ উইকেট। আর ৪৪ টি-টোয়েন্টিতে ৬১ উইকেট এই গতিদানবের। ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণে মনোযোগ দিতেই টেস্টকে বিদায় বলে দিয়েছেন তিনি। টেস্টে এক ইনিংসে তার সেরা বোলিং ফিগার ৫১ রানে ৭ উইকেট। আর এক ম্যাচে তিনি ৬০ রানে ১১টি উইকেট নিয়েছেন। যেখানে ৫ উইকেট আছে ২৬টি আর ১০ উইকেট ৫টি। টেস্টে দক্ষিণ আফ্রিকার সর্বোচ্চ উইকেট শিকারি ও এই ফরম্যাটটির ইতিহাসে সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় ৮ নাম্বারে রয়েছেন স্টেইন। ৮০০ উইকেট নিয়ে সবার ওপরে শ্রীলঙ্কার কিংবদন্তি স্পিনার মুত্তিয়া মুরালিধরন।

স্টেইনের অবসর নেওয়ায় যেন হাঁফ ছেড়ে বেঁচেছেন ব্যাটসম্যানরা। তেমনি সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে সাবেক ও বর্তমান ক্রিকেটাররা বিদায়ী শুভেচ্ছা জানিয়েছেন ‘স্টেন গান’কে।

ডু প্লেসিস : তার সময়ের সেরা। পরিসংখ্যান কখনো মিথ্যা বলে না। ডেল স্টেইনের টেস্ট পরিসংখ্যান সবচেয়ে সেরা। আমি জানি টেস্ট ক্রিকেট তোমার কাছে কী এবং এখনো তুমি কত কী অর্জন করতে চাও। আশা করি তোমার থেকে আমরা আরো অনেক কিছু দেখব।

এবি ডি ভিলিয়ার্স : অনেক স্মৃতি উল্লেখ করার আছে। অনেক বছর আগে আমরা একসঙ্গে শুরু করেছিলাম এবং আমি সামনের আসনে বসে ডেল স্টেইনকে তার সময়ের সেরা বোলার হতে দেখেছি। তুমি সেরা, এমনকি এখনো তুমি দলের সেরা ব্যক্তি।

শচীন টেন্ডুলকার : ভবিষ্যতের জন্য শুভকামনা জানাই ডেল স্টেইন। তুমি মাঠে সব সময় ব্যাটসম্যানদের চ্যালেঞ্জ জানাতে। তোমাকে বল করতে দেখা এবং তোমার বিরুদ্ধে খেলতে পারা ছিল অত্যন্ত আনন্দের।

ক্রিস মরিস : আমি তোমাকে ভালোবাসি ডেল স্টেইন।

হার্শেল গিবস : কী এক দুর্দান্ত অ্যাথলেট ও বোলার ডেল স্টেইন! তোমার প্রথম ম্যাচ থেকে জানতাম তোমার ভেতরে বিশেষ কিছু রয়েছে। তোমার বাউন্সার স্লো ছিল না। অভিনন্দন।

বিরাট কোহলি : ক্রিকেটের সত্যিকারের চ্যাম্পিয়ন শুভ অবসর পেস মেশিন ডেল স্টেইন।

জেসন গিলেস্পি : সেরাদের সেরা একজন।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads