• বুধবার, ১৯ ডিসেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪

একাদশ জাতীয় সংসদ নির্বাচন ২০১৮

বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া

সংগৃহীত ছবি

নির্বাচন

খালেদার জন্য তিন আসনে ফরম সংগ্রহ

পরিবেশ সৃষ্টি না হলে সিদ্ধান্ত পুনর্বিবেচনার ইঙ্গিত ফখরুলের

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ১৩ নভেম্বর ২০১৮

কারাবন্দি সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার জন্য তিনটি আসনে দলীয় মনোনয়ন ফরম সংগ্রহের মধ্য দিয়ে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণের কাজ শুরু করেছে বিএনপি। গতকাল বেলা পৌনে ১১টায় রাজধানীর নয়াপল্টনে দলটির কেন্দ্রীয় কার্যালয়ে দলীয় মনোনয়ন ফরম বিক্রির এই কার্যক্রম শুরু হয়। নিজের মনোনয়ন ফরম সংগ্রহ করে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বাংলাদেশের খবরকে বলেন, নির্বাচনের পরিবেশ সৃষ্টি না হলে নির্বাচনে অংশগ্রহণের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করবেন তারা।

খালেদা জিয়ার পক্ষে মনোনয়ন ফরম সংগ্রহ ও দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর নিজের মনোনয়ন ফরম সংগ্রহ করার পর অন্য নেতাদের মধ্যে মনোনয়ন ফরম বিতরণের কাজ শুরু হয়। উৎসবমুখর পরিবেশে দলের মনোনয়নপ্রত্যাশীরা নিজ নিজ সমর্থকদের নিয়ে মনোনয়নপত্র সংগ্রহ করেন, যা চলে রাত ৮টা পর্যন্ত। প্রথম দিনে ১৩২৬ জন মনোনয়ন প্রত্যাশী ফরম সংগ্রহ করেন। এদিকে আজ মঙ্গলবার মনোনয়ন ফরম বিক্রি শেষ হওয়ার কথা থাকলেও সময় আরো দুদিন বাড়ানো হয়েছে।

দলের মনোনয়নপ্রত্যাশীরা সমর্থকদের নিয়ে দলীয় কার্যালয়ে আসায় নয়াপল্টন সড়কে যান চলাচলে বিঘ্ন ঘটে। ট্রাফিক পুলিশ সদস্যদের যানজট ছাড়িয়ে রাস্তা খোলা রাখার চেষ্টা করতে দেখা গেছে। কার্যালয়ের আশপাশে বিপুলসংখ্যক পুলিশ মোতায়েন ছিল।

প্রথমেই খালেদা জিয়ার জন্য ফেনী-১ (পরশুরাম-ফুলগাজী-ছাগলনাইয়া) আসনের জন্য তার পক্ষে দলের মনোনয়ন ফরম সংগ্রহ করেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এরপর তার জন্য বগুড়া-৬ আসনের জন্য দ্বিতীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেন দলের স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। এছাড়া খালেদা জিয়ার শ্বশুরবাড়ির আসন বগুড়া-৭ (গাবতলী-শাজাহানপুর) আসনের জন্য তার পক্ষে আরেকটি মনোনয়ন ফরম কেনেন দলের আরেক স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস।

খালেদা জিয়ার জন্য ফরম সংগ্রহ করার পর ঠাকুরগাঁও-১ আসনে নিজের জন্য মনোনয়ন ফরম সংগ্রহ করেন মির্জা ফখরুল। এ সময় উপস্থিত সাংবাদিকদের কাছে দেওয়া এক প্রতিক্রিয়ায় তিনি বলেন, নির্বাচনের পরিবেশ সৃষ্টি না হলে নির্বাচনে অংশগ্রহণের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করবে বিএনপি। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, নির্বাচনের কোনো পরিবেশ বা পরিস্থিতি এখনো সৃষ্টি হয়নি।

‘নির্বাচনে অংশগ্রহণ আন্দোলনের অংশ’- এমনটা উল্লেখ করে বিএনপি মহাসচিব বলেন, নির্বাচনের মাধ্যমে বিএনপি খালেদা জিয়াকে মুক্ত করবে এবং দেশে গণতন্ত্র প্রতিষ্ঠা করবে।

এ সময় কার্যালয়ে উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, নজরুল ইসলাম খান, ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী প্রমুখ।

কুমিল্লা বিভাগের মনোনয়ন ফরম বিক্রি করা হয় কার্যালয়ের দ্বিতীয় তলায় মহিলা দলের অফিসে, চট্টগ্রাম ও সিলেট বিভাগের মনোনয়ন ফরম বিক্রি করা হয় দ্বিতীয় তলায় মিটিং রুমে, রাজশাহী ও রংপুর বিভাগের মনোনয়ন ফরম বিক্রি করা হয় পঞ্চম তলায় শ্রমিক দলের অফিসে, খুলনা ও ফরিদপুর বিভাগের মনোনয়ন ফরম বিক্রি করা হয় পঞ্চম তলায় স্বেচ্ছাসেবক দলের অফিসে, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের মনোনয়ন ফরম বিক্রি হয় চতুর্থ তলায় ছাত্রদলের অফিসে এবং বরিশাল বিভাগের ফরম বিক্রি হয় চতুর্থ তলায় যুবদল দক্ষিণের অফিসে।

নেতাকর্মীদের স্লোগান : মনোনয়নপ্রত্যাশীরা তাদের সমর্থকদের নিয়ে কার্যালয়ে আসেন মনোনয়ন ফরম সংগ্রহ করতে। এ সময় তারা ‘কে বলেরে জিয়া নেই, জিয়া সারা বাংলায়’, ‘খালেদা জিয়ার মুক্তি দিতে হবে দিয়ে দাও’সহ বিভিন্ন স্লোগানে প্রকম্পিত করে নয়াপল্টনের সামনের সড়ক।

চাঁদপুরের সাবেক এমপি হারুন অর রশীদ বিকালে নিজ সমর্থকদের নিয়ে কার্যালয়ে আসেন দলের মনোনয়ন ফরম সংগ্রহ করতে। তিনি চাঁদপুর-৪ (ফরিদগঞ্জ) আসনে মনোনয়নপ্রত্যাশী। মনোনয়ন ফরম সংগ্রহ করে তিনি বাংলাদেশের খবরকে বলেন, ‘কারাবন্দি সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার মুক্তির আন্দোলনের অংশ হিসেবে বিএনপি নির্বাচনে যাচ্ছে। দেশনেত্রীর প্রতি সরকার যে অন্যায় করেছে তার প্রতিবাদ জানানো হবে এর মাধ্যমে। জনগণের কাছে গিয়ে আমরা সরকারের মুখোশ উন্মোচন করব।’

একই আসনের জন্য মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন সাবেক যুবদল নেতা জেড খান মোহাম্মাদ রিয়াজউদ্দিন নসু। তিনি বাংলাদেশের খবরকে বলেন, অতীতে তিনি ছাত্রদল ও যুবদল করেছেন। আন্দোলন সংগ্রামে রাজপথে ছিলেন। তার প্রত্যাশা দল তাকে মনোনয়ন দেবে।

নীলফামারী-৪ (সৈয়দপুর-কিশোরগঞ্জ) আসন থেকে বিএনপির মনোনয়ন ফরম কিনেছেন কণ্ঠশিল্পী বেবী নাজনীন। অভিনেতা ও জাসাস নেতা হেলাল খান সিলেট-৬ (বিয়ানীবাজার ও গোলাপগঞ্জ) আসন থেকে নির্বাচনের জন্য বিএনপির মনোনয়ন ফরম কিনেছেন।

কণ্ঠশিল্পী বেবী নাজনীন বাংলাদেশের খবরকে বলেন, ‘খালেদা জিয়া শুধু নেত্রী নন। তিনি আমার মা। তার মুক্তির আন্দোলনের অংশ হিসেবে নির্বাচনে অংশগ্রহণ করছি। আশা করি দেশের জনগণ ধানের শীষে ভোট দিয়ে খালেদা জিয়ার মুক্তির পক্ষে রায় দেবেন।’

ক্রয় ও জমার সময় দুই দিন বাড়াল বিএনপি : গতকাল রাতে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে রিজভী বলেন, দলের মনোনয়ন ফরম ক্রয় ও জমা দেওয়ার সময় আরো দুই দিন বাড়ানো হয়েছে। নির্বাচন কমিশন তার তফসিল ৩০ ডিসেম্বর পর্যন্ত বর্ধিত করায় মনোনয়ন ফরম বিক্রি ও জমা আরো দুই দিন বাড়ানো হয়েছে। আগে ১২, ১৩ ও ১৪ নভেম্বর মেনোনয়ন ফরম সংগ্রহ ও জমার সময় নির্ধারণ করা হয়েছিল। এখন ১৫ ও ১৬ নভেম্বর সময়সূচি বাড়ানো হয়েছে। তার মানে ১২, ১৩, ১৪, ১৫ ও ১৬ নভেম্বর মনোনয়ন ফরম বিক্রি ও জমা দেওয়া যাবে।

 

 

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads