• মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭
ads
অধিকাংশ ম্যাচ ফিক্সিংয়ের ঘটনায় ভারতীয়রা জড়িত: আইসিসি

প্রতীকী ছবি

ক্রিকেট

অধিকাংশ ম্যাচ ফিক্সিংয়ের ঘটনায় ভারতীয়রা জড়িত : আইসিসি

  • অনলাইন ডেস্ক
  • প্রকাশিত ২১ জুন ২০২০

২০১৩ সালে ভারতের জনপ্রিয় ফ্যাঞ্চাইজিভিত্তিক লিগ আইপিএলে ম্যাচ পাতানোর প্রমান মিলে। এরপর থেকে প্রতিবছরই ম্যাচ পাতানোর অভিযোগ উঠে। তবে ক্রিকেটের প্রধান সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) ভেবেছিলো, ভারতের ম্যাচ পাতানোর প্রভাব কমবে। কিন্তু না, সেটি আর হলো কই। ম্যাচ পাতানোর সাথে ভারতের জুয়াড়িরদের প্রাধান্য থাকছেই।
এমনটাই জানান আইসিসির দুর্নীতি বিরোধী ইউনিটের (এসিইউ) তদন্ত সমন্বয়ক স্টিভ রিচার্ডসন।

শনিবার স্পোর্টস ল এন্ড পলিসির ওপর করা এক সেমিনারে রিচার্ডসন বলেন, ‘আমরা এখন ৫০টির মতো ম্যাচ পাতানোর তদন্ত চলছে। এর বেশিরভাগ ম্যাচ পাতানোর সাথে ভারতীয় জুয়াড়িদের সম্পৃক্ততা রয়েছে। তারা প্রতিনিয়তই বিশ্বের সকল ম্যাচে নিজেদের আধিপত্য বিস্তার করার চেষ্টা করে।’

নিয়মিত ম্যাচ পাতানোর চেষ্টা করেন এমন আটজন ভারতীয়র নাম জানাতে পারবেন বলে উল্লেখ করেন রিচার্ডসন। তিনি বলেন, ‘ম্যাচ পাতানোর সাথে খেলোয়াড়দের দ্রুত জড়িয়ে ফেলে তারা। প্রধান সমস্যাটা হচ্ছে যারা ম্যাচ পাতানোর কাজ সম্পন্ন করে তারা খেলোয়াড়দের টাকা দিচ্ছে মাঠের বাইরে গিয়ে। আমি এখনই এমন আটজনের নাম ভারতের পরিচালনা সংস্থার কাছে দিতে পারি, যারা নিয়মিত খেলোয়াড়দের এই ধ্বংসের পথে টেনে নিচ্ছে।

ম্যাচ পাতানোর অবস্থা থেকে মুক্তি পেতে কঠোর আইন করার পরামর্শ রিচার্ডসনের। উদাহরন হিসেবে শ্রীলংকাকে প্রসঙ্গ তুলে আনেন তিনি।

রিচার্ডসন বলেন, ‘প্রথম দেশ হিসেবে ম্যাচ পাতানোর নিয়ে কঠোর আইন করেছে শ্রীলংকা। তাই লংকান ক্রিকেট এখন অনেক বেশি সুরক্ষিত। ভারতে এমন কোন আইন না থাকায়, ম্যাচ পাতানো সহজ হয়ে গেছে।’

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads