• মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯, ২৭ কার্তিক ১৪২৬
ads
‘সাকিব না থাকায় সমস্যা দেখছি না’

সংগৃহীত ছবি

ক্রিকেট

‘সাকিব না থাকায় সমস্যা দেখছি না’

  • ক্রীড়া প্রতিবেদক
  • প্রকাশিত ০২ নভেম্বর ২০১৯

বর্তমানে ভারত সফরে রয়েছে বাংলাদেশ ক্রিকেট দল। ভারত সফরে যাওয়ার ঠিক আগে সব ধরনের ক্রিকেট থেকে দুই বছর (এক বছর স্থগিত) নিষিদ্ধ হয়েছেন সাকিব আল হাসান। ফলে একটা লম্বা সময়ের জন্য দলের সবচেয়ে বড় তারকাকে পাচ্ছে না বাংলাদেশ দল। শুধু বড় তারকাই নন, সাকিব টেস্ট ও টি-টোয়েন্টি দলের অধিনায়কও। সেই তাকে ছাড়াই প্রথমবারের মতো ভারতে পূর্ণাঙ্গ সফরে গেছে টাইগাররা। কিন্তু বিশ্বসেরা অলরাউন্ডারের অনুপস্থিতি দলের জন্য বিশেষ অসুবিধার কারণ হবে বলে মনে করেন না লিটন দাস।

আগামীকাল রোববার তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথমটিতে ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ। এই ম্যাচকে সামনে রেখে দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে পুরোদমে অনুশীলন করেছে টাইগাররা। অনুশীলনের এক ফাঁকে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে লিটন বলেন, ‘আমরা এই সিরিজ শুরুর অপেক্ষায় আছি, কারণ ক্রিকেটে যেকোনো কিছু হতে পারে। এর আগেও ইনজুরির কারণে সাকিব এশিয়া কাপে খেলতে পারেনি, তাই আমি মনে করি এতে কোনো সমস্যা হবে না।’

ভারতীয় জুয়াড়ির কাছ থেকে ম্যাচ পাতানোর একাধিক প্রস্তাব পাওয়ার তথ্য গোপন করায় সাকিবকে নিষিদ্ধ করেছে আইসিসি। তবে দায় স্বীকার করায় দুই বছরের শাস্তির মধ্যে এক বছর স্থগিত করা হয়েছে। ২০২০ সালের ২৯ অক্টোবর ফের ক্রিকেটে ফিরতে পারবেন তিনি। ফলে আপাতত সাকিবকে ছাড়াই পথে চলতে হবে বাংলাদেশ দলকে। তবে সাকিব ছাড়াও বাংলাদেশের প্রস্তুতি ভালোই হয়েছে বল মনে করেন লিটন।

তিনি বলেন, ‘এখানে (ভারতে) আসার আগে আমাদের প্রস্তুতিটা ভালোই হয়েছে। বাংলাদেশে আমাদের অনুশীলন ক্যাম্প করা হয়েছে এবং এরপর এখানে এসেও অনুশীলন করেছি। তাই আমার মনে হয় নতুন পরিবেশের সঙ্গে খাপ খাইয়ে নিতে কোনো অসুবিধা হবে না। সাকিব আমাদের দলের সেরা খেলোয়াড় এবং আমরা অবশ্যই তাকে মিস করব।’ ভারত সফরে টি-টোয়েন্টি সিরিজের পর দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে বাংলাদেশ। সিরিজের দ্বিতীয় টেস্ট ম্যাচটি অনুষ্ঠিত হবে কলকাতায়। বাংলাদেশ ও ভারত দুই দলের জন্যই প্রথম দিবারাত্রির টেস্ট ম্যাচ হতে যাচ্ছে এটি। সাকিব না থাকায় বাংলাদেশ টি-টোয়েন্টি দলের নেতৃত্বে থাকবেন মাহমুদউল্লাহ রিয়াদ আর টেস্টের নেতৃত্ব থাকবে মুমিনুল হকের কাঁধে।

দলের নতুন কম্বিনেশন আর লক্ষ্য নিয়ে লিটন বলেন, ‘আমাদের দলের অধিকাংশ খেলোয়াড় নতুন। সবাই এই তরুণদের স্বাভাবিক খেলা দেখার অপেক্ষায় আছে। আমাদের মনোযোগ আপাতত টি-টোয়েন্টি সিরিজকে ঘিরে এবং আমরা এখনো দিবারাত্রির টেস্ট নিয়ে ভাবছি না।’

আসন্ন সিরিজ ছাড়াও বাংলাদেশ দলের জন্য বড় চিন্তা এখন দিল্লির বায়ুদূষণ। ভারতের রাজধানী শহরের আকাশ হালকা ঘোলাটে বর্ণ ধারণ করেছে আর বাতাসও বেশ ভারী। স্বাভাবিকভাবে নিশ্বাস নিতে সমস্যা হচ্ছে ক্রিকেটারদের। প্রথম দিনের অনুশীলনে যেমন মাস্ক পরে অনুশীলন করেছেন লিটন। তবে লিটন অবশ্য সরাসরি বায়ুদূষণের কথা বললেন না।

মাস্ক পরে অনুশীলন করা নিয়ে লিটন বলেন, ‘আমার কিছু ব্যক্তিগত সমস্যার কারণে মাস্ক পরেছিলাম। আমি ভালো অনুভব করছিলাম না।’

তবে লিটন সরাসরি না বললেও দিল্লির বায়ুদূষণ নিয়ে স্থানীয়রাই দুশ্চিন্তায় পড়ে গেছেন। পরিবেশবিদরা তো ম্যাচের ভেন্যু পাল্টানো কিংবা ম্যাচের তারিখ পিছিয়ে দেওয়ার কথাও বলেছিলেন। কিন্তু ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) নতুন সভাপতি সৌরভ গাঙ্গুলী জানিয়েছেন, এবার ভেন্যু ও সময় পাল্টানো সম্ভব নয়। তবে এরপর থেকে বিষয়টি ভেবে দেখে সিদ্ধান্ত নেওয়া হবে জানিয়েছেন তিনি।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads