• বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ২ বৈশাখ ১৪২৭
আজ-কালের মধ্যেই  ক্রিকেট দল ঘোষণা

সংগৃহীত ছবি

ক্রিকেট

আজ-কালের মধ্যেই ক্রিকেট দল ঘোষণা

  • ক্রীড়া প্রতিবেদক
  • প্রকাশিত ০৭ এপ্রিল ২০২১

লকডাউনের ভেতরেও নিয়মিত অফিস করছেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের দুই নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু ও হাবিবুল বাশার। সোমবার লকডাউনের প্রথম দিন তাদের বেশ কয়েক ঘণ্টা কেটেছে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে। গতকাল মঙ্গলবারও সকালবেলা বিসিবি কার্যালয়ে উপস্থিত ছিলেন দুই নির্বাচক।

এখন তো সব খেলা বন্ধ। জাতীয় দলেরও কোনো কার্যক্রম নেই। তাহলে কী কারণে লকডাউনের মধ্যেও পরপর দুদিন সকালবেলা বোর্ডে যাওয়া? প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নুর জবাব, উদ্দেশ্য একটাই- শ্রীলঙ্কা সফরের জন্য টেস্ট দল চূড়ান্ত করা।

গতকাল মঙ্গলবার নান্নু জানান, ‘দল সাজানোর কাজ প্রায় শেষের পথে। তারা এখন বোর্ডে দল জমা দিয়ে দেবেন। কাল (বুধবার) না হয় পরশু (বৃহস্পতিবার) দল ঘোষণা।’

শ্রীলঙ্কায় প্র্যাকটিসে নেট বোলার পাওয়া এবং প্র্যাকটিস ম্যাচ খেলতে স্থানীয় ক্রিকেটার মিলবে কি না, তা নিয়ে রয়েছে সংশয়। তাই কদিন আগে প্রধান নির্বাচক জানিয়েছিলেন, দল হবে ১৮ থেকে ২০ জনের। তবে সেই অবস্থান থেকে সরে এসেছেন তিনি। নান্নু জানান, ‘আমরা ১৬-১৭ জনের দল পাঠানোর কথা ভাবছি।’

নিউজিল্যান্ডে তিন ম্যাচের ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ শেষে দল ফিরে এসেছে দেশে। সেই দলের প্রায় অর্ধেক ক্রিকেটার ছিলেন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সর্বশেষ টেস্ট দলে। এ ছাড়া দেশেও ছিলেন আরো ৮-৯ জন। এখন দেখার বিষয় হলো, ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে টেস্ট দলে বড় ধরনের পরিবর্তন ঘটানো হবে কি না?

এদিকে জাতীয় ক্রিকেট লিগের দুই পর্ব হয়ে গেছে। সেখানে ভালো করা কাউকে বিবেচনায় আনা হবে কি না? এমন কৌতূহলী প্রশ্ন আছে কারো কারো। তা নিয়ে একটি কথাও বলেননি প্রধান নির্বাচক। তবে বুঝিয়ে দিয়েছেন, তারা দল নিয়ে বড় ধরনের পরীক্ষা-নিরীক্ষায় যাবেন না এখন। প্রতিষ্ঠিত ও পরীক্ষিত পারফরমারদের দিয়েই দল সাজানোর চিন্তা চলছে।

তবে যতদূর জানা গেছে, যেহেতু সাকিব নেই, তাই টেস্ট দলে একজন সিনিয়র ও অভিজ্ঞ পারফরমারের অন্তর্ভুক্তির কথা ভাবা হচ্ছে। সে কারণেই মাহমুদউল্লাহ রিয়াদ আবার দলে ফিরতে পারেন। ইনজুরির কারণে টি-টোয়েন্টি অধিনায়ক রিয়াদ নিউজিল্যান্ডে শেষ ম্যাচ খেলেননি। বিসিবির প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী জানিয়েছেন রিয়াদের পায়ের ঊরুর সামনের অংশের মাংসপেশিতে টান ছিল। আর কাঁধের সমস্যার কারণে পুরো টি-টোয়েন্টি সিরিজ খেলা হয়নি আরেক অভিজ্ঞ পারফরমার মুশফিকুর রহিমের। তাদের দুজনের কী অবস্থা? তারা কি সুস্থ হয়ে উঠেছেন? শ্রীলঙ্কার সঙ্গে টেস্ট সিরিজ শুরুর আগে ফিট হয়ে যাবেন? এ ছাড়া দীর্ঘ নিউজিল্যান্ড সফর শেষে আর কোনো খেলোয়াড়ের ইনজুরি আছে?

বিসিবিন প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরীর জবাব, ‘নাহ! মুশফিক আর রিয়াদ ছাড়া আর কারো তেমন কোনো উল্লেখযোগ্য ইনজুরি নেই। মুশফিক-রিয়াদের ইনজুরিও খুব বড় না। দুজনার কারো ক্ষেত্রেই এমন না যে লম্বা সময় বাইরে থাকতে হবে। কিছুদিন বিশ্রাম নিলেই ভালো হয়ে যাবে।’

দেবাশীষ চৌধুরীর আশা, ‘যেহেতু দল শ্রীলঙ্কা যাবে ১২ এপ্রিল, আর প্রথম টেস্ট শুরু ২১ এপ্রিল সব মিলে হাতে দুই সপ্তাহের বেশি সময়। এর ভেতরে দুজনই সম্পূর্ণ সুস্থ হয়ে উঠবেন। তাই তাদের দলভুক্তির পথে কোন বাধা খুঁজে পান না দেবাশীষ। তার মানে ধরেই নেওয়া যায়, মুশফিক আর রিয়াদ দুজনই শ্রীলঙ্কা যাচ্ছেন।

 

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads