• রবিবার, ২৭ মে ২০১৮, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৫
ads
মোটাদাগে সুষ্ঠু ভোট হয়েছে : ইডব্লিউজি

বুধবার জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে নিজেদের পর্যবেক্ষণ তুলে ধরে ইলেকশন ওয়ার্কিং গ্রুপ (ইডাব্লিউজি)

ছবি : বাংলাদেশের খবর

নির্বাচন

মোটাদাগে সুষ্ঠু ভোট হয়েছে : ইডব্লিউজি

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ১৬ মে ২০১৮

কিছু ত্রুটি-বিচ্যুতি ছাড়া খুলনা সিটি করপোরেশন নির্বাচন মোটাদাগে সুষ্ঠু হয়েছে বলে মনে করে নির্বাচন পর্যবেক্ষণকারী ২৮টি সংগঠনের মোর্চা ইলেকশন ওয়ার্কি গ্রুপ (ইডব্লিউজি)। বুধবার জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ পর্যবেক্ষণ জানায় সংস্থাটি।

খুলনা সিটি নির্বাচনের মূল্যায়ন করতে গিয়ে ইডব্লিউজি সদস্য অধ্যাপক ড. নাজমুল আহসান কলিমুল্লাহ বলেন, বিছিন্ন কিছু ঘটনা ছাড়া নির্বাচন মোটামুটি শান্তিপূর্ণ হয়েছে। কেন্দ্রে ব্যালট পেপার শেষ হয়ে যাওয়াকে ত্রুটি হিসেবে উল্লেখ করে তিনি বলেন, নির্বাচন মোটাদাগে ভালো হয়েছে। তবে আরো ভালো করার চেষ্টা করতে হবে। সংবাদ সম্মেলনে বেসরকারি সংস্থাটির পরিচালক ড. মো. আবদুুল আলীম লিখিত বক্তব্যে বলেন, বেশ কিছু কেন্দ্রে নির্বাচনী ফলাফল পরিবর্তনের জন্য সহিংসতা ও অনিয়ম করার চেষ্টা করা হয়েছে। বিচ্ছিন্ন সেসব ঘটনার ব্যাপকতা বেশি না হওয়ায় তা ভোটের ফলাফল পরিবর্তনে কোনো প্রভাব ফেলতে পারেনি। সংস্থাটির পর্যবেক্ষণ অনুযায়ী, ভোট প্রদানের হার ৬৪ দশমিক ৮ ভাগ।

লিখিত বক্তব্যে জানানো হয়, ভোটকেন্দ্রের ভেতরে ৪টি এবং বাইরে ১২টি সহিংসতার ঘটনা ঘটেছে। অবৈধভাবে সিল মারার ঘটনা ঘটেছে ২৮টি। ভোট দিতে বাধা দেওয়ার ঘটনা ১৮টি। কেন্দ্রে যেতে যানবাহন সুবিধা দেওয়ার ঘটনা ১৭টি। গ্রেফতারের ঘটনা ৩টি। ভোটকেন্দ্রে অনুমোদিত মানুষের উপস্থিতির ঘটনা ১২টি। ভোটকেন্দ্র বন্ধ ১০টি। বন্ধ ঘোষিত ভোটকেন্দ্রে আবার ভোট গ্রহণের ঘটনা ৭টি। পর্যবেক্ষককে কেন্দ্রে প্রবেশ করতে না দেওয়ার ঘটনা ৪টি। কেন্দ্রের ৪০০ গজের মধ্যে নির্বাচনী প্রচারের ঘটনা ১০টি এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ‘বিশেষ প্রার্থীর’ পক্ষে অবস্থানের ঘটনা ৪টি।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে বাংলাদেশ মানবাধিকার সমন্বয় পরিষদের সমন্বয়কারী আ হ ম ফয়সল, ইডব্লিউজির সদস্য মনিরুজ্জামান জমাদ্দার প্রমুখ উপস্থিত ছিলেন।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads