• সোমবার, ১৯ নভেম্বর ২০১৮, ৫ অগ্রহায়ণ ১৪২৪
ads
ফেসবুকে সরব প্রার্থীরা

গাজীপুর নগর ভবন

সংরক্ষিত ছবি

নির্বাচন

গাজীপুর সিটি নির্বাচন

ফেসবুকে সরব প্রার্থীরা

  • এনামুল হক, গাজীপুর
  • প্রকাশিত ১৯ মে ২০১৮

স্থগিত হওয়া গাজীপুর সিটি করপোরেশন (জিসিসি) নির্বাচনের ভোট হবে আগামী ২৬ জুন। মেয়র-কাউন্সিলর পদের প্রার্থীরা আনুষ্ঠানিক প্রচার-প্রচারণা শুরু করবেন ১৮ জুন থেকে। এ কারণে এখনই নির্বাচনের মাঠে যেতে পারছেন না তারা। তাই সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে প্রচারণা শুরু করেছেন প্রার্থীরা।

নির্বাচনের আগে যাদের ফেসবুক আইডি ছিল না তারা নতুন আইডি খুলে প্রচার-প্রচারণা চালাচ্ছেন। এ ছাড়া প্রার্থীদের অনুসারী নেতাকর্মীরা তাদের আইডিতে প্রার্থীদের পক্ষে প্রচারণা চালাচ্ছেন।

তফসিল অনুযায়ী গত ১৫ মে গাজীপুরে ভোটগ্রহণ হওয়ার কথা ছিল। কিন্তু মৌজা সংক্রান্ত জটিলতায় এক রিটের পরিপ্রেক্ষিতে গত ৬ মে হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চ জিসিসি নির্বাচনের মাত্র ৯ দিন আগে তা স্থগিত করে। পরে আওয়ামী লীগ ও বিএনপি মনোনীত প্রার্থী এবং নির্বাচন কমিশনের আপিল আবেদনের পরিপ্রেক্ষিতে গত ১০ মে ওই স্থগিতাদেশ খারিজ করে দেন আদালত। একই সঙ্গে আগামী ২৮ জুনের মধ্যে গাজীপুর সিটির নির্বাচন করার নির্দেশ দেন হাইকোর্টের আপিল বিভাগ। পরে নির্বাচন কমিশন গত রোববার ২৬ জুন নির্বাচনের তারিখ ঘোষণা করে। এ ছাড়া আগামী ১৮ জুন থেকে প্রচার-প্রচারণা শুরু করা যাবে বলে নির্বাচন কমিশন জানায়।

মাঠে নির্বাচনের প্রচার-প্রচারণা বন্ধ রাখার নির্দেশনা থাকলেও বসে নেই প্রার্থী ও তাদের সমর্থকরা। প্রার্থীরা নিজ বাড়িতে সকাল থেকে বিভিন্ন এলাকার নেতাকর্মীদের নিয়ে বৈঠক করছেন। নির্বাচনের কলাকৌশল নিয়ে সময় অতিক্রম করছেন।

আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মো. জাহাঙ্গীর আলম গতকাল শুক্রবার সকাল থেকে তার ছয়দানার বাসায় আগত নেতাকর্মীদের সঙ্গে মতবিনিময় করেন। এ সময় তিনি ওইসব এলাকার নির্বাচনী খোঁজখবর নেন। অন্যদিকে বিএনপি মনোনীত প্রার্থী হাসান উদ্দিন সরকার তার টঙ্গীর আউচপাড়ার বাসায় নেতাকর্মীদের সঙ্গে মতবিনিময় ও নির্বাচনী কৌশল নিয়ে আলোচনা করেন।

এসব ঘরোয়া অনুষ্ঠানের পাশাপাশি প্রার্থীরা নিয়মিত তাদের ফেসবুক আইডিতে প্রচার-প্রচারণা চালিয়ে যাচ্ছেন। আওয়ামী লীগের দলীয় প্রার্থী জাহাঙ্গীর আলমের ফেসবুক আইডি আগে থেকেই ছিল। কিন্তু হাসান উদ্দিন সরকারের কোনো ফেসবুক আইডি ছিল না। তিনি নির্বাচন উপলক্ষে নিজ নামে আইডি খুলেছেন। সেখানে নিয়মিত তার কর্মকাণ্ড পোস্ট করা হচ্ছে। তার বাড়িতে বসে নেতাকর্মীদের সঙ্গে বৈঠকের ছবি দেওয়া হচ্ছে। তিনি তার আইডিতে নানা প্রতিশ্রুতির কথা বলেছেন।

শুধু মেয়র প্রার্থীরা নয়, গাজীপুর সিটি করপোরেশনের ৫৭টি ওয়ার্ডের সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত নারী কাউন্সিলর প্রার্থীরাও ফেসবুক নিয়েই ব্যস্ত সময় পার করছেন। কোনো কোনো প্রার্থী নিয়মিত ভোটারদের ক্ষুদে বার্তা পাঠিয়ে ভোট ও দোয়া প্রার্থনা করছেন।

এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে গাজীপুর সিটি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা রকিব উদ্দিন মণ্ডল বলেন, প্রার্থীরা আগামী ১৮ জুনের আগে কোনো রকম প্রচার-প্রচারণা করতে পারবেন না। যেকোনো উপায়ে প্রচারণা করলেই তা আচরণবিধির লঙ্ঘন হবে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads