• বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২১, ১২ ফাল্গুন ১৪২৭
আজই সিরিজ জয়?

সংগৃহীত ছবি

ক্রিকেট

আজই সিরিজ জয়?

  • ক্রীড়া প্রতিবেদক
  • প্রকাশিত ২২ জানুয়ারি ২০২১

বঙ্গবন্ধু ওয়ানডে সিরিজে বাংলাদেশের শুরুটা হয়েছে ভালোই। অপেক্ষাকৃত দুর্বল দল ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে বাংলাদেশ জয় পেয়েছে ৬ উইকেটে। টাইগারদের সামনে এবার সিরিজ জয়ের হাতছানি। মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে আজ দ্বিতীয় ওয়ানডে ম্যাচে পরস্পরের মোকাবিলা করবে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ। ম্যাচ শুরু হবে বেলা সাড়ে এগারোটায়। সরাসরি সম্প্রচার করবে বেসরকারি স্যাটেলাইট চ্যানেল টি স্পোর্টস।

অনেকটাই খর্ব শক্তির দল নিয়ে বাংলাদেশ সফরে এসেছে ওয়েস্ট ইন্ডিজ। প্রথম ম্যাচে তো ছয়জনের অভিষেক হয়েছিল। অনভিজ্ঞ একটা দল নিয়ে প্রথম ম্যাচে পেরে ওঠেনি দলটি। আগে ব্যাট করতে নেমে বাংলাদেশের বোলিং তোপে পড়ে ক্যারিবীয় শিবির। শুরুটা করেন মোস্তাফিজ। এরপর সাকিবের স্পিন ঘূর্ণির সঙ্গে অভিষিক্ত হাসান মাহমুদের আগুন মুখো পেস অ্যাটাক। ফলে মাত্র ১২২ রানেই গুটিয়ে যায় সফরকারীরা।

জবাবে বাংলাদেশ জয়ের বন্দরে পৌঁছায় ৯৭ বল হাতে রেখে। উইকেট পড়ে ৪টি। যদিও ছোট লক্ষ্যে খেলতে নেমে বাংলাদেশকে ঘাম ঝড়াতে হয়েছে বেশ। বিরূপ উইকেটে আগ্রাসী ব্যাটিং করতে পারেনি কেউ। সাবধানি ব্যাটিং করতে গিয়ে অল্প রানে আউট হন ফর্মের তুঙ্গে থাকা লিটন দাস। থিতু হতে পারেননি নাজমুল হোসেন শান্তও। সাকিবের তিন নম্বরে পজিশনে নেমে নিজেকে প্রমাণ করতে পারেননি তিনি। চারে নেমে সাকিব উইকেটে টিকেছিলেন অনেক্ষণ। কিন্তু নামের পাশে ১৯ রান বড্ডা বেমানান লেগেছে।

সর্বোচ্চ ৪৪ রানের ইনিংস খেলে নিজেকে বাঁচিয়েছেন অধিনায়ক তামিম ইকবাল। আর পঞ্চম উইকেটে মুশফিকুর রহীম ও মাহমুদউল্লাহ রিয়াদের অবিচ্ছিন্ন জুটি দলকে জয়ের বন্দরে পৌঁছে দেয়। না হলে ছোট টার্গেটে জয় পেতে আরো কয়েকটি উইকেটের পতন হতে পারত। সেদিক থেকে এই জুটি দিন শেষে স্বস্তি পাইয়ে দেয় দলকে।

তবে প্রথম ম্যাচে বাংলাদেশের বড় পাওয়া দুর্দান্ত বোলিং। বিশেষ করে দীর্ঘদিন পর আন্তর্জাতিক ক্রিকেটে ফেরা সাকিব আল হাসানের স্পিন জাদু। ৮ রানের বিনিময়ে তিনি তুলে নেন ৪ উইকেট। অভিষিক্ত পেসার হাসান মাহমুদ নেন তিন উইকেট। আজ প্রথম ম্যাচের মতো টস জিতলে ফিল্ডিংই হয়তো বেছে নেবেন অধিনায়ক তামিম ইকবাল।

দ্বিতীয় ম্যাচের আগে গতকাল অনুশীলন করেনি ওয়েস্ট ইন্ডিজ। তবে হালকা ঘাম ঝড়িয়েছে টাইগার শিবির। আজ স্কোয়াডে কোনো পরিবর্তন হয়তো আসবে না। তবে সাইফউদ্দিনের ফিটনেস লেভেল ভালো হলে টিম ম্যানেজমেন্ট নতুন করে চিন্তা ভাবনা করতে পারে। সেই দিক থেকে ওয়েস্ট ইন্ডিজ শিবিরে পরিবর্তন আসতে পারে। কারণ প্রথম ম্যাচের পারফরম্যান্সে ভ্রু কুঁচকে গেছে উইন্ডিজ কোচ ফিল সিমন্সের।

আজকের ম্যাচে বল হাতে স্পট লাইটে থাকছেন বাংলাদেশের সাকিব আল হাসান। দ্বিতীয় ম্যাচেও ভয়ংকর হয়ে উঠতে পারেন তিনি, এমন আভাস দিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক জেসন মোহাম্মদ। তেমনি ওয়েস্ট ইন্ডিজের অভিষিক্ত স্পিনার আকিল হোসেনও বাংলাদেশের জন্য হুমকিস্বরূপ। অভিষেক ম্যাচে ২৬ রানে তিনি নিয়েছেন তিন উইকেট। তার বল অনেক ভুগিয়েছে সাকিব-তামিমদের।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads