• শুক্রবার, ৫ জুন ২০২০, ২২ জ্যৈষ্ঠ ১৪২৫
ads
টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষে অস্ট্রেলিয়া, ভারত নেমে তিনে

সংগৃহীত ছবি

ক্রিকেট

টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষে অস্ট্রেলিয়া, ভারত নেমে তিনে

  • অনলাইন ডেস্ক
  • প্রকাশিত ০১ মে ২০২০

করোনা প্রদুর্ভাবের ফলে মাঠের ক্রিকেট না থাকলেও থেমে নেই র‍্যাঙ্কিংয়ের খেলা । মাঠে কোন রকম ক্রিকেট খেলাহীন এই সময়েই যেমন বড় একটা রদবদল হয়ে গেল র‍্যাঙ্কিংয়ে। ভারতের টানা তিন বছর শীর্ষে থাকা অবস্থানকে তিন নম্বরে ঠেলে আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠে এসেছে অস্ট্রেলিয়া।

র‍্যাঙ্কিংয়ের বার্ষিক পরিসংখ্যানের বিচারে এসেছে এই পরিবর্তন। এই হিসেবে ২০১৯ সালের মে মাস থেকে দলগুলির পারফরম্যান্স বিবেচনায় নেওয়া হয়েছে শতভাগ, আগের দুই বছরের পারফরম্যান্স বিবেচনা এসেছে শতকরা ৫০ ভাগ করে।

হালনাগাদের পর অস্ট্রেলিয়ার রেটিং পয়েন্ট বেড়ে গেছে ৮। তাতে তারা উঠে গেছে এক নম্বরে। তাদের রেটিং পয়েন্ট এখন ১১৬।

অস্ট্রেলিয়ার ঠিক পেছনেই তাসমান সাগরের ওপারের দেশ নিউ জিল্যান্ড। হালনাগাদে তাদের পয়েন্ট বেড়েছে ৫। ১১৫ রেটিং পয়েন্ট নিয়ে তারা দুইয়ে।

ভারত হালনাগাদে হারিয়েছে ২ রেটিং পয়েন্ট। সেটির খেসারত দিতে হয়েছে ২ ধাপ নিচে নেমে গিয়ে। ১১৪ রেটিং পয়েন্ট নিয়ে তারা এখন তিনে।

শীর্ষ তিন দলের ব্যবধান কেবল তিন পয়েন্ট, ২০০৩ সালে টেস্ট র‍্যাঙ্কিং শুরু হওয়ার পর যা দ্বিতীয় সর্বনিম্ন ব্যবধান। ২০১৬ সালের জানুয়ারিতে তখনকার শীর্ষ তিন দল অস্ট্রেলিয়া, ভারত ও দক্ষিণ আফ্রিকার ব্যবধান ছিল ১ রেটিং পয়েন্ট, ভগ্নাংশের ব্যবধানে নির্ধারিত হয়েছিল স্থান।


এবার ২০১৬ সালের অক্টোবরের পর শীর্ষস্থান হারাল ভারত। মূলত ২০১৬-১৭ মৌসুম বিবেচনার বাইরে চলে যাওয়াতেই তাদের কমেছে পয়েন্ট। ওই মৌসুমে ১২টি টেস্ট জিতেছিল ভারত, হেরেছিল কেবল একটিতে।

হালনাগাদের পর র‍্যাঙ্কিংয়ের চার ও পাঁচে আছে ইংল্যান্ড ও শ্রীলঙ্কা। দক্ষিণ আফ্রিকা নেমে গেছে ছয়ে। সাত-আটে পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ, নয়-দশে বাংলাদেশ ও জিম্বাবুয়ে।

ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের শীর্ষে এমন কোনো পরিবর্তন নেই। হালনাগাদের পর এক নম্বরে থাকা ইংল্যান্ডের পয়েন্ট ৩ বেড়ে হয়েছে ১২৭। ভারত দুইয়ে ১১৯ পয়েন্ট নিয়ে। গত বিশ্বকাপের রানার্স আপ নিউ জিল্যান্ড তিন নম্বরে ১১৬ পয়েন্ট নিয়ে।

চারে আছে দক্ষিণ আফ্রিকা। টেস্টের শীর্ষ দল অস্ট্রেলিয়া ওয়ানডেতে আছে পাঁচে। ছয়ে পাকিস্তান। সাত-আটে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। নয়ে ওয়েস্ট ইন্ডিজ। টেস্ট খেলুড়ে দেশ জিম্বাবুয়ে আছে ১৪ নম্বরে, ওমান ও নেদারল্যান্ডসের পেছনে।

টেস্টের মতো টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়েও শীর্ষে অস্ট্রেলিয়া। হালনাগাদে তাদের রেটিং পয়েন্ট বেড়েছে ৯। ২৭৮ পয়েন্ট পাওয়া অস্ট্রেলিয়ার চেয়ে ১০ পয়েন্ট পেছনে থেকে দুইয়ে ইংল্যান্ড।

ওয়েস্ট ইন্ডিজের সমান ২২৯ রেটিং পয়েন্ট নিয়েও ভগ্নাংশের ব্যবধানে এগিয়ে থেকে বাংলাদেশ আছে আটে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads