• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪২৯
সিলেটে দুই কেন্দ্রে ‘নিয়ম রক্ষার’ ভোট আজ

সিলেট সিটি করপোরেশন (সিসিক) নির্বাচনের প্রধান দুই মেয়র প্রার্থী আরিফ ও কামরান

সংরক্ষিত ছবি

নির্বাচন

সিটি নির্বাচন

সিলেটে দুই কেন্দ্রে ‘নিয়ম রক্ষার’ ভোট আজ

  • আবু তাহের চৌধুরী, সিলেট
  • প্রকাশিত ১১ আগস্ট ২০১৮

ফল স্থগিত থাকা সিলেট সিটি করপোরেশন (সিসিক) নির্বাচনের প্রধান দুই মেয়র প্রার্থীর মধ্যে ভোটের ব্যবধান বিশাল। তবু স্থগিত দুই কেন্দ্রে আজ শনিবার পুনরায় ভোট নেওয়া হচ্ছে। নিয়ম রক্ষার এ ভোটের পর সিলেটের ‘নগর পিতা’ তথা মেয়রের নাম ঘোষণা করবে নির্বাচন কমিশন। এ জন্য দুই কেন্দ্রে সুষ্ঠু ভোটগ্রহণে গতকাল শুক্রবার সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে সাংবিধানিক সংস্থাটি।

সিসিক নির্বাচনে ভোট হতে যাওয়া দুই কেন্দ্রের ৪ হাজার ৬৮৭ ভোটের মধ্যে জয়ের জন্য বিএনপি মনোনীত মেয়র প্রার্থী আরিফুল হকের প্রয়োজন মাত্র ৮৬ ভোট। আর আওয়ামী লীগের বদরউদ্দিন আহমদ কামরানকে জিততে হলে প্রায় সবগুলো ভোটই পেতে হবে। গত ৩০ জুলাই ভোটগ্রহণের দিন কেন্দ্র দখল ও ব্যালট বাক্স ছিনতাইয়ের ঘটনায় গাজী বুরহান উদ্দিন গরম দেওয়ান সরকারি প্রাথমিক বিদ্যালয় ও হবিনন্দী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের ভোট স্থগিত করে নির্বাচন কমিশন।

এদিকে ভোটের হিসাবে এগিয়ে থাকা আরিফুল ইতোমধ্যে নাম ঠিকানা উল্লেখ করে জানিয়েছেন, এই দুই কেন্দ্রের ভোটারদের মধ্যে অন্তত তিন শ ভোটার হয় প্রবাসে আছেন নতুবা মারা গেছেন। ফলে ধানের শীষের এ প্রার্থীর বিজয় অনেকটা নিশ্চিতই।

অপরদিকে সিসিক নির্বাচনে দুই কেন্দ্র ছাড়াও ভোটের ফলাফল সমান হয়ে যাওয়ায় সংরক্ষিত ৭ নম্বর (১৯, ২০ ও ২১) ওয়ার্ডের ১৪টি কেন্দ্রে সংরক্ষিত নারী কাউন্সিলর পদে পুনঃভোট হচ্ছে আজ।

গত ৩০ জুলাইয়ের নির্বাচনে ১৩৪ কেন্দ্রের মধ্যে ১৩২ কেন্দ্রের ভোট গণনায় বিএনপির মেয়র প্রার্থী আরিফুল হক চৌধুরীর প্রাপ্ত ভোট ৯০ হাজার ৪৯৬। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের প্রার্থী বদরউদ্দিন আহমদ কামরান পান ৮৫ হাজার ৮৭০ ভোট। ফলে বিএনপির প্রার্থী আওয়ামী লীগের মেয়র প্রার্থীর চেয়ে ৪ হাজার ৬২৬ ভোটে এগিয়ে আছেন।

স্থগিত হওয়া গাজী বুরহান উদ্দিন গরম দেওয়ান সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোটার ২ হাজার ২২১ জন; আর হবিনন্দী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের ভোটার ২ হাজার ৫৬৬ জন। সব মিলিয়ে এই দুই কেন্দ্রে ভোটার চার হাজার ৭৮৭ জন। দুই প্রার্থীর ভোটের ব্যবধান স্থগিত দুই কেন্দ্রের ভোটের চেয়ে কম হওয়ায় ওই দুই কেন্দ্রে পুনঃভোটের আয়োজন করা হয়।

নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. আলীমুজ্জামান গতকাল জানিয়েছেন, ভোট সুষ্ঠু করতে নিরাপত্তা জোরদার করার পাশাপাশি সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। ভোটারদের নিরাপত্তায় পুলিশ, র্যাব ও আনসার সদস্যরা মাঠে থাকবেন; পাশাপাশি দুই প্লাটুন (প্রতি প্লাটুনে ২০ থেকে ২৫ জন সদস্য) বিজিবি মোতায়েন করা হবে। এ ছাড়া নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত থাকবে ভোটের মাঠে।

দুই কেন্দ্রের ভোটগ্রহণে নিজের জয়ের সম্ভাবনা ক্ষীণ হলেও এতে অংশ নিচ্ছেন নৌকার মেয়র প্রার্থী বদরউদ্দিন আহমদ কামরান। তিনি বলেন, আওয়ামী লীগ গণতান্ত্রিক ধারায় বিশ্বাস করে। এ ধারা অব্যাহত রাখতে আমি ভোটে অংশ নেব। আশা করছি সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভোট হবে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads