• মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯, ২৭ কার্তিক ১৪২৬
ads
প্লাস্টিকের বদলে কলাপাতা

সংগৃহীত ছবি

বৈচিত্র

প্লাস্টিকের বদলে কলাপাতা

  • আন্তর্জাতিক ডেস্ক
  • প্রকাশিত ১৬ জুন ২০১৯

প্লাস্টিকের বিরুদ্ধে সোচ্চার হচ্ছে সারা বিশ্ব। প্লাস্টিক ব্যবহারের বিপক্ষে বিশ্বের অধিকাংশ মানুষ। কিন্তু প্লাস্টিকের বিকল্প কী হতে পারে? এমন যদি হয় মানুষ প্লাস্টিকের বদলে কলাপাতা ব্যবহার শুরু করে; তাহলে কেমন হবে?

আন্তর্জাতিক বিশ্লেষকদের মতে, এশিয়া অঞ্চলে প্লাস্টিক বা পলিথিনের বিকল্প হতে পারে কলাপাতা। ইতোমধ্যে এ অঞ্চলে কলাপাতার ব্যবহার বেড়েছে বিভিন্ন সুপার মার্কেটে। বিশেষ করে থাইল্যান্ড ও ভিয়েতনামের সুপার মার্কেটগুলোয় এখন কলাপাতার ব্যবহার ব্যাপকভাবে চোখে পড়ে। সেখানের অভিজাত বিপণিবিতানগুলো প্লাস্টিকের ব্যবহার কমাতেই এমন উদ্যোগ নিয়েছে, যা নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কভিত্তিক ওয়েবসাইট ভাইস ডটকম।

ভাইস ডটকমের প্রতিবেদন থেকে জানা যায়, ভিয়েতনামের দোকানিরা সবজির মোড়ক হিসেবে প্লাস্টিকের বদলে কলাপাতা ব্যবহার করছে। ফেসবুকে এ সংক্রান্ত একটি পোস্ট দেওয়া হলে সারা বিশ্বের মানুষের কাছে ওই পোস্টটি দারুণভাবে প্রশংসিত হয়েছে। ওই পোস্টে দেখা যায়, ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে সাইগন ইউনিয়ন অব ট্রেডিং কো-অপারেটিভস নামের একটি প্রতিষ্ঠান ও থাইল্যান্ডের রিটেইল কোম্পানি বিগ সি সবজির মোড়ক হিসেবে কলাপাতার ব্যবহার শুরু করেছে।

তবে প্লাস্টিকের পরিবর্তে কলাপাতার ব্যবহার প্রথম শুরু করে থাইল্যান্ডের চাইনমাই শহরের রিম্পিং সুপার মার্কেট। পরে খবরটি ফেসবুকে ছড়িয়ে পড়লে অনেকের নজরে আসে। এরপরই ভিয়েতনামের বাজারে একই পদক্ষেপ নেওয়া হয়। এছাড়া কলাপাতা ব্যবহার শুরু করেছে লোটে মার্ট নামের ভিয়েতনামভিত্তিক একটি কোম্পানি। তবে এসব প্রতিষ্ঠান আপাতত পরীক্ষামূলকভাবে কলাপাতা ব্যবহার করছে বলে জানা গেছে।

জানা গেছে, সাইগন করপোরেশন, বিগ সির মতো প্রতিষ্ঠানগুলোও এখন কলাপাতার প্যাকেজিং শুরু করেছে তাদের বিভিন্ন আউটলেটে।

সাইগন করপোরেশনের এক কর্মকর্তা জানান, পরীক্ষামূলকভাবে কলাপাতার প্যাকেজিং শুরু হয়েছে। ধীরে ধীরে এটা সারা দেশে ছড়িয়ে দেওয়া হবে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads