• বুধবার, ১৯ ডিসেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪

একাদশ জাতীয় সংসদ নির্বাচন ২০১৮

চাঁদপুরে মাঠ চষে বেড়াচ্ছে ৭ নারী মনোনয়ন প্রত্যাশী 

চাঁদপুরে মনোনয়ন প্রত্যাশীরা

ছবি : বাংলাদেশের খবর

নির্বাচন

চাঁদপুরে মাঠ চষে বেড়াচ্ছে ৭ নারী মনোনয়ন প্রত্যাশী 

  • মো. মহিউদ্দিন আল আজাদ
  • প্রকাশিত ১৬ নভেম্বর ২০১৮

চাঁদপুরে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে পুরুষ মনোনয়ন প্রত্যাশীদের পাশা-পাশি নারীদের সংখ্যাও কম নয়। আওয়ামী লীগ ও বিএনপি থেকে ৭জন মনোনয়ন প্রত্যাশী সরাসরি নির্বাচন করার জন্য মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

তবে এসব সিদ্ধান্ত নির্ভর করে দলের প্রধানের উপরে। আওয়ামী লীগের দলীয় প্রধান সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাই দিবেন মনোনয়নের চূড়ান্ত সিদ্ধান্ত। আর বিএনপি ঐক্যফ্রন্টে যুক্ত হওয়ায় তাদের সিদ্ধান্তগুলো এখনো স্পষ্ট নয়। তবে স্থানীয়ভাবে নেতাদের সাথে আলাপ করে জানাগেছে দুই দলেরই নারী নেত্রীরাও মনোনয়ন পাওয়ার সম্ভাবনা রয়েছে। পুরুষদের পাশাপাশি নারীও কোন অংশে পিছিয়ে নেই চাঁদপুরের ৫টি আসনে।

চাঁদপুর-১ (কচুয়া) আসনে সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী আনম এহসানুল হক মিলনের বিরুদ্ধে মামলা থাকায় তিনি এখন বিদেশে। ওই আসনে তার স্ত্রী নাজমুন্নাহার বেবী বিএনপি থেকে মনোনয়ন পাওয়ার সম্ভাবনা রয়েছে। তিনিও বিদেশে ছিলেন। নির্বাচনের তফসিল ঘোষণার পর দেশে ফিরে তার স্বামী তার নামে বিএনপির দলীয় মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

চাঁদপুর-২ (মতলব উত্তর ও দক্ষিণ) আসনে রয়েছে নতুন চমক। এ আসনে আওয়ামী লীগ থেকে পুরুষ মনোনয়ন প্রত্যাশী ত্রানমন্ত্রীসহ বেশ কয়েকজন। কিন্তু একমাত্র নারী মনোনয় প্রত্যাশী হলেন জাকিয়া সুলতানা সেফালি। তিনি বাংলাদেশ আওয়ামী যুবলীগের মহিলা বিষয়ক সম্পাদক, চাঁদপুর জেলা আওয়ামী লীগের সদস্য। তিনি ইতোমধ্যে আওয়ামী লীগ থেকে দলীয় মনোনয়নপত্র ক্রয় করেছেন। তিনি ২১ আগষ্ট গ্রেনেড হামলায় গুরুতর আহত হয়েছেন।

চাঁদপুর-৩ (সদর-হাইমচর) আসনে পূর্ব থেকেই আছেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডাঃ দীপু মনি এমপি। তিনি এবারও মনোনয়ন পাওয়ার প্রত্যাশা করছেন। ইতোমধ্যে তিনি দলীয় মনোনয়নপত্র ক্রয় করেছেন। এছাড়া এ আসনে বিএনপি থেকে মনোনয়ন প্রত্যাশী বিএনপি দলীয় সংরক্ষিত আসনের সাবেক এমপি রাশেদা বেগম হীরা। তিনি চাঁদপুর জেলা মহিলা দলের সভানেত্রী।

চাঁদপুর-৪ আসন (ফরিদগঞ্জ) এ আসনে আওয়ামী লীগের পুরুষ মনোনয়ন প্রত্যাশীর সংখ্যা বেশ কয়েকজন তবে নারী মাত্র একজন। আর তিনি হচ্ছেন বর্তমান সংসদ সদস্য ড. মোহাম্মদ শামছুল হক ভুঁইয়ার চাচাত বোন ডাঃ বদরুন্নাহার ভুঁইয়া। তিনিও আওয়ামী লীগ থেকে মনোনয়ন ফরম ক্রয় করেছেন।

চাঁদপুর-৫ (হাজীগঞ্জ-শাহরাস্তি) এ আসনে আওয়ামী লীগ থেকে এখন পর্যন্ত পুরুষ মনোনয়ন প্রত্যাশী জেলার মধ্যে সবচেয়ে বেশী। পাশা-পাশি নারীদের মধ্যে সংরক্ষিত আসনের এমপি অ্যাডভোকেট নুর জাহান বেগম মুক্তা ও বাংলাদেশ আওয়ামীলীগ যুবলীগের কেন্দ্রীয় কমিটির যুগ্ম সম্পাদক নাসরিন জাহান শেফালিও মনোনয়ন প্রত্যাশী।

এ ব্যাপারে বাংলাদেশ আওয়ামী যুবলীগের কেন্দ্রীয় কমিটির যুগ্ম সম্পাদক সম্পাদক নাসরিন জাহান শেফালি বাংলাদেশের খবরকে বলেন, আমি তৃণমূল থেকে রাজনীতি করে আসছি। আমি শতভাগ আশাবাদী আমি নৌকা প্রতীকে মনোনয়ন দেয়া হবে।

তিনি বলেন, জননেত্রী শেখ হাসিনা আমাদের সিদ্ধান্ত দিয়েছে, মনোনয়ন যাকে দেবে তার পক্ষে কাজ করার জন্য। যদি আমাকে না দিয়ে অন্য কাউকে নৌকা প্রতীকে মনোনয়ন দেয়, আমি তার পক্ষে কাজ করবো।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads